×

খেলা

ফুটবলপ্রেমীদের নয়ন জুড়লো রুমা-পূজাদের পারফরম্যান্স দেখে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০৯:৫০ পিএম

ফুটবলপ্রেমীদের নয়ন জুড়লো রুমা-পূজাদের পারফরম্যান্স দেখে

এএফসি অনূর্ধ্ব-১৭ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্টে সিঙ্গাপুরের বিপক্ষে মাঠে নামার আগে বুধবার গা গরম করে বাংলাদেশের মেয়েরা। ছবি: সংগৃহীত

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) তত্ত্বাবধানে ও সিঙ্গাপুর ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় তিন দলের অংশগ্রহণে এএফসি অনূর্ধ্ব-১৭ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্ট শুরু হয়েছে ২৬ এপ্রিল। যা ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। এই টুর্নামেন্ট বাংলাদেশ নারী ফুটবল দল ভেল্কি দেখিয়েছেন।

দুর্দান্ত খেলে তারা বুধবার ৬-০ গোলে তুর্কমেনিস্তানকে পরাস্ত করেছেন। মেয়েদের এই জয়ে খুশি কোচ গোলাম রব্বানী ছোটন। বিদেশের মাটিতে নিজেদের ক্ষমতা দেখিয়েছেন রুমা আক্তার-পূজা দাশরা। সানজিদা-কৃষ্ণাদের পরবর্তী প্রজন্ম হিসেবে উঠে আসছেন রুমা-পূজা ও রিতারা। দেশের মাটিতে তারা দুটি সাফ টুর্নামেন্ট খেললেও বিদেশের মাটিতে অভিষেক হলো নাদিয়া-রিতুদের। তুর্কমেনিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে তাদের দুচোখে একটি স্বপ্ন জ¦লছিল। আর তা হলো জয়। সিঙ্গাপুরের দর্শকদের মন জয় করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তাদের গোলের নৈপুণ্য দেখে দেশ-বিদেশের ফুটবলপ্রেমীদের নয়ন জুড়িয়ে গেছে। এবার গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের লক্ষ্য দ্বিতীয় ম্যাচ। ৩০ এপ্রিল বাংলাদেশের প্রতিপক্ষ সিঙ্গাপুর। তাদের কীভাবে পরাস্ত করতে হবে সেই কৌশল গোলাম রব্বানী ছোটন, শিষ্যদের বেশ ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন।

এদিকে, বৃহস্পতিবার লাল-সবুজের প্রতিনিধিরা বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটা থেকে ১০টা পর্যন্ত ঘটিকা (সিঙ্গাপুর সময় সকাল সাড়ে ১০টা থেকে ১২টা) পর্যন্ত জালান বিসার স্টেডিয়ামে তাদের রিকভারি ট্রেনিং সেশন সম্পন্ন করে। এরপর বিকালে টিম হোটেলে সুইমিং সেশন সম্পন্ন করে। বাংলাদেশ নারী ফুটবল দল সিঙ্গাপুরে বেশ ফুরফুরে মেজাজে আছেন। লাল-সবুজের প্রতিনিধিরা ২৯ এপ্রিল সিঙ্গাপুর সময় সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জালান বিসার স্টেডিয়ামে অনুশীলন করবে।

এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে উড়ন্ত সূচনা করেছে। ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে রুমা-থুইনুরা। তাদের খেলা মুগ্ধতা ছড়িয়েছে। ডাগ আউট থেকে তাদের পারফরম্যান্স দেখে কোচ গোলাম রব্বানী ছোটন বেশ উচ্ছ্বসিত।

সিঙ্গাপুরের জালান বেসার স্টেডিয়ামে দুই অর্ধে তিনটি করে গোল করতে পেরেছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই এমন উদ্ভাসিত জয় পেয়ে বাংলাদেশের সবাই খুশি। ওইদিন ম্যাচ শেষে কোচ ছোটন গণমাধ্যমে বলেছেন, ম্যাচের শুরু থেকে দল ভালো খেলেছে। বিশেষ করে শুরু থেকে চাপ প্রয়োগ করে খেলার ধরনটা ছিল দেখার মতোই। সত্যি বলতে আমি তাদের পারফরম্যান্স দেখে মুগ্ধ। এমনকি প্রতিপক্ষকে উৎসাহ দিতেও ভোলেননি। তুর্কি মেয়েরা বড় ব্যবধানে হারার পর ছোটন বলেছেন, এই ম্যাচে তুর্কমেনিস্তানের বেশ কিছু খেলোয়াড় আছে, যারা ঢাকায় খেলেছে। এই দলটির অভিজ্ঞতা কম নয়। তবে আমাদের খেলোয়াড়রা নতুন। প্রতিপক্ষ শক্তিশালী ধরেই খেলেছি। আমরা যে প্রতিনিয়ত উন্নতি করছি তার প্রমাণ দেখতে পাচ্ছি। আমাদের লক্ষ্য হলো মেয়েদের উন্নতি। এছাড়া লাল-সবুজের মেয়েদের উন্নতির কারণ ব্যাখ্যা করতে গিয়ে বাংলাদেশ কোচ বলেছেন, প্রতিদিনই আমাদের মেয়েরা কঠোর অনুশীলন করে থাকে। জিমসহ সবকিছুই করে। এছাড়া দীর্ঘদিন ধরেই তারা একসঙ্গে আছে। আর ঢাকায় সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলে যে ভুলগুলো হয়েছিল, তা নিয়ে গত একমাস ধরে কাজ হয়েছে। ম্যাচে তারই প্রতিফলন দেখা গেছে। ৩০ এপ্রিল একই মাঠে স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ও শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। সেই ম্যাচ জিততে পারলেই মিলবে দ্বিতীয় পর্বের টিকেট। এই বিষয় তিনি বলেন, আমাদের লক্ষ্য জয়। আমরা এখানে ভালো খেলতে এসেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App