×

খেলা

ভবিষ্যৎ বিশ্বকাপে নজর হাকিমিদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ এএম

ভবিষ্যৎ বিশ্বকাপে নজর হাকিমিদের

ছবি: সংগৃহীত

কাতারে বিশ্বকাপে সবার নজর কেড়েছে মরক্কো। বিশ্বকাপ মঞ্চে চতুর্থ হয়ে আসর শেষ করেছে দলটি। তবে আগামীর জন্য মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগি দেখছেন আরো বড় স্বপ্ন।

এবারের অর্জন ছাপিয়ে বিশ্বকাপ জয়ের লক্ষ্য স্থির করে ফেলেছেন তারা। বিশ্বের যে কোনো দলের বিপক্ষে সমান লড়াই করার সামর্থ্য মরক্কোর আছে বলে মনে করেন ৪৭ বছর বয়সি কোচ। এই বিষয় ওয়ালিদ রেগরাগি বলেন, আমাদের লক্ষ্য একদিন বিশ্বকাপ জেতা। মরক্কো দেখিয়েছে যে, আমরা এই দলগুলোর সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করতে পারি। আমরা সম্মান পাওয়ার যোগ্য।

ছেলেরা শেষ অবধি লড়াই করেছে, লড়াকু মানসিকতা দেখিয়েছে। তাছাড়া আমরা ক্রোয়েশিয়ার বিপক্ষে দুবার খেলেছি, যারা বিশ্বের সেরা তিন দলের একটি। আমরা স্পেন, পর্তুগাল, ফ্রান্স, বেলজিয়াম ও কানাডার বিপক্ষে খেলেছি, এটি চমৎকার। আমরা আমাদের ভক্তদের আনন্দ দিতে চেয়েছিলাম, কিন্তু আমরা এখনো খুশি, আমরা বিশ্বের সেরা চারটি দলের মধ্যে আছি। তবে এটাই ফুটবল, কিছু দেশ আমাদের চেয়ে শক্তিশালী। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষেও আমার শিষ্যরা ভালো খেলেছে। আমরা আমাদের সামর্থ্য দেখিয়েছি। যাই হোক আমি নিশ্চিত, ১৫ বছরের মধ্যে একটি আফ্রিকান দল বিশ্বকাপ জিতবে।

এদিকে এর আগে পাঁচবার বিশ্বকাপে অংশ নিয়ে একবার শেষ ষোলো পর্যন্ত যেতে পেরেছিল মরক্কো। সেটিও ১৯৮৬ সালে। ফলে কাতার আসর শুরুর আগে দলটিকে নিয়ে কোনো মাতামাতি ছিল না। তবে সবাইকে চমকে দিয়ে অপরাজিত থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় উত্তর আফ্রিকার দেশটি। বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে কানডাকে ২-১ গোলে হারায় মরোক্কো। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে জায়গা করে নেয়। তাও তিন যুগ তথা ৩৬ বছর পর। অবশ্য সেখানেই থেমে থাকেনি মরক্কো। শেষ ষোলোর ম্যাচে স্পেনের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে আরেক রূপকথার জন্ম দেয়। পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে। তাদের সামনে হাতছানি ছিল প্রথম কোনো আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার। কিন্তু সামনে ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোদের শক্তিশালী পর্তুগাল। কোয়ার্টার ফাইনালের ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখায় মরোক্কো। প্রথম কোনো আফ্রিকান ও আরব দল হিসেবে জায়গা করে নেয় সেমিফাইনালে। কিন্তু ফাইনালে ওঠা হয়নি তাদের। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে হেরে শেষ চারেই থেমে যায় তাদের অদম্য পথচলা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলে হেরে চতুর্থ হয় ওয়ালিদ রেগরাগির শিষ্যরা।

তবে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষেও দারুণ লড়াই করে তারা। শুরুতে পিছিয়ে পড়েও দুই মিনিটের মধ্যে সমতা ফেরায়। কিন্তু এরপর পিছিয়ে পড়ে সব চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি তারা। অনেক গোলের সুযোগ পেয়েও শেষ পর্যন্ত সফল হতে পারেনি মরক্কো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App