×

খেলা

ইংল্যান্ডের বিপক্ষে হারে পাপনের ব্যাখ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ১০:২৯ এএম

ইংল্যান্ডের বিপক্ষে হারে পাপনের ব্যাখ্যা

ছবি: সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডের বিপক্ষে হারের কারণ ব্যাখ্যা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

ম্যাচের আগের দিন রাতে ক্রিকেটারদের সাহস দিতে তাকে টিম হোটেলেও যেতে হয়। সেখানে সংবাদ সম্মেলন করে কী কী করলেন, তার বর্ণনাও দিতে হয়। প্রথম ম্যাচে হারের পর বৃহস্পতিবার টিম হোটেলে যান তিনি।

সংবাদ মাধ্যমকে বিসিবি সভাপতি বলেন, টিম পরিকল্পনা অনুযায়ী খেলেছে। আমরা সুযোগও পেয়েছিলাম। সুযোগ সব সময় আসে না। আমাদের বোলিং-ফিল্ডিং ভালো ছিল। প্রায় ১০০ রানে ওদের ৫ উইকেট পড়ে যায়। ভালো ভালো উইকেটও পড়ে যায়। জেসন রয়, জস বাটলার, যাদের নিয়ে আমরা ভয়ে ছিলাম। সেদিক থেকে আমাদের বোলিং-ফিল্ডিং ভালো ছিল।

তিনি বলেন, ইংল্যান্ডের ব্যাটসম্যানরা যে খুব আরামে ব্যাটিং করেছে, তা নয়। পার্থক্যটা গড়ে দিয়েছে ডেভিড ম্যালান। ওর ধৈর্যের কাছে আমরা হেরে গিয়েছি। আমাদের ক্রিকেটাররা যদি ওই রকম ধৈর্য ধরত, যে আমি শেষ বল পর্যন্ত খেলব। উইকেটে শেষ পর্যন্ত থাকব, তাহলে আমাদের লাভ হতো।

ম্যাচ হারলেও টাইগারদের লড়াইয়ের প্রশংসা করে বোর্ডের সভাপতি বলেন, আমাদের ওপেনিংটা ভালো হয়েছে। ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে মিরপুরের মতো কন্ডিশনে ৫১/১ করা, খুবই ভালো শুরু ছিল। কিন্তু সমস্যা হচ্ছে যে পরপর তিনটি উইকেট পড়ে যাওয়া, আমরা হয়তো একটু বেশি ঝুঁকি নিয়েছি। সে ঝুঁকি না নিলেই চলত। আমাদের আরও ৩০ রান হওয়া উচিত ছিল। হলেই যে জিতে যাব, সেটা বলছি না। তাহলে ওরা আরও বেশি চাপে পড়ে যেত। কিন্তু এত কম রান (২০৯) করেও ওদের যে আমরা চাপে ফেলেছিলাম, সেটার কৃতিত্ব ছেলেদের অবশ্যই দিতে হয়।

মিরপুরের উইকেটের প্রসঙ্গে পাপন বলেন, আমাদের ওরা হয়তো ভেবেছে, অনেক রান করতে হবে। ইংল্যান্ড বাইরে যখন খেলে, তখন সাড়ে তিন শ-চার শ করে ফেলে। উইকেটটা সে রকম না, এখানে ২৪০-২৫০ হলেই হতো। আমি এক্সপার্ট নই। ওরা হয়তো ভেবেছে, আরও বেশি করতে হবে। যার জন্য ঝুঁকি একটু আগে নিয়ে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App