×

খেলা

চেলসিকে হারিয়ে এক মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগে ম্যানইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১০:১৭ এএম

চেলসিকে হারিয়ে এক মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগে ম্যানইউ

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল রাতে চেলসিকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এই জয়ে এক মৌসুম পর আবরো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ফিরেছে রেড ডেভিলরা। ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে ব্যর্থ হয় লিভারপুল। এতে ভেঙে পড়েছেন লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ।

চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে মাত্র এক পয়েন্ট দরকার ছিল ইউনাইটেডের। ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ ছিল চেলসি। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের শুরু থেকেই ব্লুজদের ওপর আক্রমণ করে খেলতে থাকে তারা। ম্যাচের ৬ মিনিটের মাথায় ইউনাইটেডকে এগিয়ে দেন কাসেমিরো। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্থনি মার্শাল। এরপর দ্বিতীয়ার্ধে আরো দুটি গোলের দেখা পায় তারা। ম্যাচের ৭৩ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান ৩-০ করেন ব্রুনো ফার্নান্দেজ। আর ম্যাচের ৭৮ মিনিটে চেলসির জালে শেষ পেরেক ঠুকে দেন মার্কাস রাশফোর্ড। শেষ দিকে ম্যাচের ৮৯ মিনিটে চেলসির হয়ে এক গোল পরিশোধ করেন জোয়াও ফেলিক্স। ইউনাইটেডের এই বড় জয়ে এক রাউন্ড বাকি থাকতেই প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ চার চূড়ান্ত হয়ে গেছে। ৩৭ ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮৯, আর্সেনালের ৮১, ইউনাইটেডের ৭১ ও নিউক্যাসলের ৭০। এই চারটি দল চ্যাম্পিয়ন্স লিগে জায়গা নিশ্চিত করেছে। ৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থাকা লিভারপুলকে খেলতে হবে ইউরোপা লিগে। আরেক দল ব্রাইটনও জায়গা করে নিয়েছে ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ প্রতিযোগিতায়।

এবারের চ্যাম্পিয়ন্স লিগে প্রিমিয়ার লিগ থেকে যে চারটি দল অংশ নিয়েছিল তার মধ্যে টটেনহ্যাম ও চেলসির জায়গা হচ্ছে না আগামী মৌসুমে। স্পার্সরা ৫৭ পয়েন্ট নিয়ে আছে টেবিলের আট নম্বরে আর ৪৩ পয়েন্ট নিয়ে চেলসির অবস্থান ১২ নম্বরে। চেলসিকে হারানোর পর বেশ ফুরফুরে মেজাজে ইউনাইটেডের কোচ এরিক টেন হাগ। ২০২১/২২ মৌসুমে টেন হাগ যখন বিপর্যস্ত ইউনাইটেডের দায়িত্ব নিয়েছিলেন তখন ক্লাবটির অবস্থান ছিল ষষ্ঠ। ওই সময় তার প্রথম লক্ষ্য ছিল পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ইউনাইটেডের খেলা নিশ্চিত করা। ইউনাইটেড কোচ বলেন, ‘এই অর্জন গুরুত্বপূর্ণ।

চ্যাম্পিয়ন্স লিগই এই ক্লাবের জায়গা। শীর্ষ চারে থাকা ছিল আমাদের মূল লক্ষ্য। এই লিগ ভীষণ কঠিন। ভালো স্কোয়াড, দারুণ সব ম্যানেজার ও বড় বাজেট নিয়ে এখানে ভালো দল অনেক। চেলসির দিকেই তাকান, অসাধারণ সব ফুটবলার নিয়ে দুর্দান্ত স্কোয়াড তাদের। প্রিমিয়ার লিগে কাজটা কখনোই সহজ নয়। তাই এখানে লক্ষ্য পূরণ করতে পারা মানে অনেক বড় কাজ সম্পন্ন করা। নিজের কাছে প্রত্যাশা অনেক। শীর্ষ চারে থাকতে পেরে আমরা খুশি। আমার মনে হয়, প্রিমিয়ার লিগে মৌসুম ভালো কেটেছে আমাদের। বলা যায়, খুব ভালো কেটেছে। এই মুহূর্তের জন্য এটিই সর্বোচ্চ অর্জন। তবে আমরা আরো চাই এবং অনেক বেশি সময় নিয়ে তা করার ধৈর্য আমার নেই। আমাদের মান অবশ্যই আরো উঁচুতে নিয়ে যেতে হবে। ম্যানচেস্টার সিটি অসাধারণ ফুটবল খেলছে।

আমাদের এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। এখন আমাদের চাওয়া লিগটা ভালোভাবে শেষ করা এবং এফএ কাপের ফাইনাল জয় করা। অপরদিকে মৌসুমের শুরুতে বাজে পারফর্ম করে শিরোপার দৌড় থেকে ছিটকে যাওয়া লিভারপুল আস্তে আস্তে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা জাগায়। তবে চেলসিকে হারিয়ে আগামী মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগ খেলা নিশ্চিত করায় হতাশ লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লেখেন, ‘আমি পুরোপুরি বিধ্বস্ত। এটার কোনো অজুহাত একদমই নেই। পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য প্রয়োজনীয় সবকিছুই আমাদের ছিল, কিন্তু আমরা ব্যর্থ হয়েছি। আমরা লিভারপুল এবং এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করা আমাদের ন্যূনতম ব্যাপার। আমি দুঃখিত, তবে মনোবল উঁচু রাখা বা আশাবাদী হওয়ার মতো কিছু শোনানোর সময় এখনো হয়নি। আমরা আপনাদের ও নিজেদেরও হতাশ করেছি।

এদিকে সালাহর বিষয়টা মানতে কষ্ট হলেও লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের বাস্তবতা মেনে নিতে আপত্তি নেই। এবারের মৌসুমে একটা সময় ইউরোপা লিগে জায়গা করে নেয়াও তাদের জন্য মনে হচ্ছিল প্রায় অসম্ভব। সেখান থেকে শেষ পর্যন্ত ইউরোপায় খেলতে পারাকে উল্লেখযোগ্য অর্জন মনে করছেন ক্লপ। বিবিসি স্পোর্টসকে তিনি আগেই বলেছিলেন, ইউরোপা লিগকে আমরা নিজেদের আসর করে নেব। এখানেই দাপট দেখাব। এতসব দলের মধ্য থেকে আমরা যে এর মধ্যে ইউরোপা লিগ নিশ্চিত করতে পেরেছি, এটাই আমাদের জন্য অবিশ্বাস্য ব্যাপার। কাজটা খুবই কঠিন ছিল এবং আমরা পেরেছি, এটা দারুণ। অনেক বছর ধরে আমরা তো চ্যাম্পিয়ন্স লিগের আওয়াজই শুনতে পেতাম না। এতটাই দূরে ছিলাম আমরা। এখন ইউরোপা লিগ খেলব, কোনো সমস্যা নেই। বরং দেখা যাক, এখানে আমরা কী করতে পারি।

আগামী মৌসুমে মাঠের লড়াইয়ের আগে দলবদলের বাজারেও বড় খেলা অপেক্ষা করছে লিভারপুলের জন্য। এই মৌসুম শেষেই ক্লাব ছাড়ছেন রবের্তো ফিরমিনো, জেমস মিলনার, চেম্বারলেইন ও নাবি কেইতার মতো ফুটবলাররা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App