×

খেলা

ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সোহাগের আপিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ১২:৪৮ পিএম

ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সোহাগের আপিল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) দেয়া দুই বছরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছেন বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

শুক্রবার (৫ মে) সোহাগের পক্ষে তার আইনজীবী আন্তর্জাতিক ক্রীড়া আদালতে এ আপিল করেন। যেখানে মোটা অংকের কোর্ট ফিও জমা দিয়েছেন সোহাগ। নিয়মানুযায়ী এটির শুনানি হবে বলে জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) গত ১৪ এপ্রিল বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে। ফিফার নিষেধাজ্ঞা দেয়ার ২১ দিনের মধ্যে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করতে হয়।

ফিফা থেকে ২ বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি ১২ লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে সোহাগকে। সেই জরিমানা এক মাসের মধ্যে পরিশোধের সময়সীমা বেধে দেয় ফিফা।

উল্লেখ্য, ফিফার ইন্ডিপেন্ডেন্ট এথিকস কমিটির বিচারিক চেম্বারের দেয়া এক বিজ্ঞপ্তিতে সেসময় বলা হয়, তিনটি ধারা ভেঙেছেন আবু নাঈম সোহাগ। এই তিনটি ধারা হলো- ধারা ১৫ (সাধারণ কর্তব্য), ধারা ১৩ (আনুগত্যের দায়িত্ব) ও ধারা ২৪ (জালিয়াতি ও মিথ্যাচার)। আর তাই ২ বছরের নিষেধাজ্ঞা ও বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা জরিমানা করা হয় তাকে। বাফুফে সাধারণ সম্পাদকের এমন ঘটনা প্রকাশ্যে আসার পর তাকে বাফুফের কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করে দেশের ফুটবল ফেডারেশন।

২০০৫ সালে কম্পিটিশন ম্যানেজার হিসেবে বাফুফেতে যোগ দেওয়া সোহাগ, ২০১১ সালে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং এরপর ২০১৩ সালে পূর্ণ সাধারণ সম্পাদকের দায়িত্ব পান তিনি। তিনি প্রায় ১০ বছর বাফুফের সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App