×

খেলা

ক্লাব পরিচিতি : লেস্টার সিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ১২:৪৬ পিএম

ক্লাব পরিচিতি : লেস্টার সিটি

 লেস্টার সিটি মধ্য ইংল্যান্ডের একটি পেশাদার ফুটবল ক্লাব। ক্লাবটি ইংলিশ ফুটবলের শীর্ষ বিভাগ ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। লেস্টার সিটি দ্য ফক্সেস নামেও পরিচিত। ক্লাবটি প্রায় ১৩৯ বছর আগে ১৮৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালে ক্লাবটির নাম ছিল ‘লেস্টার ফোস ফুটবল ক্লাব’ যা পরবর্তী সময়ে লেস্টার সিটি ফুটবল ক্লাবে পরিবর্তিত হয়।

লেস্টার সিটির ঘরোয়া মাঠ কিং পাওয়ার স্টেডিয়াম। এই স্টেডিয়ামে ৩২ হাজার ২৬২ জন দর্শক একসঙ্গে বসে খেলা উপভোগ করতে পারেন। স্টেডিয়ামটি ওয়াকার্স স্টেডিয়াম নামেও বহুল পরিচিত। ইংলিশ প্রিমিয়ার লিগে ২০১৫-১৬ মৌসুমে শিরোপা জেতে লেস্টার সিটি। এটিই তাদের সর্বোচ্চ অর্জন।

এর আগে ক্লাবটির সর্বোচ্চ অর্জন ছিল ১৯২৮-২৯ মৌসুমে রানার্সআপ হওয়া। ইংলিশ ক্লাব ফুটবলের দ্বিতীয় বিভাগে লেস্টার সিটি এ পর্যন্ত ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে। তাছাড়া তৃতীয় বিভাগে তারা ২০০৮-০৯ মৌসুমে বিজয়ী হয়েছিল। এফএ কাপে লেস্টার সিটি ফুটবল ক্লাবের সর্বোচ্চ অর্জন ২০২০-২১ মৌসুমে শিরোপা জয়। এর আগে তারা চারবার রানার্সআপ হতে পারলেও চ্যাম্পিয়ন হতে পারেনি।

লিগ কাপে ক্লাবটি এই পর্যন্ত ৩ বার চ্যাম্পিয়ন হয়েছে, যার মধ্যে সর্বশেষ শিরোপাটি তারা ঘরে তুলেছিল ১৯৯৯-২০০০ মৌসুমে।

ঘরের মাঠে খেলার সময় লেস্টার সিটি ফুটবল ক্লাবের খেলোয়াড়রা সাদা স্ট্রাইপের নীল জার্সি এবং সাদা স্ট্রাইপের নীল হাফপ্যান্ট পরে। প্রতিপক্ষের মাঠে তারা নিওন স্ট্রাইপের কালো জার্সির সঙ্গে নিওন স্ট্রাইপের কালো হাফপ্যান্ট পরে খেলতে নামে। তাছাড়া সোনালি-সাদা রঙের একটি তৃতীয় পোশাকও আছে এই ক্লাবের খেলোয়াড়দের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App