×

খেলা

শেষ বিদায়ে সান্তোসে কিংবদন্তি পেলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ০১:১২ পিএম

শেষ বিদায়ে সান্তোসে কিংবদন্তি পেলে

ছবি: এএফপির

সান্তোসকে দুনিয়াজোড়া খ্যাতি এনে দিয়েছিলেন ফুটবল সম্রাট পেলে। আজ সেই পেলে সান্তোসে এলেন নিথর হয়ে, শেষবারের মতো বিদায় নিতে। আগের আর আজকের যাত্রার পার্থক্যটা বিস্তর। কফিনে চড়ে শেষবারের মতো ভক্ত-সমর্থকদের ভালোবাসা নিতে এসেছেন কিংবদন্তি পেলে।

স্থানীয় সময় সোমবার (২ জানুয়ারি) ভোরবেলায় অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে তার দেহ নিয়ে আসা হয় সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে।

দীর্ঘ অসুস্থতার পর গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘ফুটবল সম্রাট’ পেলে।

ভিলা বেলমিরোয় সকাল দশটা থেকে শ্রদ্ধা জানানো শুরু করেন সাধারণ মানুষ। প্রবেশ করছেন ২ ও ৩ নম্বর গেট দিয়ে। শেষ শ্রদ্ধা জানিয়ে ৭ ও ৮ নম্বর গেট দিয়ে বেরোতে হবে সবাইকে। মঙ্গলবার সকাল দশটা পর্যন্ত পেলের দেহ রাখা থাকবে এখানেই। এরপরই শেষ যাত্রা শুরু হবে সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের।

শেষ যাত্রার সময় সান্তোসের বিভিন্ন রাস্তায় নিয়ে যাওয়া হবে তাকে। পৈতৃক বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে তাকে। শেখানে অশীতিপর পেলের শতবর্ষী শয্যাশায়ী মা সেলেস্তে আরান্তেস শেষ বারের মতো ছুঁয়ে দেখবেন তাকে। সাও পাওলোর নেক্রোপোল একুমেনিকাতে তাকে সমাধিস্থ করা হবে। ১৪ তলা ভবনের সবচেয়ে উঁচুতে অন্তিম শয্যায় শায়িত হবেন পেলে। পেলেকে শেষ শ্রদ্ধা জানানো সুযোগ সর্বসাধারণকে দেয়া হলেও শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শুধু তার পরিবারের সদস্যরাই। ফুটবলের রাজাকে শেষ শ্রদ্ধা জানাতে ইতিমধ্যে ব্রাজিলে পৌঁছে গিয়েছেন বিভিন্ন দেশের গণ্যমান্য ব্যক্তিরা। আসবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোও।

পেলেকে শেষ শ্রদ্ধা জানাতে ব্রাজিলের তারকা নেইমারও যাবেন সাও পাওলোয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App