×

খেলা

২০০৩ সালের পর ১০০ জনের মধ্যেও নেই নাদাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২৩, ০৩:০৭ পিএম

২০০৩ সালের পর ১০০ জনের মধ্যেও নেই নাদাল

টেনিস ইতিহাসের অন্যতম সফল তারকাদের মধ্যে রাফায়েল নাদাল অন্যতম একজন। কিছুদিন আগেও র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশের বাইরে কল্পনাও করা যেত না নাদালকে। কারণ রেকর্ড টানা ৯১৩ সপ্তাহ কাটিয়েছেন সেরা দশে। কিন্তু আশ্চর্যের বিষয় চোটের থাবায় সেই তিনিই এখন র‍্যাঙ্কিংয়ে ১০০ জনের বাইরে। স্প্যানিশ এ তারকার টেনিস ক্যারিয়ারে এমন ঘটনা ২০০৩ সালের পর এটাই প্রথম।

ফরাসি ওপেনের পুরুষ এককের ফাইনালের পরদিন সোমবার (১২ জুন) নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। গত বছর এখানে রেকর্ড ১৪তম শিরোপা জিতে ২ হাজার পয়েন্ট অর্জন করেছিলেন নাদাল। নিতম্বের চোটের কারণে ক্লে কোর্টের রাজা এবারের আসরে খেলতে পারেননি। ফলে তিনি হারিয়েছেন ২ হাজার পয়েন্ট। এতে র‍্যাঙ্কিংয়ে ১২১ ধাপ পিছিয়ে ১৫তম থেকে ১৩৬তম স্থানে নেমে গেছেন ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা। তার পয়েন্ট এখন স্রেফ ৪৪৫।

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে খেলতে নেমে নিতম্বে চোট পান নাদাল। এরপর থেকেই কোর্টের বাইরে আছেন ৩৭ বছর বয়সী তারকা। আগামী উইম্বলডন ও ইউএস ওপেন থেকে পয়েন্ট হারালে র‍্যাঙ্কিংয়ে আরও নিচে নেমে যাবেন তিনি। এরই মধ্যে অবসরের ইঙ্গিত দিয়েছেন স্প্যানিশ এ তারকা। আগামী বছরই হয়তো কোর্ট থেকে বিদায় নেবেন ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই খেলোয়াড়।

র‍্যাঙ্কিংয়ে নাদালের সবশেষ এমন বাজে অবস্থা ছিল ২০০৩ সালের মার্চে। তখন তিনি ছিলেন ১৫২তম স্থানে। ওই বছরের ১৪ এপ্রিলের পর থেকে দুই দশকে কখনও র‍্যাঙ্কিংয়ে ১০০ জনের বাইরে যাননি তিনি। ২০০৫ সালের এপ্রিল থেকে এই বছরের মার্চ পর্যন্ত ৯১৩ সপ্তাহ ছিলেন শীর্ষ দশে।

এবার ফরাসি ওপেন জিতে নাদালকে টপকে পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম (২৩) জয়ের রেকর্ড একার করে নেন নোভাক জোকোভিচ। এতে র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে থেকে শীর্ষে ফেরাও নিশ্চিত হয়ে যায় সার্বিয়ান তারকার। এক ধাপ করে পিছিয়ে স্পেনের কার্লোস আলকারাস দুইয়ে ও রাশিয়ার দানিল মেদভেদেভ তিনে নেমে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App