×

খেলা

মেসি-রোনালদোর দ্বৈরথ দেখার আকুতি স্প্যানিশ কোচের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ১১:৫৪ পিএম

মেসি-রোনালদোর দ্বৈরথ দেখার আকুতি স্প্যানিশ কোচের

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ফুটবল থেকে অনেক দূরে চলে গেছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। দুই বছরের চুক্তিতে তার সৌদি আরবের আল-নাসরে যোগ দেওয়ার এখনও বেশিদিন হয়নি। ফলে জাতীয় দল ছাড়া আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির সঙ্গে রোনালদোর মুখোমুখি দ্বৈরথের সম্ভাবনা নেই বললেই চলে। মেসি এখনও ইউরোপীয় ক্লাবে থাকলেও স্প্যানিশ ফুটবল ছেড়েছেন দুই বছর আগে। তবে তিনি আবারও পিএসজি ছেড়ে সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরছেন বলে জোর আলোচনা চলছে।

আল-নাসরে রোনালদো অম্লমধুর সময় পার করছেন। অন্যদিকে পিএসজির হয়ে মেসির মাঠের সময়টা কিছুটা ভালো গেলেও, দলের পরিবেশ তার অনুকূলে নয়। বারবার তিনি মুখোমুখি হয়েছেন তিক্ত দুয়োধ্বনির। এছাড়া পিএসজির ভবিষ্যৎ পরিকল্পনা পছন্দ না হওয়া ও অর্থনৈতিক বোঝাপড়ার অভাবে তিনি চুক্তির মেয়াদ না বাড়ানোর সম্ভাবনা রয়েছে। যার কারণে বার্সাও সেই সুযোগ কাজে লাগিয়ে সাবেক তারকাকে পুরনো ডেরায় ফেরানোর কার্যক্রম চালিয়ে যাচ্ছে। রোনালদোকে নিয়ে দলবদলের এমন কোনো গুঞ্জন অবশ্য নেই।

ঠিক সেই পরিস্থিতিতেই রোনালদো-মেসির পুরনো দ্বৈরথ আবারও সামনে এলো। স্পেনের কিছু ক্রীড়া সাংবাদিকই এই দৃশ্য কল্পনা করেছেন। এক অনুষ্ঠানে তারা অ্যাথলেটিকো মাদ্রিদের সভাপতি এনরিকে সেরেজোর কাছে প্রশ্ন করেছিলেন, মেসি আর রোনালদো যদি আবার লা লিগায় ফিরতেন, তাহলে কেমন হতো?

জবাবে এই স্প্যানিশ কোচ বলেন, ‘আমি মনে করি, যদি মেসি লা লিগায় ফিরে, তাহলে সেটা চমৎকার বিষয় হবে; একইভাবে রোনালদো ফিরলেও দারুণ হবে। দুজনে এখনও খেলে চলেছে ও যদি তারা দুজনেই ফিরে, তাহলে অসাধারণ ব্যাপার হবে।’

বার্সেলোনার হয়ে ৭৭৮ ম্যাচ খেলে ৬৭২ গোল করেছেন মেসি। তিনি ভুরিভুরি রেকর্ডও গড়েছেন কাতালোনিয়ার ক্লাবটির জার্সিতে। কৈশোর থেকে বেড়ে ওঠা ক্লাবটির হয়ে জিতেছেন ১০টি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ আরো অনেক শিরোপা। অপরদিকে, রোনালদোও লা লিগায় দারুণ সময় কাটিয়েছেন। দুটি করে লা লিগা, কোপা দেল রে, স্প্যানিশ সুপার কাপ ও চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ আরো অনেক শিরোপা জিতেন তিনি।

ক্লাব ক্যারিয়ারের ষোলো আনার প্রায় পুরোটাই বার্সেলোনায় কাটানো মেসি ২০২১ সালে পাড়ি জমান পিএসজিতে। ২০০৯-২০১৮ পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলে জুভেন্তাস, ম্যানচেস্টার ইউনাইটেড ঘুরে রোনালদো এখন সৌদি আরবে।

এদিকে, দলবদলের দারুণ গুঞ্জনের মধ্যেও স্পষ্ট করে কিছু বলছেন না বিশ্বজয়ী আর্জেন্টাইন তারকা। যদিও এরই মধ্যে খবর বেরিয়েছে সপরিবারে বার্সায় পাড়ি দিয়েছেন তিনি। বেশ আলোচনা চলছে সেখানে তাদের সঙ্গে নিয়ে যাওয়া ১৫টি লাগেজ নিয়েও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App