×

খেলা

টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন স্টোকসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২০ এএম

টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন স্টোকসের

রেকর্ড স্টোকস। ফাইল ছবি

টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিউজিল্যান্ড কিংবদন্তি ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালামের সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড এখন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকসের দখলে। টেস্ট ক্যারিয়ারের ৯০ ম্যাচে স্টোকসের ছক্কা এখন ১০৯ টি।

১০১ টেস্টের ক্যারিয়ারে ১০৭ ছক্কা মেরে রেকর্ডটি এত দিন নিজের দখলে রেখেছিলেন ইংল্যান্ডের বর্তমান কোচ ম্যাককালাম। কিউই এই মারকুটে ব্যাটারকে এবার ছাড়িয়ে গেলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড গড়েছেন স্টোকস। ম্যাককালাম এখন ইংল্যান্ডের কোচ। গুরুর সামনেই শিষ্য তার রেকর্ড ভেঙে দিলেন। টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে ন্যূনতম ১০০ ছক্কা মারার কীর্তি ম্যাককালাম ও স্টোকস ছাড়া শুধু আর একজনের দখলে রয়েছে।

অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট ৯৬ টেস্টের ক্যারিয়ারে ১০০ ছক্কা মেরেছেন। তবে বর্তমানে খেলছেন এমন কেউই এই কৃতি গড়তে পারেননি।

১০৩ ম্যাচে ৯৮ ছক্কা মেরে তালিকায় চার নম্বরে আছেন ক্রিস গেইল। ২০১৪ সালে সবশেষ টেস্ট খেলেছেন তিনি। ১৬৬ ম্যাচে ৯৭ ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

১০৪ ম্যাচে ৯১টি ভারতের বিরেন্দর শেবাগ। আর কেউ নম্বইয়ের ঘরে যেতে পারেননি।

একনজরে টেস্টে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন এমন ব্যাটসম্যানদের দেখে নেয়া যাক- বেন স্টোকস (Eng) ৯০* ম্যাচে ৫৬৫২ রান করেছেন এবং তিনি মেরেছেন ৬৭৪টি চার ও ১০৯টি ছক্কা ব্রেন্ডন ম্যাককালাম (NZ) ১০১ ম্যাচে ৬৪৫৩ রান করেছেন এবং তিনি মেরেছেন ৭৭৬টি চার ও ১০৭টি ছক্কা অ্যাডাম গিলক্রিস্ট (Aus) ৯৬ ম্যাচে ৫৫৭০ রান করেছেন এবং তিনি মেরেছেন ৬৭৭টি চার ও ১০০টি ছক্কা ক্রিস গেইল (WI) ১০৩ ম্যাচে ৭২১৪ রান করেছেন এবং তিনি মেরেছেন ১০৪৬টি চার ও ৯৮টি ছক্কা জ্যাক ক্যালিস (SA) ১৬৬ ম্যাচে ১৩২৮৯ রান করেছেন এবং তিনি মেরেছেন ১৪৮৮টি চার ও ৯৭টি ছক্কা বীরেন্দ্র সেহওয়ান (ভারত) ১০৪ ম্যাচে ৮৫৮৬ রান করেছেন এবং তিনি মেরেছেন ১২৩৩টি চার ও ৯১টি ছক্কা টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানোর নিরিখে স্টোকস (১০৯) এবং ম্যাককালামের (১০৭) পরে তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, তিনি ১০০টি ছক্কা হাঁকিয়েছেন। বেন স্টোকসের রেকর্ডের পরে গিলক্রিস্ট তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন এবং তিনি নিজের টুইটারে লিখেছেন, ‘আমরা সকলেই স্লগার।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App