×

খেলা

প্রতিশোধ নিতে পারবে এসি মিলান?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১২:৩৭ পিএম

প্রতিশোধ নিতে পারবে এসি মিলান?

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে এসি মিলানকে ২-০ গোলে হারিয়েছিল ইন্টার মিলান। আজ সেমিফাইনালের দ্বিতীয় লেগে রাত ১টায় আবারো মুখোমুখি হবে দুই দল। যেখানে ১-০ গোলে হার কিংবা ১-১ গোলে ড্র করলেও দুই লেগ মিলিয়ে এগিয়ে থেকে স্বপ্নের ফাইনালে উঠবে ইন্টার। আর ফাইনালে উঠতে হলে ৩-০ ব্যবধানে জিততে হবে এসি মিলানকে।

দুই দলের ঘরের মাঠ সান সিরো হওয়ায় প্রথম ম্যাচটি ছিল এসি মিলানরে হোম ম্যাচ। আজ ইন্টার মিলান খেলবে স্বাগতিক হয়ে। ইতালিতে এ দুই দলের ম্যাচ মানেই এক অন্যরকম উত্তেজনা। কিন্তু ঘরের লিগে নিয়মিত মুখোমুখি হওয়া এ দুই দল চ্যাম্পিয়ন্স লিগে একে অপরের বিপক্ষে খেলেছে মাত্র ৫টি ম্যাচ। যেখানে এসি মিলানের চার জয়ের পাশাপাশি মাত্র একটি জয় পেয়েছে ইন্টার। তবে সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে এসি মিলানকে তিনবার হারায় ইন্টার মিলান। প্রথমে ইতালিয়ান সুপার কাপের ফাইনাল, এরপর সিরি আ ও সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে।

ষষ্ঠবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে ওঠার দুয়ারে আছে ইন্টার। সবশেষ তারা এর ফাইনাল খেলেছিল ২০০৯-১০ মৌসুমে, হোসে মরিনহোর অধীনে। ইন্টার পরের ধাপে গেলে সিমোন ইনজাগি হবেন ইতালির কোন ক্লাবকে ফাইনালে তোলা পঞ্চম ইতালিয়ান কোচ। তার আগে ফাবিও কাপেলো এসি মিলানকে তিনবার, মার্সেলো লিপ্পি জুভেন্টাসকে চারবার, কার্লো আনচেলত্তি এসি মিলানকে তিনবার ও মাসিসমিলিয়ানো আল্লেগ্রি জুভেন্টাসকে দুইবার ফাইনালে তুলেছিলেন।

মিলান ডার্বি মানেই চরম প্রতিদ্বন্দিতা, আর এ ডার্বি চ্যাম্পিয়ন্স লিগের মত মর্যাদাপুর্ণ আসরে হওয়ায় তার গুরত্ব বেড়ে গিয়েছে আরও। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে অ্যাওয়ে দল হিসেবে মিলান তাদের সবশেষ ১৬ ম্যাচের মধ্যে একটিতে জিততে পেরেছে। হেরেছে ৭টিতে ও ড্র ৮টি। ফাইনালে ওঠার সম্ভাবনা জাগাতে কমপক্ষে দুটি গোল করতেই হবে তাদের। এই বছরের শুরুতে ইতালিয়ান সুপার কাপের ফাইনালে এসি মিলানকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয় ইন্টার মিলান। এরপর চ্যাম্পিয়ন্স লিগে এডিন জেকো ও হেনরিখ মাখিতারিয়ানেকের গোলে জয় নিশ্চিত করে ফাইনালে এক পা দিয়ে রাখে ইন্টার। এই জয়ের পর ইন্টার মিলানের কোচ সিমোন ইনজাগি বলেছিলেন, ইন্টার মিলানের খেলা মাত্র অর্ধেক হয়েছে। এখনই জয়োৎসব করার কিছু হয়ে যায়নি। পরের ম্যাচটাও জিততে হবে। কাজটা সহজ হবে না। কারণ, মিলান কতটা ভালো দল সেটা তো আমাদের চেয়ে ভালো কেউ জানে না। তারা যে কোনো মূল্যে ফেরত আসতে চাইবে।

প্রথম লেগে হারের পর আশা ছাড়েননি এসি মিলানের কোচ স্টেফানো পিউলি। দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়াবে দল এটাই বিশ্বাস তার। হারের পর তিনি বলেন, আমার ছেলেদের সামর্থ্য নিয়ে আমার কোনো প্রশ্ন নেই। কারণ, আমি জানি ওরা চাইলেই পরের লেগে ফিরে আসতে পারবে। দ্বিতীয় লেগে স্বাভাবিকভাবেই আরও আগ্রাসী মানসিকতা দেখাতে হবে আমাদের এবং আরও ভালো খেলতে হবে। ফিনিশং আরও নিখুঁত করতে হবে। এই ম্যাচে খেলার অবস্থায় ছিল না রাফায়েল লিয়াও। তবে পরের ম্যাচ ছয় দিন পর। আশা করি, সে প্রস্তুত হয়ে উঠবে। অসুস্থতার কারণে প্রথম লেগে রাফায়েল লেয়াওকে পায়নি মিলান। পিওলির আশা, এই ম্যাচে পাওয়া যাবে এই পর্তুগিজ ফরোয়ার্ডকে। প্রথম লেগে সে খেলার মতো অবস্থায় ছিল না। তবে আশা করি সে প্রস্তুত হয়ে উঠবে।

প্রথম লেগে ম্যাচের শুরু থেকেই মিলানের উপর আক্রমণ করে খেলতে থাকে ইন্টার। ম্যাচের ৮ মিনিটেই এডিন জেকোর গোলে এগিয়ে যায় তারা। এরপর ম্যাচের ১১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হেনরিখ মাখিতারিয়ানেকে। এর আগে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগিজ ক্লাব বেনফিকার সঙ্গে ঘরের মাঠে দ্বিতীয় লেগে ৩-৩ গোলে ড্র করে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে শেষ চারের টিকিট পায় ইন্টার মিলান। প্রথম লেগে ২-০ ব্যবধানে জিতেছিলো তারা। আর কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্র করে দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে সেমিফাইনাল নিশ্চিত করে এসি মিলান। প্রথম লেগে ১-০ ব্যবধানে জিতেছিল তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App