×

খেলা

লা লিগার রেফারিদের বেতন প্রিমিয়ার লিগের দ্বিগুণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ১১:৩৫ এএম

লা লিগার রেফারিদের বেতন প্রিমিয়ার লিগের দ্বিগুণ

ছবি: সংগৃহীত

প্রিমিয়ার লিগ অর্থের ঝনঝনানিতে লা লিগার চেয়ে বেশ এগিয়ে। ক্লাবের বাজারমূল্য বা খেলোয়াড়দের বেতন বাবদ ব্যয়েও এগিয়ে ইংল্যান্ডের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা। তবে রেফারিদের জন্য খরচের বেলায় অনেকটাই ‘কৃপণ’ প্রিমিয়ার লিগ। লা লিগায় ম্যাচ পরিচালনা করা রেফারিদের তুলনায় প্রিমিয়ার লিগ রেফারিদের সম্মানী দুই গুণ কম। শুধু প্রিমিয়ার লিগই নয়, লা লিগার তুলনায় কম টাকা পান ইউরোপের অন্য লিগের রেফারিরাও।

মার্কার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে স্পেনের রেফারিরা ‘পেশাদার’ হিসেবে বিবেচিত হচ্ছেন। খেলোয়াড়, আইনজীবী বা শিক্ষকতার মতো স্পেনে রেফারিংও এখন পেশা। যে কারণে দেশটিতে রেফারিদের আয় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ইউরোপে সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকেন স্পেনের রেফারিরা। প্রতি মাসে ১২ হাজার ৫০০ ইউরো বেতন (প্রায় ১৪ লাখ ৪০ হাজার টাকা) দেওয়া হয় তাঁদের। অর্থাৎ, একজন রেফারির বাৎসরিক বেতন ১ লাখ ৩৭ হাজার ইউরো বা প্রায় ১ কোটি ৫৮ লাখ টাকা। নির্ধারিত বেতনের সঙ্গে আছে ম্যাচপ্রতি বাড়তি ভাতা। লা লিগায় একটি ম্যাচ পরিচালনা করলে দেওয়া হয় ৪ হাজার ২০০ ইউরো করে। আর ভিএআর রেফারি হিসেবে থাকলে দেওয়া এর অর্ধেক—২ হাজার ১০০ ইউরো।

একজন রেফারি প্রতি মৌসুমে গড়ে ২০টি ম্যাচ পরিচালনার সুযোগ পান, ভিএআর কক্ষে থাকতে পারেন ১০ ম্যাচ। স্প্যানিশ লিগের পাশাপাশি রেফারিরা আয় করে থাকেন উয়েফা আয়োজিত চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ, নেশনস লিগ থেকেও। এ ছাড়া ফিফা আয়োজিত টুর্নামেন্ট তো আছেই। সব মিলিয়ে স্পেনের ফুটবলে রেফারিদের আয়ের অঙ্কটা বেশ বড়ই। আন্তোনিও মাতেও লাহোজ পান সর্বোচ্চ ৩ লাখ ৩৫ হাজার ইউরো। স্প্যানিশ রেফারিদের মতো উয়েফা ও ফিফার ম্যাচ পরিচালনার সুযোগ পান অন্য দেশের রেফারিরাও। তবে নিজের দেশের লিগে তাঁদের বেতনের পরিমাণ তুলনামূলক কম। প্রিমিয়ার লিগ রেফারিদের মাসিক বেতন ৩ হাজার ৭০০ ইউরো। ম্যাচপ্রতি দেওয়া হয় ২ হাজার ২০০ ইউরো। এই হিসাবে যাঁরা বেশি ম্যাচ পান, উয়েফার ম্যাচসহ তাঁদের প্রতি মৌসুমে আয় ২ লাখ ইউরোর মতো।

ইতালির সিরি ‘আ’তে ম্যাচপ্রতি বেতন ৩ হাজার ৪০০ ইউরো। একজন রেফারি প্রতি মৌসুমে ১৫–১৬টি ম্যাচ পরিচালনার সুযোগ পেয়ে থাকেন। এখানে মাসিক বেতন নির্ধারণ করা হয় রেফারির অভিজ্ঞতা ও দক্ষতার ওপর ভিত্তি করে। এ ক্ষেত্রে বেতনের অঙ্কটা ৩ হাজার ৯০০ থেকে ৬ হাজার ৪০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে। ইতালিতে সহকারী রেফারিদের জন্য বরাদ্দ ম্যাচপ্রতি ১ হাজার ইউরো, চতুর্থ অফিশিয়ালের জন্য ১৫৫। জার্মানির রেফারিরা বছরে ৮০ হাজার ইউরো পেয়ে থাকেন। আলাদাভাবে ম্যাচপ্রতি দেওয়া হয় ৩ হাজার ৬০০ ইউরো। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে লা লিগার পর দ্বিতীয় সর্বোচ্চ মাসিক বেতন দেয় ফ্রেঞ্চ লিগ ‘আঁ’। মেসি–এমবাপ্পেদের লিগে একজন রেফারি পান মাসে ছয় হাজার ইউরো করে। তবে ম্যাচপ্রতি বেতন এখানে তুলনামূলক কম—২ হাজার ৯০০ ইউরো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App