×

খেলা

আইরিশ বধের ছক কষছেন হাথুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ১০:৩৬ পিএম

আইরিশ বধের ছক কষছেন হাথুরু

অনুশীলনের ফাঁকে কোচ হাথুরুসিংহের সঙ্গে আলাপে মশগুল তামিম ইকবাল

আগামী ৪ এপ্রিল মাঠে গড়াতে চলেছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের একমাত্র টেস্ট ম্যাচ। এই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো মুখোমুখি হবে দুই দল। ক্রিকেটের এই সংস্করণে বাংলাদেশ অনেক দিন আগে থেকে খেললেও আইরিশরা এ পর্যন্ত মাত্র তিনবার সাদা পোশাকে মাঠে নেমেছে। তাছাড়া, তাদের সর্বশেষ ম্যাচ ছিল ২০১৯ সালে। এমন দলকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হারানোর পর এবার টাইগাররা মরিয়া হয়ে আছে লাল বল হাতে হারানোর জন্য। জয় নিয়ে মাঠ ছাড়তে হবে এমন লক্ষ্য নিয়ে অনুশীলনও করছেন টাইগাররা। তবে টাইগারদের অনুশীলনের সময় দেখা যায়নি দলের অধিনায়ক সাকিব আল হাসানকে। জানা যায়, তিনি টিম হোটেলে বিশ্রাম নিচ্ছিলেন। আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচকে সামনে রেখে রবিবার (৩ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) খেলা দেখার টিকেট মূল্য ঘোষণা করে। সর্বনিম্ন ১০০ টাকা দিয়ে সরাসরি বাংলাদেশ-আয়ারল্যান্ডের ম্যাচ দেখতে পারবেন দর্শকরা।

রবিবার (২ এপ্রিল) অনুশীলনে প্রথমেই মাঠে দেখা যায় আয়ারল্যান্ড টেস্ট দিয়ে দলে ফেরা বাংলাদেশ দলের নিয়মিত ওপেনার তামিম ইকবালকে। তিনি এসেই ব্যাটিং শ্যাডো করেন কিছুক্ষণ। তিনি মাঠে আসার কিছুক্ষণ আগেই উন্মোচন করা হয় আইরিশদের বিপক্ষে টেস্ট ম্যাচের উইকেট কাভার। এরপর তামিম আম্পায়ার আলিম দারের সঙ্গে কাঁধে হাত রেখে উইকেট পরিদর্শন করেন। উইকেটে ঘাসের উপস্থিতি লক্ষ্য করায় খেলা কেমন হতে পারে তাই হয়তো ছিল এই দুজনের আলোচনার বিষয়বস্তু। কিছুক্ষণের মধ্যেই মাঠে আসেন দলের সহঅধিনায়ক ও আরেক ওপেনার লিটন দাস। তিনি আসার পর ব্যাটিং কোচ জেমি সিডন্স স্লিপ ক্যাচিংয়ের অনুশীলন করান তাকে এবং তার সঙ্গে কর্ডনে থাকা আরো চার ক্রিকেটারকে। জেমির সঙ্গে অনুশীলন সেশন শেষে দ্বিতীয়বার টাইগারদের দায়িত্ব নেয়া প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আলাদা করে কথা বলেন লিটনের সঙ্গে।

সবশেষে পুরো দমে টাইগারদের অনুশীলন শুরু হয় দুপুর দুইটার পর। এর আগে প্রধান কোচের সঙ্গে মিটিং করেন দলের খেলোয়াড়রা। মিটিং শেষে খেলোয়াড়রা ড্রেসিং রুম থেকে শেরেবাংলা স্টেডিয়ামের মূল মাঠে বেরিয়ে আসেন এবং অনুশীলন শুরু করেন। অনুশীলনে তামিম-শরীফুলদের সঙ্গে দেখা যায় মমিনুল হককে। দলের সব খেলোয়াড়কে অনুশীলনে ব্যস্ত থাকতে দেখা গেলেও দেখা যায়নি অধিনায়ক সাকিব আল হাসানের মুখ। এর আগে দলের অধিনায়ক সাকিব ও সহঅধিনায়ক লিটনের আইপিএলে যাওয়া নিয়ে আলোচনা-সমালোচনায় গরম ছিল ক্রিকেটপাড়া। তবে গত পরশু এই দুই তারকাকে রেখেই দল ঘোষণা দেয় বিসিবি। বাংলাদেশের এই দুই ক্রিকেটার খেলবেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

এই টেস্ট ম্যাচ সম্পর্কে বাংলাদেশের সাবেক ক্রিকেটার ও বিসিবির নির্বাচক আব্দুর রাজ্জাক বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে চাই একদম সেরা দলটাই খেলুক। যেহেতু এটা একটা টেস্ট ম্যাচ। টেস্টে কোনো দলের বিপক্ষে কোনো সুযোগ নেয়া উচিত নয়। কারণ, টেস্ট ম্যাচ জিতে রাখাই ভালো। আর আমরা এখনো সে রকম পরিস্থিতিতে যাইনি যে ৪-৫ জন ক্রিকেটার না থাকলেও কোনো সমস্যা হবে না। আমার মনে হয়, ওই পর্যায়ে যেতে আমাদের এখনো সময় লাগবে।’ জয় তাদের মূল লক্ষ্য জানিয়ে তিনি যোগ করেন, ‘আমরা এই ম্যাচটা দাপট দেখিয়ে জিততে চাই, খুব ভালোভাবে জিততে চাই। আমাদেরও তো জানা দরকার আছে আমরা টেস্টে কোন অবস্থায় আছি।’

ম্যাচটির আগে একদিন সময় রেখে রবিবার টিকেট মূল্য প্রকাশ করে বিসিবি। হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে টাইগার-আইরিশ দ্বৈরথ দেখতে দর্শকদের সর্বনিম্ন ১০০ টাকা গুনতে হবে। রবিবার থেকেই অনলাইনে টিকেট কাটতে পারছেন দর্শকরা। বিসিবির অফিসিয়াল ওয়েবসাইটে ব্যক্তিগত মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে একজন দর্শক সর্বোচ্চ দুটি টিকেট কাটতে পারছেন। অনলাইনে টিকেট কেনার পর একটি নিশ্চিতকরণ টিকেট কোড দেয়া হবে। সেই কোড এবং জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করে স্টেডিয়ামের এক নম্বর গেটসংলগ্ন বুথ থেকে টিকেট সংগ্রহ করতে হবে। সর্বনিম্ন ১০০ টাকায় স্টেডিয়ামের ইস্টার্ন গ্যালারির টিকেট ছাড়াও ক্লাব হাউস ৩০০ টাকা, ভিআইপি ৫০০ টাকা, গ্র্যান্ড স্ট্যান্ড এক হাজার টাকা ও নর্থ-সাউথ স্ট্যান্ডের টিকেটের দাম দুই হাজার টাকা নির্ধারণ করেছে বিসিবি। রবিবার অনলাইনে টিকেট বিক্রি শুরু হলেও সোমবার থেকে সরাসরি কেনা যাবে। মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডয়ামের বুথে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকেট পাওয়া যাবে। ম্যাচের দিনগুলোতেও একই সময়ে টিকেট পাওয়া যাবে বুথে।

একদিকে জয়রথ চলছে টাইগারদের। আরেকদিকে আলোচনা চলছে কে হতে পারেন টাইগারদের সহকারী কোচ। হাথুরু দ্বিতীয় মেয়াদে প্রধান কোচ হিসেবে বাংলাদেশের দায়িত্ব নেয়ার পরপরই তার সহকারী চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল বিসিবি। সেই আবেদনের শেষ দিন ছিল ১ মার্চ। শুরুর দিকে তেমন কোনো আবেদন না পড়লেও শেষ পর্যন্ত দেশি একজন এবং বিদেশি ৯ জন টাইগারদের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালনে আগ্রহ প্রকাশ করেন। ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ চলার মধ্যেই সহকারী কোচ হতে চাওয়া কয়েকজনের সাক্ষাৎকার নেয় বিসিবির কোচ নিয়োগ কমিটি। সেই সাক্ষাৎকারে ছিলেন হেড অব প্রোগ্রাম ডেভিড ম্যুর ও কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। জানা যায়, সহকারী কোচ নিয়োগ প্রক্রিয়া অনেক দূর এগিয়েছে।

আগামী ১০ দিনের মধ্যেই সহকারী কোচের নাম জানা যাবে বলে গণমাধ্যমকে জানান ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। নির্দিষ্ট কোনো ব্যক্তির নাম না জানালেও হাথুরুর সহকারী যে বিদেশি কেউ হতে চলেছেন তা তিনি নিশ্চিত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App