×

খেলা

ঢাকা টেস্টে বড় ব্যবধানে জয়ের অপেক্ষায় টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৩, ১০:৪৮ পিএম

ঢাকা টেস্টে বড় ব্যবধানে জয়ের অপেক্ষায় টাইগাররা

দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকান নাজমুল হাসান শান্ত। ছবি: সংগৃহীত

হোম অব ক্রিকেট মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিনে আগামীকাল বড় ব্যবধানে জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা। তৃতীয় দিন শেষে শুক্রবার আফগানদের ৬৬২ রানের বড় লক্ষ্য দেয় লাল-সবুজের প্রতিনিধিরা। নিজেদের টেস্ট ইতিহাসে প্রতিপক্ষকে দেয়া এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের টার্গেট। এর আগে ২০২১ সালে হারারে টেস্টে জিম্বাবুয়েকে ৪৭৭ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ। এই লক্ষ্য তাড়া করতে নেমে ৪৫ রানে ২ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করে সফরকারীরা। বাকি থাকা দুই দিনে জিততে হলে আফগানদের প্রয়োজন ৬১৭ রান আর বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট।

টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩৮২ রান তোলে টাইগাররা। এই রান তাড়া করতে নেমে মাত্র ১৪৬ রানে অলআউট হয় আফগানিস্তান। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪২৫ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। তৃতীয় দিনে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন আগের দিনে সমান ৫৪ রানে অপরাজিত থাকা দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। তৃতীয় দিন নিজের ইনিংস বড় করতে পারেননি জাকির। ব্যক্তিগত ৭১ রানে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। জাকির ফেরার পর ক্রিজে শান্তর সঙ্গী হন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। আফগানিস্তান বোলারদের বিপক্ষে ওয়ানডে স্টাইলে ব্যাট করতে থাকেন তারা। এতে প্রথম সেশনেই টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা পান শান্ত। ১১৫ বলে ১৪টি চারে সেঞ্চুরি করেন তিনি। প্রথম ইনিংসে শান্ত করেছিলেন ১৪৬ রান। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি। এর আগে ২০১৮ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল।

আউট হওয়ার আগে শান্তর ব্যাট থেকে আসে ১৫১ বলে ১৫টি চারে ১২৪ রান। এরপর উইকেটে এসে ইনিংস লম্বা করতে পারেননি উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। মাত্র ৮ রানে সাজঘরে ফেরেন তিনি। চার বলের ব্যবধানে শান্ত-মুশফিকের বিদায় নিলেও মুমিনুলকে নিয়ে আগ্রাসী ব্যাটিং করেন প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পাওয়া লিটন দাস। ৪ উইকেটে ৩৭৮ রান তুলে চা-বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি পর ৭৩তম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ২৬ ইনিংস পর টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি তুলে নেন মুুুমিনুল। ২০২১ সালের এপ্রিলে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন মোমিনুল। তার আগে টেস্ট ক্যারিয়ারের ১৬তম হাফসেঞ্চুরি করেন লিটন। শেষ পর্যন্ত ৮০ ওভারে ৪ উইকেটে ৪২৫ রানে ইনিংস ঘোষনা করে বাংলাদেশ। ১৭তম বার ইনিংস ঘোষণা দেয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১১তম বার। এর আগে ১০ বারের মধ্যে ছয়বার জয়ের বিরতিতে একবার হেরেছে। আর তিনবার হয়েছে ড্র। ১২টি চার ও একটি ছক্কায় ১৪৫ বলে ১২১ রানে অপরাজিত থাকেন মুমিনুল। আটটি চারে ৮১ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন লিটন। আফগানিস্তানের হয়ে দুটি উইকেট নেন জহির খান। আর একটি উইকেটের দেখা পান আমির হামজা।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় আফগানরা। ইব্রাহিম জাদরানকে লেগ বিফোর আউট করেন বামহাতি পেসার শরিফুল ইসলাম। পরের ওভারে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন পেসার তাসকিন আহমেদ। ৫ রান করে তাসকিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ওপেনার আব্দুল মালিক। ৭ রানে ২ উইকেট পতনের ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন রহমত শাহ ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি। ইনিংসের ষষ্ঠ ওভারের তাসকিনের করা ওভারের তৃতীয় বলে ঘটে অনাকাক্সিক্ষত ঘটনা। আফগানদের অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি তাসকিনের করা বলটি ভেবেছিলেন বাউন্সার হবে। যে কারণে বল আসার আগেই বসে পড়েন তিনি। কিন্তু সেই ডেলিভারি খুব বেশি ওপরে ওঠেনি। এই সময়ে সরাসরি গিয়ে আঘাত করে শহীদির হেলমেটে। যে কারণে রিটায়ার্ড হার্ট হয়ে শহীদি উঠে যান ব্যক্তিগত ১৩ রান করে। পরবর্তীতে নতুন করে ক্রিজে আসেন নাসির জামাল। ১১তম ওভারের পর আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে গেলে সেখাইেন তৃতীয় দিনের খেলা সমাপ্ত হয়। রহমত ১০ ও জামাল ৫ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের তাসকিন ও শরিফুল একটি করে উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App