×

খেলা

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩, ০১:৪৯ পিএম

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

টসের একটি মুহূর্তে সাকিব আল হাসান

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সোমবার (২৭মার্চ) প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আয়ারল্যান্ড। ম্যাচটি শুরু হয়েছে দুপুর ২টায়। তবে তার আগে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশদের দলপতি।

এছাড়া চট্টগ্রামে টি-টোয়েন্টি সিরিজের বাকি ম্যাচ দুটো হবে যথাক্রমে ২৯ ও ৩১ মার্চ। এরপর ঢাকায় দুদলের একমাত্র টেস্ট শুরু হবে ৪ এপ্রিল। এছাড়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের নেতৃত্বেই ইংলিশদের কয়দিন আগেই হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এবারও আগ্রাসী, আক্রমণাত্মক ক্রিকেটে আইরিশদের হোয়াইটওয়াশ করতে মুখিয়ে আছে সাকিবরা। তাছাড়া গত কদিন ধরে ব্যস্ত সময় পার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ইংল্যান্ড সিরিজ থেকে শুরু হয় তার ব্যস্ততা। আন্তর্জাতিক ম্যাচের বিরতিতে ব্যক্তিগত কাজে দল থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন। তারপর আয়ারল্যান্ড সিরিজে তো রেকর্ড গড়ে ফেলেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। সিলেটে সিরিজ শুরু হওয়ার পর কয়েক দফা ঢাকায় গিয়ে ব্যক্তিগত কাজে সেরেছেন।

এরপর এখন নিজকে চট্টগ্রামে প্রস্তুত করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তিনি ভালো করেই জানেন মাঠ কিভাবে উপস্থাপন করতে হয়। টি-টোয়েন্টি সংস্করণে সাকিবের তুলনা হয় না। এই ফরম্যাটে ব্যাট-বল হাতে দুর্দান্ত খেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। তিনি ১১২ ম্যাচে ১১০ইনিংসে ২২৮১ রান করেছেন। যেখানে ১২টি হাফসেঞ্চুরি আছে। আজও ব্যাট-বল হাতে সাকিবের চমক দেখার অপেক্ষায় আছেন ক্রিকেটপ্রেমীরা। এর আগে দুর্দান্ত ব্যাটিং করে সিরিজসেরা হয়েছিলেন ব্যাটার নাজমুল হোসেন শান্ত। এরপর আয়ারল্যান্ডকে ওয়ানডেতে ২-০ ব্যবধানে সিরিজ হারায় তামিম বাহিনী।

এই সিরিজে টাইগারদের হয়ে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি ও দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক উইকেটেরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম সিরিজসেরা নির্বাচিত হন। দুই সিরিজেই ব্যাটে বলে দারুণ ছন্দে ছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব । আর শেষ ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন লিটন। ফলে আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সিরিজসেরা হওয়ার দৌড়ে এইগয়ে আছেন এই চার তারকা।

অন্যদিকে বাংলাদেশকে হারানোর বিষয়টা চ্যালেঞ্জিং মনে করছেন আয়ারল্যান্ডের কোচ হেসরিখ মালান। ম্যাচের আগে রবিবার সংবাদ সম্মেলনে একথা বলেছেন তিনি। মালান বলেছেন, বাংলাদেশের বিপক্ষে এই সংস্করণে ম্যাচটা খুব চ্যালেঞ্জিং হবে। কয়েক সপ্তাহ আগে তারা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে এই ফরম্যাটে। এই বিষয়টা নিয়ে আমরাও বেশ রোমাঞ্চিত। এই ধরনের কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারার দারুণ সুযোগ পেয়েছি আমরা। বাংলাদেশের বিপক্ষে আমরা ভালো খেলবো। ঘরের মাঠে টাইগাররা বেশ শক্তিশালী। এখানে তাদের হারানো মুশকিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App