×

খেলা

লজ্জার রেকর্ড পাকিস্তানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১২:১৩ পিএম

লজ্জার রেকর্ড পাকিস্তানের

ফাইল ছবি

দেশের মাটিতে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের তিনটিতেই হেরে লজ্জার রেকর্ড গড়েছে পাকিস্তান। প্রথম দল হিসেবে টেস্টে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল বেন স্টোকসের দল। প্রথমবারের মতো ঘরের মাঠে টানা চার টেস্টে হারের মুখ দেখল পাকিস্তান। টানা চার টেস্টে হারের রেকর্ড এর আগে ছিল বাংলাদেশের।

প্রথম টেস্ট হয়েছিল রাওয়ালপিণ্ডিতে। যেখানে স্বাগতিকরা হেরে যায় ৭৪ রানে। এরপর দ্বিতীয় টেস্ট হয় মুলতানে। সেখানেও সফরকারীদের কাছে ২৬ রানে হেরে সিরিজ খোয়ায় পাকিস্তান।

এরপর করাচিতে শেষ টেস্টেও ৮ উইকেটে হেরে হোয়াইটওয়াশ হয় বাবর আজম বাহিনী। শেষ টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে স্বাগতিকরা সংগ্রহ করে ২০৪ রান। জবাবে প্রথম ইনিংসে ৩৫৪ রান করে ইংল্যান্ড। ৫০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাবর-রিজওয়ানরা। তবে তারা গুটিয়ে যায় ২১৬ রানেই। ইংল্যান্ডের সামনে লক্ষ দাড়ায় ১৬৬ রানের।

করাচিতে তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের জিততে প্রয়োজন ছিল মোটে ৫৫ রান। একইসঙ্গে হাতে ছিল ৮ উইকেট। গতকাল চতুর্থ দিনের খেলার শুরুতেই কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় ইংলিশরা। শেষ ম্যাচে ৮ উইকেটের জয় নিয়ে ইংলিশরা সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে। ঘরের মাঠের সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় পড়ে পাকিস্তান।

করাচিতে ইংল্যান্ড দলে অভিষেক হয় রেহান আহমেদের। ১৮ বছরের স্পিনার প্রথম ম্যাচেই ৫ উইকেট তুলে নেয়। কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে ইনিংসে ৫ উইকেট নেয়ার নজির গড়েন রেহান। এটি ছিল পাকিস্তানের তারকা ব্যাটার আজহার আালীর শেষ টেস্ট। আগেই অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের জো রুটরা রান না পেলেও হ্যারি ব্রুকস, বেন ডাকেট ও বেন ফোকসরা রান করে দলের জয়ে বড় অবদান রাখেন। ম্যাচসেরা ও টুর্নামেন্ট সেরা নির্বাচিত হন ইংল্যান্ডের হ্যারি ব্রুকস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App