×

খেলা

ফাইনালে মুখোমুখি সেভিয়া-রোমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৪:০১ পিএম

ফাইনালে মুখোমুখি সেভিয়া-রোমা

ছবি: সংগৃহীত

উয়েফা ইউরোপা লিগে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে গতকাল জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনালে উঠেছে সেভিয়া। অন্যদিকে আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার লেভারকুসেনের সঙ্গে গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে জোসে মরিনহোর রোমা। আগামী ৩১ মে বুদাপেস্টে ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল।

প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে ফের প্রথমার্ধের পূণরাবৃত্তি দেখা যায়। তবে জুভেন্টাসের একটি আক্রমণে পুরোপুরি পরাস্ত হয় ইউরোপা স্পেশালিস্টরা। ম্যাচের ৬৫তম মিনিটে ডুসান ভ্লাহোভিচের শট আটকাতে ব্যর্থ হন সেভিয়া গোলরক্ষ। এর মধ্য দিয়ে ফাইনালের পথে এক পা রাখে জুভেন্টাস। তবে বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিট পরই গোলটি শোধ করে দেন স্প্যানিশ ফরোয়ার্ড সুসো। পেনাল্টি এরিয়ার বাইরে থেকে তার করা শট বুঝতেই পারেননি জুভেন্টাস গোলরক্ষক। তার গোলের কারণে ১-১ সমতায় ফেরে ম্যাচটি, তাই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ৯৫তম মিনিটে ব্রায়ান গিলসের দারুণ ক্রস থেকে বল জালে জড়ান এরিক লামেলা। তার এই গোলের ওপর ভর করেই জয় নিয়ে মাঠ ছাড়ে ছয়বারের ইউরোপা বিজয়ীরা।

অন্যদিকে ইউরোপার ফাইনালে যাওয়ার লড়াই চলছিল রোমা এবং লেভারকুসেনের মধ্যে। সেই ম্যাচে আক্রমণাত্মক খেলা বলতে কিছুই দেখা যায়নি রোমার দিক থেকে। অন্যদিকে প্রথম লেগে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা লেভারকুসেন সর্বোচ্চ চেষ্টা করছিল যেন এই ম্যাচে দুটি গোল করে ফাইনালে পা রাখতে পারে। এমন লক্ষ্য নিয়ে খেলার কারণে ম্যাচের ৭১ শতাংশ সময়ই বল ছিল তাদের পায়ে। দলটির আক্রমণভাগের খেলোয়াড়রা রোমার রক্ষণভাগে হানাও দিয়েছে কয়েকবার।

সব মিলিয়ে তারা রোমার পোস্টে শট নেয় ৯টি, যার মধ্যে লক্ষ্যে ছিল ৬টি। তবে একটি শট থেকেও তারা তাদের কাক্সিক্ষত গোলের দেখা পায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App