×

খেলা

কলকাতায় লিটনের অভিষেক আজ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৩, ১০:৪১ এএম

কলকাতায় লিটনের অভিষেক আজ!

ফাইল ছবি

চলতি বছরে নিজের সেরা ছন্দেই আছেন বাংলাদেশি উইকেটরক্ষক কাম ব্যাটার লিটন দাস। ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আলো ছড়ানো এই টাইগার বর্তমানে অবস্থান করছেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের শিবিরে। আজ রাত ৮ টায় সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে দলটি। এর আগে তিন ম্যাচের দুটিতে সফলতা পেলেও ব্যর্থ ছিল কলকাতার ওপেনিং জুটি। তাই আজ লিটন কলকাতা যাওয়ার পর প্রথম ম্যাচেই একাদশে জায়গা পেতে পারেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ষোলতম আসরে আজ পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স। এই তিন ম্যাচে মোট পাঁচজন বিদেশি ক্রিকেটারকে খেলিয়েছে কেকেআর। তারা হলেন রহমানুল্লাহ গুরবাজ, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, টিম সাউদি ও লকি ফার্গুসন। দলে রয়েছে আরো তিনজন বিদেশি খেলোয়াড়। তারা হলেন ডেভিড ওয়াইজ, জেসন রয় ও লিটন দাস। তাদের মধ্যে জেসন ও লিটন সবার পরে দলে যোগ দিয়েছেন।

শেষ ম্যাচে যখন কেকেআর রিঙ্কু সিংয়ের পাঁচ বলে পাঁচ ছক্কায় উত্তেজনাময় জয় পেয়েছে তখন কলকাতার মাটিতে পা রাখেন লিটন কুমার দাস। কলকাতা পৌঁছে একদিনের বিশ্রাম শেষে অনুশীলন শুরু করেন তিনি। বাংলাদেশ থেকে বিমানে উঠার আগেই কলকাতার একাদশে থাকা নিয়ে সন্দীহান ছিলেন তিনি।

এই আশঙ্কার পেছনে দায়ী হলো তার পজিশন। লিটন মূলত একজন ওপেনিং ব্যাটসম্যান। কলকাতা শিবিরে লিটনসহ তিনজন ওপেনার রয়েছেন যার মধ্যে রহমানুল্লাহ গুরবাজ তিন ম্যাচেই ওপেনিং করেছেন। সঙ্গে যুক্ত হয়েছেন ইংলিশ ওপেনার জেসর রয়। তাই সুযোগ না পাওয়ার শঙ্কা নিয়েই কলকাতায় অনুশীলন চালাচ্ছিলেন তিনি। তবে তার প্রতি দলের সুনজর সামাজিক যোগাযোগ মাধ্যমে কেকেআর কর্তৃপক্ষের কর্মকান্ড থেকেই ধারণা করা যায়। প্রথম তিন ম্যাচেই আলাদা আলাদা ওপেনিং জুটি নামানো হয়। প্রথম ম্যাচে খেলা শুরু করেন গুরবাজ ও মনদ্বীপ সিং। দ্বিতীয় ম্যাচে গুরবাজের সঙ্গে ওপেনিং করতে নামেন ভেঙ্কটেশ আয়ার। তৃতীয় ম্যাচেও এই টপ অর্ডারে পরিবর্তন আনে কলকাতা কর্তৃপক্ষ। ম্যাচটিতে গুরবাজের সঙ্গী হিসেবে খেলা শুরু করতে মাঠে নামেন নারায়ণ জগদীশন। তিন ম্যাচের তিনটি জুটিই রীতিমতো ব্যর্থ। তাই হায়দ্রাবাদের বিপক্ষে ফের পরিবর্তন হতে পারে কলকাতার ওপেনিং জুটি। আর এবার কেকেআরের হাতে অপশন হিসেবে আছেন জেসন রয় এবং লিটন দাস। তবে গুরবাজের সঙ্গে উপমহাদেশের খেলোয়াড় হিসেবে লিটনের নামার সম্ভাবনাই বেশি।

আরেকদিকে লিটনের জন্য ভালো উপায় হতে পারে আইপিএলের এবারের নতুন নিয়ম। ইম্প্যাক্ট প্লেয়ার ব্যবহারের নিয়ম কাজে লাগিয়ে কলকাতা একজন বাড়তি বিদেশি নামানোর সুযোগ রয়েছে। তাই ধারণা করা হচ্ছে আজ সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে পাঁচজন বিদেশি নামাতে পারে শাহরুখের দল। ফলে লিটন ব্যাটিং করলেও তার পরিবর্তে পরের ইনিংসে কেকেআর আরেকজন বোলার নামাতে পারবে। এক্ষেত্রে ব্যাট করার সময় রহমানুল্লা গুরবাজ, লিটন, রাসেল ও নারাইনকে খেলাতে পারে কেকেআর। পরে বল করার সময় গুরবাজ বা লিটনের মধ্যে একজনকে তুলে নেওয়া হবে। কারণ তাদের দুজনই উইকেটরক্ষক। ফলে একজন বাড়তি উইকেটরক্ষক থাকবে দলটির রিজার্ভে। তাদের একজন উঠে গেলে লুকি ফার্গুসনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামাতে পারবে কেকেআর।

তিন ম্যাচের দুটিতে জয় নিয়ে কলকাতা নাইট রাইডার্স এবারের আইপিএলের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে। প্রথম ম্যাচে হোচট খাওয়ার পর দলটি ঘুরে দাড়ায় দ্বিতীয় ম্যাচে। দাপটের সঙ্গে সেদিন কেকেআর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ৮১ রানের জয় পায়। তৃতীয় ম্যাচের মাঝখানে আটকে গেলেও রিঙ্কু সিংয়ের শেষ ওভারের ঝলকে ৩ উইকেটে জয় পায় নিতিশ রানার দল। আরেকদিকে তিন ম্যাচের দুটিতে হেরে টেবিলের সপ্তম স্থানে অবস্থান করছে সানরাইজার্স হায়দ্রাবাদ।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা ছিল আরেক বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসানের। বিশ্বসেরা এই অলরাউন্ডার আন্তর্জাতিক ও পারিবারিক ব্যস্ততা দেখিয়ে এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তার স্থলেই কলকাতা ইংলিশ ওপেনার জেসন রয়কে দলভুক্ত করেছে। গুঞ্জন চলছিল টাইগার পেসার তাসকিন আহমেদও এবারের আইপিএলে কলকাতার হয়ে খেলবেন।

তবে শেষ পর্যন্ত জানা যায় জাতীয় দলের কথা চিন্তা করে তিনি আইপিএলে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। আইপিএলের গত আসরেও তিনি বিশ্বসেরা এই ফ্র্যাঞ্চাইজি লিগের খেলার প্রস্তাব পেয়েও দলের কথা চিন্তা করে খেলেননি। লিটন কলকাতা দলে যোগ দিলেও পুরো আসরে খেলতে পারবেন না। আগামী ৯ মে ইংল্যান্ডের মাটিতে আইরিশদের বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ দল। তাই ৫ মে-এর মধ্যেই দেশে ফিরে দলের সঙ্গে ইংল্যান্ড সফরে যাবেন তিনি।

সুযোগ পেয়েও আইপিএল থেকে নিজেদের সরিয়ে নেয়ায় আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন সাকিব ও তাসকিন। পুরো আসর খেলার সুযোগ না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হবেন লিটনও। তাই তাদের ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App