×

খেলা

অমরত্বের পথে মেসি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৮:৫২ এএম

অমরত্বের পথে মেসি!

ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বের ইতিহাসে অমর হয়ে আছেন হাতেগোনা কয়েকজন ফুটবলার। সেই অভিজাত তালিকায় সবার আগে উচ্চারিত হয় ব্রাজিলের পেলে ও আর্জেন্টিনার ম্যারাডোনার নাম। মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ মাতানো পেলে নিজের ফুটবল ক্যারিয়ার শেষে জিতে নিয়েছেন তিনটি বিশ্বকাপ শিরোপা। যে রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেননি। অন্যদিকে ১৯৮৬ সালকে বলা যায় ম্যারাডোনার অমরত্ব অর্জনের বছর। সেবার হ্যান্ড অব গড করে চমক দেখান তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সে ম্যাচে মাঝমাঠ থেকে বল নিয়ে ম্যারাডোনা যা করে দেখান, তাতে অমরত্ব পেয়ে যান ফুটবলপ্রেমীদের হৃদয়ে। ৬২ মিটার দূর থেকে বল নিয়ে ১৩ বার স্পর্শ করে ইংল্যান্ডের জালে বল পাঠান ম্যারাডোনা। এ গোলটি করতে তিনি মাঝ মাঠ থেকে ডি বক্সের ভেতর পর্যন্ত মোট ছয়জনকে পরাস্ত করেন।

এরপর পেরিয়ে গেছে তিন যুগ। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে মাঠে গড়াচ্ছে আরেকটি বিশ্বকাপের আসর। যেখানে ফাইনালে ফ্রান্সের মুখোমুখি আর্জেন্টিনা। যে দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। অমরত্বের কাতারে যিনি তুলনীয় পেলে, ম্যারাডোনার সঙ্গে। এমনকি ফুটবলের অনেক রেকর্ডে তিনি ছাড়িয়ে গেছেন পেলে-ম্যারাডোনাকেও। বিশ্বকাপের নকআউটে সর্বোচ্চ ৬টি গোলে অ্যাসিস্ট করার রেকর্ড এতদিন দখলে ছিল পেলের। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে অ্যাসিস্টের মাধ্যমে পেলের রেকর্ডে ভাগ বসান মেসি। এছাড়া ১৯৬৬ সালের পর থেকে বিশ্বকাপে সর্বোচ্চ অ্যাসিস্ট করার রেকর্ডে ম্যারাডোনাকেও ছুঁয়ে ফেলেন তিনি। বিশ্বকাপে এ নিয়ে মোট ৮টি অ্যাসিস্ট করেন মেসি। ৮টি অ্যাসিস্টের রেকর্ডে এতদিন এককভাবে শীর্ষে ছিলেন ম্যারাডোনা। বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা পেলে। এই কিংবদন্তির ঝুলিতে আছে ১২টি গোল। অন্যদিকে মেসির গোল সংখ্যা ১১। ফাইনালে গোলের দেখা পেলেই পেলেকে ছুঁবেন মেসি। আর দুই গোল করতে পারলে ছাড়িয়ে যাবে নিজেকেই। মেসি জাতীয় দলের হয়ে জিতেছেন দক্ষিণ আমেরিকা শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। কিন্তু ম্যারাডোনার কাছে সে ট্রফি অধরাই থেকেছে।

নিজের প্রাচুর্যময় ক্যারিয়ারে লিওনেল মেসির একমাত্র অপূর্ণতা ফুটবল বিশ্বকাপের ট্রফি। ক্যারিয়ারে এমন কোনো ট্রফি নেই যেটি তার ঝুলিতে নেই। বয়স পেরিয়ে গেছে ৩৫। বয়সের চেয়েও বেশি জিতেছেন শিরোপা। পঁয়ত্রিশে পা রাখার আগেই ক্লাব ফুটবল, জাতীয় দলে মিলিয়ে চুমু একেঁছেন ৪১টি ট্রফিতে। এর মধ্যে আছে বার্সেলোনা ও পিএসজি মিলিয়ে ১১টি লিগ শিরোপা। আছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের তৃপ্তিও। সাতবার হয়েছেন বর্ষসেরা ফুটবলার। কিন্তু অপূর্ণতা সেই সোনালি ট্রফিটি। আর সেটি শোকেসে তোলার একেবারে দ্বারপ্রান্তে রয়েছেন বিশ্বের সেরা এ ফুটবলার। অনেকে আবার মেসিকে বিশ্বকাপ ট্রফি দিয়ে বিবেচনা করতে চান না। তারা মনে করেন ইতোমধ্যে মেসি সর্বকালের সেরাদের কাতারে চলে গেছেন।

চলতি বিশ্বকাপে মেসি এরই মধ্যে অনেকগুলো রেকর্ড গড়েছেন। এক সেমিফাইনালেই গড়েছেন একসঙ্গে চারটি রেকর্ড। ফাইনালেও ভাঙতে পারেন আরো একাধিক রেকর্ড। চলতি আসরে সাতবারের ব্যালন ডি’অর জয়ী পাঁচ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে আছেন। যেখানে তার প্রতিদ্ব›দ্বী আরেক ফাইনালিস্ট কিলিয়ান এমবাপ্পে। এই দুজনের মধ্যে কে সোনালি জুতো পান সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে একটি রেকর্ড মেসি গড়বেন মাঠে নামার সঙ্গে সঙ্গে। সবচেয়ে বেশি ২৫টি বিশ্বকাপ ম্যাচ খেলে আপাতত জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের সঙ্গে শীর্ষে আছেন। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে নামলেই বিশ্বমঞ্চে তার ২৬তম ম্যাচ হবে। অর্থাৎ এই রেকর্ডটি তখন একার করে নেবেন মেসি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড এরই মধ্যে গড়ে ফেলেছেন তিনি। ১৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে পেছনে ফেলেছেন মেক্সিকোর রাফায়েল মার্কুইজ (১৭) ও আর্জেন্টিনার কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনাকে (১৬)। আজ মাঠে নামার সঙ্গে সঙ্গে অধিনায়ক হিসেবে বিশ্বকাপের ১৯তম ম্যাচ খেলবেন তিনি।

এছাড়া আর মাত্র ২৪ মিনিট খেললে মেসি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সময় খেলার রেকর্ড ভাঙবেন। পাঁচ বিশ্বকাপে সব মিলিয়ে ২১৯৪ মিনিট খেলেছেন মেসি। সবার উপরে আছেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি, তিনি খেলেছেন ২২১৭ মিনিট। আর মেসি যদি ফাইনাল জিতে যান, ট্রফির সঙ্গে আরেকটি রেকর্ডে ভাগ বসাবেন মেসি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন মিরোস্লাভ ক্লোসা (১৭)। ১৬টি ম্যাচ জিতে তার পেছনে আছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী। আরেকটি বিরল রেকর্ডের সামনে রয়েছেন মেসি। যেটি কিনা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কখনো হয়নি। আজকের ফাইনালে যদি মেসি একটি গোল ও একটি অ্যাসিস্ট করতে পারেন এবং আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়, তাহলে একসঙ্গে বিশ্বকাপের মঞ্চে ট্রেবল জয়ের রেকর্ড গড়বেন। সেজন্য অবশ্য প্রথমে কামনা করতে হবে এমবাপ্পে যেন কোনো গোল না করে এবং গ্রিজম্যান যেন কোনো অ্যাসিস্ট না করেন। সর্বোপরি আর্জেন্টিনা যেন শিরোপা জেতে। আর এ শিরোপা জেতার মধ্য দিয়ে অমরত্বের পথে হাঁটবেন লিওনেল মেসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App