×

খেলা

কত প্রাইজমানি পাবে বাংলাদেশ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১০:২৫ এএম

কত প্রাইজমানি পাবে বাংলাদেশ?

ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) গতকাল এক বিবৃতির মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের প্রাইজমানি ঘোষণা করে। টুর্নামেন্ট শেষে চ্যাম্পিয়ন, রানার্সআপসহ অংশগ্রহণ করা ৯টি দলই পাবে এই প্রাইজমানির অংশ। এর মধ্যে বাংলাদেশ পাবে ১ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৭২ হাজার টাকার কিছু বেশি।

আইসিসি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষ দুই দল হিসেবে ফাইনালে উঠেছে ভারত ও অস্ট্রেলিয়া। আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত হবে সর্বোচ্চ মর্যাদার এই লড়াই। ফাইনাল ম্যাচ মাঠে গড়ানোর সপ্তাহ দুয়েক আগেই প্রাইজমানি ঘোষণা করল আইসিসি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে ৩৮ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪১ কোটি টাকা।

ঘোষিত প্রাইজমানির মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৭ কোটি টাকার বেশি। তাছাড়া রানার্সআপ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার, যা সাড়ে আট কোটি টাকার সমান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জয়ী দল হয়ে কোন দল সর্বোচ্চ প্রাইজমানি নিজেদের করে নেবে তা জানতে অপেক্ষা করতে হবে ১১ জুন পর্যন্ত। এর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও সমপরিমাণ প্রাইজমানি দেয়া হয়েছিল।

সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ প্রাইজমানি কোন দল পাবে তা এখনো নিশ্চিতভাবে বলা না গেলেও বাকি ৭ দল কী পরিমাণে অর্থ পাবে তা নির্ধারিত হয়েছে আগেই। প্রাইজমানির বাকি থাকা ১৪ লাখ ডলারের মধ্যে পয়েন্ট টেবিলের তিনে থাকা দল দক্ষিণ আফ্রিকা পাবে ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৮২ লাখ টাকারও বেশি। টেবিলের চারে থেকে এবারের আসর শেষ করা ইংল্যান্ড দল পাবে ৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

আর ৫ নম্বরে থাকা শ্রীলঙ্কা দল পাবে ২ লাখ মার্কিন ডলার। বাকি ৪ দল ১ লাখ মার্কিন ডলার করে পাবে। এর মধ্যে টেবিলের ৬ নম্বরে থেকে আসর শেষ করা দল নিউজিল্যান্ড, টেবিলের সাতে পাকিস্তান, আটে ওয়েস্ট ইন্ডিজ এবং নয়ে থাকা দল বাংলাদেশ। শেষ চার দলের প্রত্যেকেই বাংলাদেশি মুদ্রায় ১ কোটি টাকারও বেশি প্রাইজমানি পাবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট নির্ধারিত হওয়ার আগে বোর্ডার-গাভাস্কার ট্রফির অন্তর্ভুক্ত চারটি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। প্রতিটি ম্যাচেই দাপট দেখায় ভারত দল। প্রথম দুই ম্যাচে পরাজিত হলেও তৃতীয় ম্যাচে ৯ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ ম্যাচে জয় নিশ্চিত করতে পারলে ফাইনালে প্রতিপক্ষ হিসেবে অজিরা লঙ্কানদের পেত। তবে ম্যাচটি সমতায় শেষ হওয়াতে এবং শ্রীলঙ্কাও নিউজিল্যান্ডের বিপক্ষে আশানুরূপ ফলাফল না করতে পারায় ফাইনালে ওঠে ভারত ও অস্ট্রেলিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App