×

খেলা

মেসিকে ফের বাংলাদেশে আনার উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ এএম

মেসিকে ফের বাংলাদেশে আনার উদ্যোগ

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ২০১৪ বিশ্বকাপের পর আবারো ফাইনালে তুলেছেন দলকে। ৬ ম্যাচে ৫ গোল করে রয়েছেন গোলদাতার তালিকার শীর্ষে। এবার শোনা যাচ্ছে আবারো বাংলাদেশে আসতে পারেন এই তারকা। এর আগে ২০১১ সালে একবার বাংলাদেশে এসেছিলেন মেসি।

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুন্নেসার উদ্ধৃতি তুলে ধরে লিওনেল মেসিকে বাংলাদেশে আনার জন্য চেষ্টা করা হচ্ছে বলে দাবি করেছে বেশ কয়েকটি আর্জেন্টাইন গণমাধ্যম। মেসি সত্যিকার অর্থেই আসবেন কিনা, তা এখনই বলা যাচ্ছে না। তবে ফয়জুন্নেসা বলছেন, চেষ্টা করে দেখা হবে। সাদিয়া ফয়জুন্নেসা ব্রাজিলে রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের পাশাপাশি আর্জেন্টিনা, উরুগুয়ে, ভেনেজুয়েলা, বলিভিয়া, প্যারাগুয়ে ও চিলিতেও কূটনৈতিক দূতের দায়িত্ব পালন করেন।

আর্জেন্টিনার জাতীয় সংবাদ সংস্থা ‘তেলামকে তিনি বলেছেন, ‘আমরা মেসিকে বাংলাদেশে নিয়ে আসতে চাই। আমরা মেসিকে বাংলাদেশে নিয়ে আসার চেষ্টা করব। বাংলাদেশে আমরা একটি ম্যাচ আয়োজন করতে চাই। মেসি বাংলাদেশে খুব জনপ্রিয়। আমরাও ফুটবলের জন্য আর্জেন্টাইনদের ভালোবাসি। তাই আমাদের দেশে তাকে পাওয়া হবে সম্মানের ব্যাপার। এর আগে ২০১১ সালে একবার বাংলাদেশে এসেছিলেন মেসি। সঙ্গে এসেছিল আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল।

নাইজেরিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলেছিল আর্জেন্টিনা। বঙ্গবন্ধু স্টেডিয়ামের গ্যালারি থেকে মেসিকে দেখার স্মৃতি অনেকেই সারাজীবন মনে রাখবেন। সেবার অনেকেই লিওনেল মেসিকে দেখতে পারেনি। এবার আবারো মেসিকে স্বচক্ষে দেখার সুযোগ তৈরি হতে পারে বাংলাদেশের মেসি ভক্তদের। এবার কাতার বিশ্বকাপে আলোড়ন তুলেছেন বাংলাদেশে আর্জেন্টিনা ফুটবলের সমর্থকরা। বাংলাদেশে মেসিদের অকুণ্ঠ সমর্থন এবং আর্জেন্টিনার জয় উদযাপনের ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছে আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমে। এর আগেও আর্জেন্টিনা সমর্থকদের ছবি ও ভিডিও টুইট করেছিল ফিফা।

কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ম্যাচ শেষে লিওনেল মেসির একটি ছবি ভাইরাল হয়েছিল, যেখানে দেখা গেছে তার হাতে বাংলাদেশের পতাকা। ছবিটি এডিটেড হলেও তা ছড়িয়েছিল আর্জেন্টিনার একটি ফেসবুক পেজ। এরপর ফিফাসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক মাধ্যমে বাংলাদেশে আর্জেন্টিনাকে নিয়ে উত্তেজনা-উন্মাদনার কথা প্রকাশিত হয়েছে। মেসিদের কোচ লিওনেল স্ক্যালোনিও কথা বলেছেন বাংলাদেশকে নিয়ে। সবশেষ বাংলাদেশের ক্রিকেট দলের সমর্থনে আর্জেন্টিনায় একটি ফেসবুক পেজও খোলা হয়েছে।

আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধনের কথাও উল্লেখ করেন সাদিয়া ফয়জুন্নেসা। তিনি বলেন, ‘আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক বন্ধন আছে। ১৯৭১ সালে স্বাধীনতা ঘোষণার পর আর্জেন্টিনা দ্রুত স্বীকৃতি দিয়েছিল আমাদের। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অধীন থাকায় ফুটবল বাংলাদেশে সব সময়ই জনপ্রিয় ছিল। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনা দলকে নিয়ে বেশি আগ্রহ সৃষ্টি হয় এবং কিংবদন্তিতে পরিণত হন দিয়াগো ম্যারাডোনা। আমার মনে আছে, বাংলাদেশের অনেক মানুষ তখন বিশ্বকাপ দেখেছে।’

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যম জানায়, ফুটবল দিয়ে আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের এই বন্ধনের যাত্রাটা শুরু হয়েছে আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ঘোষণার পর। বাংলাদেশে আগামী বছর পুনরায় দূতাবাস খোলার ইচ্ছা প্রকাশ করেছে আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়। আবারো মেসিকে বাংলাদেশে আনতে পারলে তা হবে গর্বের ব্যাপার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App