×

খেলা

শনিবার অভিষিক্ত আনসু ফাতি কে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ১২:৩৮ পিএম

শনিবার অভিষিক্ত আনসু ফাতি কে?

অভিষেক ম্যাচে গোলের সম্ভাবনা তৈরি করেন ইয়ামাল। ছবি: এএফপি

প্রতিভাবান আর প্রবল সম্ভাবনাময় বিবেচিত হলেও লিওনেল মেসিকে বার্সেলোনার মূল দলে প্রথম খেলানো হয় ১৮ বছর পূর্ণ হওয়ার পর। মেসির মতো বার্সেলোনার একাডেমি থেকে উঠে আসা আনসু ফাতিকে অবশ্য ১৬ বছর বয়সেই অভিষেক করিয়ে দেয়া হয়।

এবার লামিন ইয়ামালের ক্ষেত্রে ১৬ বছর পূর্ণ হওয়ার অপেক্ষাও করলেন না বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। কাল রাতে লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে নামিয়ে দেন ২০০৭ সালে জন্ম নেয়া কিশোর ইয়ামালকে। ৮৩ মিনিটে পাবলো গাভির বদলি হিসেবে মাঠে নামার সময় তাঁর বয়স ১৫ বছর ২৯০ দিন। স্পেনের শীর্ষ প্রতিযোগিতায় বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় ইয়ামাল। বয়স ১৬ পূর্ণ হওয়ার আগে লা লিগায় অভিষেক হওয়া খেলোয়াড়দের মধ্যে তিনি পঞ্চম। খবর ইএসপিএনের।

বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে কম বয়সে অভিষেক করানো ইয়ামালকে নিয়ে ম্যাচ শেষে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কোচ জাভি, নামার সময় বলেছি, কিছু করার চেষ্টা করো। সেটাই সে করেছে। মাত্র ১৫ বছর বয়সে, ভেবে দেখুন। সে বিশেষ একজন। আজকের ম্যাচে গোলও করতে পারত। কিন্তু সেভ হয়ে গেছে। সে আত্মবিশ্বাস নিয়ে খেলেছে। দেখিয়েছে সে কেমন। কোনো ভয় নেই। প্রতিভা আছে। আক্রমণভাগে ওর কিছু পাস খুবই ভালো ছিল।

বার্সেলোনার একাডেমি লা মেসিয়ায় বেড়ে ওঠা ইয়ামালের জন্ম স্পেনে। বাবা মরোক্কান বংশোদ্ভূত, মা গিনির। মূলত ফরোয়ার্ড। সেন্টার ফরোয়ার্ডের পাশাপাশি অ্যাটাকিং মিডফিল্ডার বা উইঙ্গার হিসেবেও খেলে থাকেন। বাম পায়ের খেলোয়াড় হিসেবে ডান দিকেই খেলেন।

ড্রিবলিং, পাসিং ও গোল করার দক্ষতার কারণে অল্প বয়সেই বার্সেলোনা কোচদের দৃষ্টি কাড়েন ইয়ামাল। ১৪ বছর বয়সে ডাক পেয়ে যান স্পেন অনূর্ধ্ব-১৬ দলেও। ২০২২ সালের মধ্যে স্পেনের অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৭ আর অনূর্ধ্ব-১৯ দলেও খেলানো হয়েছে তাকে।

বার্সেলোনার মূল দলে ইয়ামালকে খেলানোর প্রক্রিয়া শুরু হয় গত বছর। সেপ্টেম্বরে ইয়ামালকে মূল দলের সঙ্গে অনুশীলনে ডাকেন জাভি। চলতি বছর ম্যাচ দিবসে তাকে রাখা হচ্ছিল রিজার্ভ বেঞ্চেও। সর্বশেষ আতলেতিকো মাদ্রিদ ও রায়ো ভায়েকানো ম্যাচের রিজার্ভ বেঞ্চে ছিলেন তরুণ এই ফরোয়ার্ড। শেষ পর্যন্ত শনিবার রাতে বেতিসের বিপক্ষে অভিষেকই হয়ে গেল।

মাত্র ১৫ বছর বয়সে লা লিগা অভিষেকের মাধ্যমে ইয়ামাল মনে করিয়ে দিয়েছেন মেসি আর ফাতিকে। তাদের অভিষেক নিয়েও বেশ সাড়া পড়েছিল। জাভি নিজেও অবশ্য মেসি-ফাতির সঙ্গে মিল খুঁজে পাচ্ছেন ইয়ামালের, হ্যাঁ, সে (ওদের মতো) একই ধরনের খেলোয়াড়। আক্রমণভাগে খেলার সহজাত প্রতিভা আছে। লামিনকে ১৫ বছর বয়সী মনে হয় না। সে খুবই পরিপক্ব। সে খেলার জন্য প্রস্তুত, অনুশীলনেও ভালো করে। এই দলে একটি যুগের সূচনা ঘটাতে পারে সে।

বেতিসের বিপক্ষে বার্সেলোনার ৪-০ জয়ের ম্যাচে সেরার স্বীকৃতি জিতেছেন রাফিনিয়া। ব্রাজিলের এই ফরোয়ার্ডও মাত্র ১০ মিনিট খেলা ইয়ামালকে প্রশংসায় ভাসিয়েছেন ম্যাচ শেষে, আমার বয়স যখন ১৫ বছর, তখন আশপাশের এলাকায় স্থানীয় ক্লাবে খেলতাম। ইয়ামালকে বিপুলসংখ্যক দর্শকের (ক্যাম্প ন্যুর দর্শক ছিল ৮৮ হাজার) সামনে নামতে দেখাটা ছিল অবিশ্বাস্য। গোল করলে আরো ভালো হতো। তবে শিগগিরই সে গোল পেয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App