×

খেলা

এশিয়ান গেমসে খেলবে না বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১২:৩৯ পিএম

এশিয়ান গেমসে খেলবে না বাংলাদেশ

ছবি: সংগৃহীত

চীনের হাংজুতে গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়ান গেমস। তবে করোনা ভাইরাসের প্রকোপে গেমসটি পিছিয়ে এ বছর অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছরের ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে আগের নির্ধারিত ভেন্যু হাংজুতেই। তবে এবার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করছে না বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গতকাল বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সভা অনুষ্ঠিত হয়। এবারের এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ নারী ফুটবল দল পাঠানো হলেও পুরুষ দল না পাঠানোর সিদ্ধান্ত হয়েছে সেই সভায়।

২০১৮ সালে সর্বশেষ এশিয়ান গেমস ফুটবলের দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ। জামাল ভূঁইয়ার গোলে কাতারকে হারিয়ে ইতিহাস গড়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। তবে এবার টুর্নামেন্টটিতে অংশগ্রহণই করছে না জামাল ভূঁইয়ারা। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সভা শেষে এশিয়ান গেমসে বাংলাদেশের শেফ দ্য মিশন ও বিওএর কোষাধ্যক্ষ এ কে সরকার গণমাধ্যমকে জানান, ‘ এবারের এশিয়ান গেমসে ১৭টি খেলায় দল পাঠানোর সিদ্ধান্ত হয়েছিল আগেই। সেই সিদ্ধান্তই এখন পর্যন্ত বহাল আছে। সঙ্গে বক্সিং ইভেন্ট যোগ হয়েছে। তবে ফুটবলে মেয়েদের পাঠানো হলেও ছেলেরা বাদ পড়েছে।’ ছেলেদের বাদ দেয়ার কারণ কী, তা জানতে চাইলে এ কে সরকার জানান, ‘ছেলেদের পারফরম্যান্স চিন্তা করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সভায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্রতিনিধিরা ছিল, ছেলেদের এশিয়ান গেমসে পাঠানোর ব্যাপারে তাদের মতামতও চাওয়া হয়েছিল। তবে তারা একচু নিশ্চুপ ছিল ব্যাপারটা নিয়ে’। ফুটবলে গতবার দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এবার দলই পাঠানো হচ্ছে না। সিদ্ধান্তটা সঠিক হলো কি না, তা জানতে চাইলে এ কে সরকার বলেন, ‘বাফুফের প্রতিনিধিরা তো বিষয়টা নিয়ে ওভাবে কিছু বলেনি।’

বাফুফের দুই সহসভাপতি কাজী নাবিল আহমেদ ও মহিউদ্দিন আহমেদ মহি উপস্থিত ছিলেন সভায়। মহিউদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, সবদিক বিবেচনা করেই বিওএর সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিওএর এমন সিদ্ধান্তে সম্পর্কে জানতে যোগাযোগ করা হয় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে। তিনি শুধু বলেন, ‘বিষয়টা আমি জানি না। খোঁজ নিয়ে দেখছি।’ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কোষাধ্যক্ষ এবং বাফুফের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বোঝা যায় ছেলেদের দল না পাঠানোর ব্যাপারে বাফুফে বিওএর সভায় জোরালো কোনো ভূমিকা রাখেনি। সম্প্রতি আর্থিক অনৈতিকতা এবং সাংবাদিকদের নিয়ে সভাপতির বাজে মন্তব্য নিয়ে নানা সমালোচনার মুখে দিন পার করছে বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এবার জাতীয় দলকে এশিয়ান গেমসে পাঠাতে জোরালো ভূমিকা রাখতে না পেরে সমালোচনার আগুনে আরো ঘি ঢাললো বাফুফে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App