×

খেলা

জয়ের বিকল্প ভাবতে নারাজ তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ০৪:০১ পিএম

জয়ের বিকল্প ভাবতে নারাজ তামিম

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে উইকেট শিকারের পর তামিম-রিয়াদ ও সাকিবদের উল্লাস। ছবি: ভোরের কাগজ

ঘরের মাঠে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ হেরে এখন দিশেহারা টাইগাররা। ম্যাচ হেরে রাতে ঘুম হারাম হয়ে গেছে তামিম-সাকিবদের। এক কথায় বলা যায় অস্বস্তিতে সময় পার করেছে স্বাগতিকরা। শুক্রবার (৩ মার্চ) দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ-ইংল্যান্ড। এই ম্যাচ জয়ের বিকল্প ভাবেতে নারাজ তমিম। সেই লক্ষ্যে ছক কষেছেন টাইগার দলপতি। যাইহোক শুক্রবার লড়াই হবে কঠিন।

তবুও জস বাটলারদের দ্বিতীয় ম্যাচে নাভিশ্বাস তুলে ছাড়বে তামিম বাহিনী। বৃহস্পতিবার (২ মার্চ) হেড কোচের সঙ্গে আলাপ সেরে দ্বিতীয় ম্যাচ জয়ের জন্য সব রকম প্রস্তুতি নিয়েছে টাইগাররা। তবে এদিন কেউ কঠোর অনুশীলনে ঘাম ঝরাননি তামিমরা। কিন্তু মিরপুর না এলে যার কিছুই ভালো লাগে না মুশফিকুর রহিম, তিনি ঠিকই অনুশীলন করেছেন।

টাইগার উইকেটরক্ষক দলের কারো সঙ্গে গা গরম করেননি। একাই মিরপুরে অনুশীলন করেন মুশফিক। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লিটন। ভোরের কাগজের সঙ্গে ফোন আলাপে তিনি মুশফিকের অনুশীলনের তথ্য জানান। এছাড়া শুক্রবার দ্বিতীয় ম্যাচে টাইগাররা কেমন লড়াই করবে তা দেখতে মুখিয়ে আছেন ক্রিকেটপ্রেমীরা।

এদিকে, প্রথম ওয়ানডে ম্যাচে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামদের দুর্দান্ত বোলিংয়ে জয়ের আশা জেগেছিল টাইগারদের। কিন্তু ডেভিড মালানের ব্যাটে তামিম বাহিনীর আশা ভেঙে চুরমার হয়। ৩ উইকেটে হেরে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। অল্প রানের পুঁজি নিয়েও আশা জাগিয়েও পারল না বাংলাদেশ। অবশ্য বাংলাদেশকে সফল হতে দেয়নি এক ডেভিড মালান।

দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ডের ৭ উইকেট ফেলে দিলেও টাইগার বোলারদের সামনে যেন ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন মালান। অনবদ্য সেঞ্চুরিতে ইংলিশদের ৩ উইকেটে জয় তুলে নেন তিনি। ২১০ রানের টার্গেটে এক মালানের সেঞ্চুরিতেই ৮ বল বাকি থাকতেই টাইগারদের হারিয়ে সিরিজে শুভসূচনা করে থ্রি লায়ন্সরা।

বুধবার (১ মার্চ) মিরপুর স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহের আশা দেখিয়েও অল্পতেই থামে টাইগাররা। এক নাজমুল হোসেন শান্তর অর্ধশতকে ভর করে ইংল্যান্ডকে ২১০ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। বল হাতে শুরুটাও দারুণ করে স্বাগতিকরা। ইংল্যান্ডকে সবচেয়ে বড় ধাক্কাটা দিয়েছেন টাইগার পেসার তাসকিন আহমেদ।

১৭তম ওভারে বল করতে এসে প্রথম বলেই ইংলিশ অধিনায়ক জস বাটলারকে নাজমুল হোসেন শান্তর ক্যাচ বানান তিনি। ৯ রান করেই সাজঘরের পথ ধরেন বিপদজনক এই ব্যাটার। তবে ৩৫ রানে ৪ উইকেট খুঁইয়েও বাংলাদেশের পথের কাটা হয়ে দাঁড়িয়ে ছিলেন মালান। অভিষিক্ত উইল জ্যাকসের সঙ্গে মিলে ইংল্যান্ডের রানের চাকা সচল রাখেন মালান। তারা দুজন মিলে গড়েন ৩৮ রানের জুটি।

অবশেষে ২৬তম ওভারে জ্যাকসকে ফিরিয়ে বাংলাদেশের আশা ফিরিয়ে আনেন মেহেদি মিরাজ। ৩১ বলে ২৬ করে ফিরে যান জ্যাকস। তবে ক্রিজের অপর প্রান্ত আগলে রেখে ইংলিশদের হয়ে একাই লড়াই করতে থাকেন মালান। সেই সঙ্গে তুলে নেনে নিজের অর্ধশতক। মঈন আলীর সঙ্গে মিলে গড়েন আরেকটি জুটি। ৩৫তম ওভারে মঈনকেও ১৪ রানে ফেরান মিরাজ। ১৪১ রানেই ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। তবে মলান ঠিকই জয় তুলে মাঠ ছাড়েন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App