×

খেলা

অ্যাশেজে শাস্তি পেলেন মঈন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২৩, ১০:২৮ এএম

অ্যাশেজে শাস্তি পেলেন মঈন

অলরাউন্ডার মঈন আলী

অ্যাশেজ সিরিজে চলমান প্রথম টেস্টে আইসিসির আচরণবিধি ভঙ্গ করেছেন ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার মঈন আলী। ফলে তার ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

জানা যায়, বার্মিংহামের এজবাস্টনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৮৯তম ওভারে বোলিং করার আগে বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে বোলিং হাতের আঙুলে ড্রাইং এজেন্ট স্প্রে করেন মঈন। তার এমন কাণ্ড টিভিতে লক্ষ্য করেন থার্ড আম্পায়ার।

অ্যাশেজ শুরুর আগেই বলা হয়েছিল, আম্পায়ারদের অনুমতি ছাড়া বোলিং করার হাতে কোন কিছু ব্যবহার করা যাবে না। কিন্তু আম্পায়ারদের প্রাথমিক নিদের্শনা অমান্য করে এই শাস্তির মুখে পড়েন মঈন।

আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী লেভেল ওয়ান ভঙ্গ করেছেন মঈন আলী। আর্থিক জরিমানার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও দেয়া হয়েছে তাকে। গত ২৪ মাসের মধ্যে এই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

মঈনের শাস্তি আরোপ করেছেন ম্যাচ রেফারি অ্যান্ড্রু পাইক্রফট। ইংলিশ এই ক্রিকেটার শাস্তি মেনে নেয়ায় কোন আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। অবসর ভেঙে দীর্ঘ দুই বছর পর অ্যাশেজ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেন মঈন।

এদিকে, এজবাস্টনে রবিবার (১৮ জুন) কেবল ৩২.৪ ওভারের খেলা হয়েছে। মুষলধারে বৃষ্টিতে মাঠ ভিজে পানি জমে যাওয়ায় বাকি সময়ের খেলা পরিত্যক্ত ঘোষণা করে আম্পায়াররা। ৫ উইকেটে ৩১১ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করা অস্ট্রেলিয়া তৃতীয় দিনের শুরুতেই নিজেদের ষষ্ঠ উইকেট হারায়।

অ্যালেক্স ক্যারিকে ফিরিয়ে প্রথম উইকেটের দেখা পান জেমস অ্যান্ডারসন। এরপরও লিড নেওয়ার পথে বেশ ভালোভাবেই ছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেঞ্চুরিয়ান খাজার বিদায়ে যেন হঠাৎই ধাক্কা।

ইংলিশ অধিনায়ক স্টোকস বল তুলে দিয়েছিলেন রবিনসনের হাতে। আর তা কাজ করে ম্যাজিকের মতো। রবিনসনের প্রায় ইয়র্কার লেন্থের বল স্টাম্প উড়িয়ে দেয়। ৩২১ বলে ১৪ চার ও ৩ ছয়ে ১৪১ রানে থামেন খাজা।

এরপর আর বেশিক্ষণ টেকেনি অস্ট্রেলিয়ার ইনিংস। শেষ উইকেট হিসেবে অধিনায়ক প্যাট কামিন্স বিদায় নেন ৩৮ রান করে। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। দুই ওপেনার জ্যাক ক্রাউলি ও বেন ডাকেট ৬.৫ ওভার মোকাবিলায় তুলে নেন ২৬ রান। এরপর বৃষ্টির বাঁধার পর আর ছন্দ ধরে রাখতে পারেননি ক্রাউলি-ডাকেট। তিন বলের ব্যবধানে দুজনে সাজঘরে ফিরেছেন বোল্যান্ড ও কামিন্সের শিকার হয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App