×

খেলা

আফিফদের বিপক্ষে নাটকীয় জয় পেল ক্যারিবিয়ানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১০:০৭ এএম

আফিফদের বিপক্ষে নাটকীয় জয় পেল ক্যারিবিয়ানরা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে অনানুষ্ঠানিক সিরিজের দ্বিতীয় টেস্টে গতকাল ৩ উইকেটের জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিনের শুরুতে বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতার কারণে পরাজয় নিশ্চিত ধরে নেয়া হলেও ম্যাচের মোড় ঘুরাতে শুরু করেন বোলাররা।

সফরকারীরা একের পর এক উইকেট হারাতে থাকলেও অধিনায়ক জশুয়া ডি সিলভা দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। প্রথম দুই টেস্ট আশানুরূপ ফলাফল না পাওয়াতে তৃতীয় টেস্টের জন্য দলের অধিনায়ক আফিফসহ মোট সাতজন খেলোয়াড়কে বাদ দিয়ে নতুন স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন দলে নেয়া হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক, নুরুল হাসান সোহান ও ইয়াসির রাব্বিদের।

চতুর্থ দিনের শুরুতে ব্যাট হাতে নেমে আফিফরা খুব একটা ভালো করতে না পারায় তাদের ইনিংস থেমে যায় মাত্র ২৯৭ রানে। এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৩৭ রানের বিপরীতে ক্যারিবিয়ানরা করেছিল ৩৪৫ রান। চুতর্থ দিনে সফরকারীদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৯০ রানের। তবে বাংলাদেশি বোলাররাদের দাপটে লড়াই জমে উঠে।

শেষ পর্যন্ত ৭ উইকেট হারালেও ৩ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় জশুয়া ডি সিলভার দল। দ্বিতীয় ম্যাচে জয় নিশ্চিত করে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয়ের পথে হাঁটছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। তৃতীয় দিন শেষে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ১৬৬ রানের লিডে ছিল। চতুর্থ দিনের শুরুতে ৬৪ রানে অপরাজিত ইরফান শুক্কুর মাঠে থাকলেও স্কোরবোর্ডে মাত্র ২৪ রানই যোগ করতে পারে স্বাগতিকরা। দিনের শুরুতেই শুক্কুরের সঙ্গী নাঈম বিদায় নেন ৩৬ বলে ১৭ রান করে। এর পর মাঠে আসা তানজিম হাসান সাকিবও টিকতে পারেননি বেশিক্ষণ। ৮ বলে ৪ রান করে তার বিদায়ের পর মাঠে আসেন খালেদ আহমেদ। ৮ উইকেট হারিয়ে কোণঠাসা হতে থাকা দলের হাল ধরতে গিয়ে আউট হন ১০৬ বলে ৭২ রানের ইনিংস গড়া ইরফান শুক্কুর। এরপর আর বেশিক্ষণ মাঠে থাকতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। খালেদ ও তানভীর ইসলাম স্কোর বোর্ডে কোনো রান যোগ না করেই সাজঘরে ফিরে যান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেন সাদমান ইসলাম, দ্বিতীয় সর্বোচ্চ ৭২ রান করেন ইরফান শুক্কুর এবং ৫০ রান করে সাজঘরে ফিরেন শাহাদাত হোসেন দিপু।

১৯০ রানের মাঝারি লক্ষ্যে ব্যাট হাতে নেমে ক্যারিবিয়ানদের শুরুটাও ভালো ছিল না। টাইগার বোলারদের তোপের মুখে দলীয় ৭০ রানেই ৫ উইকেট হারায় তারা। তবে টপ অর্ডার ব্যাটারদের হারালেও দলের হাল ধরেন অধিনায়ক সিলভা এবং ব্র্যান্ডন কিং। দুই মিডল অর্ডার ব্যাটারের দাপুটে পারফরম্যান্সে এগিয়ে যেতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। তারা দুজন মিলে ৭৬ রানের জুটি গড়েন। তানভীর ইসলামের বলে কিং ৫৪ রানে ফিরে গেলে এই জুটি ভাঙে। তবে এতোক্ষণে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় সফরকারীরা। একই ওভারে জাতীয় দলের হয়ে খেলা এই স্পিনার তুলে নেন আরো এক উইকেট। ৭ উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে চা বিরতিতে যায় ক্যারিবিয়ানরা। শেষে জশুয়া ডি সিলভা এবং আকিম কেলভিনের ব্যাটে ভর করে ৩ উইকেটের জয়ে নিয়ে সফরকারী মাঠ ছাড়ে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন স্পিনার তানভীর ইসলাম। এছাড়া সাইফ হাসান নেন ২ উইকেট।

প্রথম দুই টেস্ট আশানুরূপ ফলাফল না পাওয়ায় তৃতীয় টেস্টের জন্য দলের অধিনায়ক আফিফসহ মোট সাতজন খেলোয়াড়কে বাদ দিয়ে নতুন স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। যেখানে মুমিনুল হকের সঙ্গে আছেন জাকির হাসান, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, ইরফান শুক্কুর, শাহাদাত হোসেন, নাঈম হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরি, মুশফিক হাসান ও তানজিম হাসান সাকিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App