×

খেলা

আল হিলালের ঐতিহ্য আর অর্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ১২:৩৪ পিএম

আল হিলালের ঐতিহ্য আর অর্জন

ছবি: সংগৃহীত

আল–হিলালেরপক্ষ থেকে লিওনেল মেসিকে ৩০ কোটি ডলারের প্রস্তাব দেওয়ার খবর সামনে আসে। সে সময় এই খবরের সত্যতা আল–হিলাল স্বীকার না করলেও এরপর থেকে মেসির সঙ্গে জড়িয়েই ছিল তাদের নাম। পরে জানা যায়, মেসির জন্য রেকর্ড ৪০ কোটি ডলার খরচ করতে প্রস্তুত ক্লাবটি। এরপর সাম্প্রতিক সময়ে মেসির সৌদি আরব ভ্রমণের পর আল–হিলাল আরও প্রাসঙ্গিকভাবে আলোচনায় আসে। কদিন আগে বার্তা সংস্থা এএফপি মেসির সৌদি ক্লাবের সঙ্গে চুক্তির খবরও প্রকাশ করে। তারা ক্লাবের নাম উল্লেখ না করলেও অনেকে আর্জেন্টাইন মহাতারকার সম্ভাব্য গন্তব্য হিসেবে আল–হিলালকেই ধরে নিয়েছিল।

পরে অবশ্য মেসির ঘনিষ্ঠজন ও তাঁর বাবা হোর্হে মেসি এই খবর ‘মিথ্যা’ বলে বিবৃতি দেন। এখন প্রশ্ন হচ্ছে, মেসিকে পেতে মরিয়া হয়ে ওঠা আল–হিলাল আসলে কারা? কী তাদের ইতিহাস ও অর্জন?

সাম্প্রতিক সময়ে রোনালদোকে কেনায় আল–নাসরকে নিয়ে বেশি আলোচনা হলেও সৌদি লিগের সবচেয়ে সফল ক্লাব কিন্তু আল–হিলালই। ১৯৫৭ সালের অক্টোবরে যাত্রা শুরু করা এই ক্লাবটি শুধু সৌদি আরবেরই নয়, এশিয়ারও সফল ক্লাবগুলোর অন্যতম।

সৌদি লিগের বর্তমান চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তারা এই লিগে সবচেয়ে বেশি ১৮টি শিরোপা জিতেছে। এমনকি তারা রানার্সআপও হয়েছে ১৪ বার। দ্বিতীয় সর্বোচ্চ ৮টি করে শিরোপা জিতেছে আল–নাসর ও আল ইত্তিহাদ। পাশাপাশি এশিয়ার সবচেয়ে বেশি ট্রফি জেতা ক্লাবও আল–হিলাল, জিতেছে ৬৫টি শিরোপা।

ঘরোয়া পর্যায়ে আল–হিলাল লিগ শিরোপার পাশাপাশি রেকর্ড ১৩ বার জিতেছে কিংস কাপ। বিলুপ্ত হওয়া ক্রাউন প্রিন্স কাপেও তারা সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন। এ ছাড়া সৌদি সুপার কাপে রেকর্ড ৩ বার এবং ফেডারেশন কাপে রেকর্ড ৭টি শিরোপা জিতেছে আল–হিলাল। আর মহাদেশীয় পর্যায়ে এএফসি চ্যাম্পিয়নস লিগেও রেকর্ড ৪টি শিরোপা আছে আল–হিলালের। এমনকি তাদের ৫ বার রানার্সআপ হওয়াও একটি রেকর্ড। আর গতবার ক্লাব বিশ্বকাপের ফাইনালে খেলে রানার্সআপ হয়েছে আল–হিলাল। ফাইনালে রিয়াল মাদ্রিদকে কাঁপিয়ে ৫-৩ গোলে হেরেছে ক্লাবটি।

এমন অর্জন থাকলেও সাম্প্রতিক সময়ে কিছুটা পথ হারিয়েছে আল–হিলাল। সৌদি লিগে বর্তমানে পয়েন্ট তালিকার ৪ নম্বরে নেমে গেছে রিয়াদভিত্তিক ক্লাবটি। আল ইতিহাদ ও আল–নাসরের কারণে কিছুটা আড়ালেই যেন পড়ে গেছে তারা।

শেষ পর্যন্ত মেসিকে নিতে পারলে আগামী মৌসুমেই বদল যেতে পারে দৃশ্যপট। শিরোপা লড়াইয়ে ফেরার সঙ্গে তারকাদ্যুতির কারণে বৈশ্বিক আগ্রহের কেন্দ্রেও চলে আসবে তারা। সেই সঙ্গে রোনালদোর আল–নাসরের সঙ্গে মেসির আল–হিলালের ম্যাচ ঘিরে ‘রিয়াদ ডার্বি’র লড়াইও বৈশ্বিক ফুটবল অঙ্গনে নতুন উত্তাপ ছড়াবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App