×

খেলা

রাতেই মাঠে নামছে ম্যানইউ, লিভারপুল ও টটেনহ্যাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ১২:৪৩ পিএম

রাতেই মাঠে নামছে ম্যানইউ, লিভারপুল ও টটেনহ্যাম

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে দুই দিনের ব্যবধানেই আবারো মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড। স্পারদের বিপক্ষে ড্র করার পর এবার রেড ডেভিলদের প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা। রবিবার (৩০ এপ্রিল) রাতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। আরেক ম্যাচে লিভারপুল আতিথ্য দেবে টটেনহ্যাম হটস্পারকে। অল রেডদের চাওয়া জয়ের ধারাবাহিকতা ধরে রাখা। আর নতুন কোচের অধীনে গুছিয়ে নেয়ার মন্ত্র স্পারদের। ম্যাচ মাঠে গড়াবে রাত সাড়ে ৯টায়।

সানডে মানেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ঈদের খুশি। যে দিন ফুটবলীয় উত্তেজনায় বুঁদ হয়ে যান সমর্থকরা। এ সপ্তাহেও তারা পাচ্ছেন সে সুযোগ। মৌসুম শেষ দিকে চলে আসায় এখন প্রতিটি ম্যাচ মানেই আলাদা আলাদা সমীকরণ। জিতলে টিকে যাবে নইলে হারাতে হবে অনেক কিছু। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেড এবং আস্টন ভিলার জন্য এ ম্যাচের লক্ষ্যটা অভিন্ন। আপাতত শিরোপার দৌড়ে না থাকলেও আগামী মৌসুমে ভালো অবস্থান ধরে রাখাই প্রাথমিক টার্গেট। যদিও সেসব ছাপিয়ে রেড ডেভিলদের জন্য লক্ষ্যটা একটু বড়। জিততে হবে, নইলে যে ছিটকে যেতে হবে চ্যাম্পিয়ন্স লিগের দৌড় থেকে। তবে টানা খেলার ধকল সামলাতে হিমশিম খাচ্ছেন এরিক টেন হ্যাগ। সপ্তাহে দুই দিনের ব্যবধানে দুই ম্যাচ নিয়ে বেশ বিরক্ত ইউনাইটেড বস। এমন সূচি ফুটবলারদের জন্য ক্ষতিকর বলে মন্তব্য তার। দলের ইনজুরি তালিকাটাই বলে দিচ্ছে কেন এভাবে ভাবছেন এরিক। ভারানে আর মার্টিনেজ নেই মৌসুমের বাকিটা সময়। ম্যাকটমিনে এবং ম্যাগুয়েরকে নিয়েও রয়ে গেছে শঙ্কা। তাই বলে ম্যাচে কোনো ছাড় নেই প্রতিপক্ষের।

টেন হ্যাগ বলেন, এভাবে ফুটবল খেলা বেশ কঠিন। এ রকম সূচিতে দিনের পর দিন খেললে ফুটবলারদের ওপর বাজে প্রভাব পড়ে। আমার দলের অবস্থাই দেখুন, একের পর এক ইনজুরি বেড়েই চলেছে। তবে চেষ্টা করব, ম্যাচে যেন এর প্রভাব না পড়ে। কিন্তু আমাদের মনে রাখতে হবে তারা কেউ রোবট নয়।

রাতের আরেক ম্যাচে অ্যানফিল্ডে লিভারপুলের আতিথ্য নেবে টটেনহ্যাম হটস্পার। নিউক্যাসেল দুর্ঘটনার পর এখন ঘুরে দাঁড়িয়েছে লিলি হোয়াইটরা। ইতোমধ্যে কোচ বদলে সফলতাও পেয়েছে তারা। রায়ান ম্যাসন এসেই ভোজবাজির মতো বদলে দিয়েছেন দলকে বিষয়টা এমন না হলেও আত্মবিশ্বাস কিছুটা হলেও ফিরে পেয়েছে দলটা। শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-২ গোলে রুখে দিয়ে তার প্রমাণও দিয়েছে তারা। এখন মৌসুম জুড়ে কতটা ধারাবাহিকতা ধরে রাখতে পারে সেটাই দেখার বিষয়। যদিও অন্তর্বর্তীকালীন কোচ ম্যাসনের বিশ্বাস, তাকে হতাশ করবে না শিষ্যরা।

রায়ান ম্যাসন বলেন, 'আমি এখন মৌসুমের ফলাফল নিয়ে ভাবছি না। যে সময়টুকু আছে তাতে ভালোয় ভালোয় ম্যাচগুলো শেষ করতে চাই। প্রতিটা ম্যাচ এখন আমাদের জন্য ফাইনাল। কোন রেসে থাকতে নয় বরং নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখাটাই মূল লক্ষ্য।

এদিকে, শেষ ম্যাচের ফল স্পারদের যতটা আত্মবিশ্বাস জোগাচ্ছে, তার চেয়েও বেশি চনমনে আছে লিভারপুল। শেষ সপ্তাহে বড় বড় ক্লাবগুলো যখন পচা শামুকে পা কেটেছে, তখন ওয়েস্টহ্যামকে হারিয়ে টেবিলের লড়াই জমিয়ে দেয় অল রেডরা। টানা তিন জয়ে এখন সেরা চারে থাকার সম্ভাবনা বেড়েছে অলরেডদের।

দলের সাম্প্রতিক পারফরম্যান্সে খুশি হলেও এখনই ছন্দ খুঁজে পেয়েছে এ দাবি করছেন না অল রেডদের জার্মান বস ইয়ুর্গেন ক্লপ। বরং বাকিটা সময় ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় ক্লপের কণ্ঠে।

ক্লপ বলেন, এখনই জয়ের ধারাবাহিকতা নিয়ে কথা বলাটা তাড়াহুড়া হয়ে যায়। কারণ মৌসুম জুড়ে আমাদের অনেক কিছু ফেস করতে হয়েছে। আমি তাই মাটিতেই পা রাখতে চাই। সবাইকে বলেছি, এখনই সন্তুষ্ট হয়ে যাওয়ার সময় আসেনি। আমাদের কাজটা চালিয়ে যেতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App