×

খেলা

ম্যারাডোনার মৃত্যুতে আটজনের বিচারের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৭:২৩ পিএম

ম্যারাডোনার মৃত্যুতে আটজনের বিচারের নির্দেশ

ছবি: সংগৃহীত

ম্যারাডোনার মৃত্যুর ধরন নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। এরই জের ধরে অভিযুক্ত করা হয়েছে আটজন।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম বুয়েন্স আয়ার্সের খবরে বলা হয়, বিছানায় অস্বাভাবিকভাবে মৃত অবস্থায় পাওয়া গেছিল আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়োগো ম্যারাডোনাকে। শেষ পর্যন্ত আদালতে গড়ায় বিষয়টি। পরবর্তীতে আর্জেন্টাইন মহাতারকার মৃত্যুর ঘটনায় ২০২২ সালে তার চিকিৎসক লিওপোল্ডো লুক, আগুস্টিনা কোসাচভসহ আটজনের বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ আনীত হয়। খবর ইএসপিএনের।

এবার তাদেরকে বিচারের মুখোমুখি করার আদেশ দিয়েছেন দেশটির আদালত।

মঙ্গলবার (১৮ এপ্রিল) আর্জেন্টিনার একটি আদালতে অভিযোগ থেকে মুক্তির জন্য ওই আটজনের করা আপিল আবেদন খারিজ করে দেয়া হয়। তার বিপরীতে আদালত জানান, নিউরোসার্জন ও পারিবারিক চিকিৎসক লিওপোল্ডো, মনোবিদ আগুস্টিনাসহ ছয়জনের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ মনোভাব নিয়ে ঠাণ্ডা মাথায় হত্যার অভিযোগে বিচার শুরু করা হবে। গত বছর মামলা দায়েরের পর প্রসিকিউটর ও বিচারকরা ওই আবেদন করেছিলেন। সেই আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেয়া হয়েছে।

তবে শুনানির বিষয়ে এখনো কোনো তারিখ নির্ধারিত হয়নি। ধারণা করা হচ্ছে, বিচারের কাজ শেষ হতে এক বছর লেগে যেতে পারে।

এর আগে ২০২০ সালের ২৫ নভেম্বর ৬০ বছর বয়সী ম্যারাডোনাকে বিছানায় মৃত অবস্থায় পাওয়া যায়। মৃত্যুর আগে তিনি মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে বাড়িতেই বিশ্রাম নিচ্ছিলেন। ওই সময় তার মৃত্যুর ঘটনায় ব্যাপক বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়। এরপর তার চিকিৎসকসহ আটজনের বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ তোলা হয়।

পরে ওই আট চিকিৎসক আদালতে হাজির হয়ে নিজেদেরকে নিরাপরাধ দাবি করেন। তখন প্রসিকিউটররা ম্যারাডোনাকে অবহেলা ও চিকিৎসায় ঘাটতির অভিযোগ তোলেন। সেই সঙ্গে ২০২১ সালে ২০ জন বিশেষজ্ঞের বিশ্লেষণ তুলে ধরা হয়। যেখানে আট চিকিৎসকের অবহেলার প্রমাণ পাওয়া যায়। আরো বলা হয়, যদি ভালো চিকিৎসা দেয়া হতো তাহলে ম্যারাডোনা হয়তো বেঁচে থাকতেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App