×

খেলা

টাইগারদের চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩, ১২:০২ পিএম

টাইগারদের চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ

ছবি: সংগৃহীত

সম্মান রক্ষার ছক কষছেন তামিম-লিটনরা

সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। হাড্ডাহাড্ডি লড়াই করেও জয়ের দেখা পেল না স্বাগতিকরা। ঘরের মাঠে টাইগাররা বেশ শক্তিশালী। পাঠক আপনারা জানেন, বনের রাজা সিংহ। কিন্তু শক্তি সামর্থ্যে বাঘও কম না। তাকেও বনের সব পশু ভয় পায়। ঠিক তেমনি মিরপুরের উইকেটে তামিম-সাকিবদের ভয় পায় প্রতিপক্ষ। কিন্তু এবার দেখা গেল ভিন্ন চিত্র। তিন ম্যাচের মধ্যে ২টি হেরে সিরিজ হাতছাড়া করেছে তামিম বাহিনী। এখন টাইগারদের চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ। নিজেদের সম্মান রক্ষার ছক কষছেন তামিম-লিটনরা। ৬ মার্চ চট্টগ্রামে শেষ ম্যাচটি টাইগারদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই।

এদিকে দ্বিতীয় ওয়ানডেতে টাইগারদের হারের পর চুলচেরা বিশ্লেষণ চলছে। কারণ টস জিতে ডান বাম না ভেবেই সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। আমার মতে, একজন অভিজ্ঞ ক্রিকেটার ও আদর্শ দলপতি হিসেবে তার এই সিদ্ধান্ত সঠিক ছিল না। পাঠক একটু সংক্ষেপে বিষয়টি নিয়ে আমরা আলোচনা করব। দ্বিতীয় ম্যাচে টস জিতে বোলাররা সুবিধা পাবে ভেবে তামিম বোলিংয়ে আগ্রহী ছিলেন। তার এই সিদ্ধান্তে জস বাটলারের চোখে ছিল উচ্ছ্বাস আর মুখে তৃপ্তির হাসি। ইংলিশ ক্রিকেটাররা গরম মোটেও সহ্য করতে পারেন না। ফলে তামিম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলে বাটলারের মুখের হাসি হারিয়ে যেত। কারণ প্রচণ্ড গরমে বোলিং ও ফিল্ডিং করার পর ব্যাটিং করা খুবই কঠিন। ক্লান্ত শরীরে ব্যাটিং ভালো হয় না। তাই টস জিতে তামিমের ফিল্ডিং নেয়া ভুল প্রমাণিত হলো।

তবে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, সিদ্ধান্ত সঠিক ছিল, কিন্তু বোলাররা পরিকল্পনা মতো ভালো বোলিং করতে পারেননি। তাসকিন-মিরাজ চেষ্টা করেছেন কিন্তু সফল হতে পারেননি। তাছাড়া ইংল্যান্ডের অধিনায়ক কী বলেছেন তা নিয়ে আমি চিন্তিত না। তিনি হয়তো বলেছেন, আগে ব্যাট করতে চেয়েছিলেন। আমিও অনেক সময় টস হেরে এমন কথা বলেছি। সব সময় দ্রুত সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়।

এছাড়া ব্যাটিং করতে নেমে জেসন রয়ের সেঞ্চুরিতে ভর করে ৩২৭ রানের লড়াকু পুঁজি পায় ইংল্যান্ড। রান তাড়া করতে ১৯৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ১৩২ রানে হারের সঙ্গে সিরিজও হারাল টাইগাররা। তাছাড়া ফিল্ডিংয়ে খুব একটা সাফল্যের দেখা পায়নি বাংলাদেশ। যখন উইকেট এসেছে তখন অনেক দেরি হয়ে গেছে। বোলাররা রান দিয়েছেন হাত খুলে। লাইন-লেন্থ ঠিক রেখে বোলিং করতে পারেননি স্বাগতিকরা। তাসকিন শুরুতে আঁটসাঁট বোলিং করলেও শেষ দিকে এলোমেলো বোলিং করেন। ফলে শেষ হাসি হেসে মাঠ ছাড়েন ইংলিশরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App