×

খেলা

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে চার তারকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ১০:৪৪ এএম

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে চার তারকা

ছবি: ভোরের কাগজ

নিশ্চিত হয়ে গেছে কাতার বিশ্বকাপের দুই ফাইনালিস্ট। ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। এরপর মরক্কোকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। ফাইনালের আগে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন চার ফুটবলার। এদের মধ্যে দুইজন হলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি ও ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ। অপর দুইজন হলেন ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুড।

বিশ্বকাপের এই আসরে গোল্ডেন বুটের দৌড়ে বেশ এগিয়ে সাতবারের ব্যালন ডি’অর জয়ী বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে বিধ্বস্ত করার ম্যাচে দুর্দান্ত পারফর্ম করে হয়েছেন ম্যাচসেরা খেলোয়াড়ও।

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে গেলেও পেনাল্টি থেকে একটি গোল করেন মেসি। এরপর দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষেও গোলের দেখা পান তিনি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে গোলের দেখা না পেলেও শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে এবং সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে একটি করে গোলের দেখা পান এই তারকা। চলতি আসরে এখন পর্যন্ত ৬ ম্যাচ থেকে গোল করেছেন ৫টি, করিয়েছেন ৩টি। এতে করে গোল্ডেন বুট ও গোল্ডেন বল জয়ের সম্ভাবনা বেড়ে গেছে মেসির।

অন্যদিকে মেসির আগেই বিশ্বকাপে ৫ গোল করেছিলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। গোল্ডেন বুট জয়ের দৌড়ে মেসির পরেই রয়েছেন এই ফরাসি স্ট্রাইকার। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি গোলের পাশাপাশি করিয়েছেন দুটি। যেখানে শেষ, ঠিক সেখান থেকেই শুরু করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে এসে পুরো আলোটাই নিজের করে নিয়েছিলেন তিনি।

বিশ্বকাপের ফাইনালে গোল করার পর এই বিশ্বকাপের প্রথম ম্যাচেও গোলের দেখা পান তিনি। এছাড়া গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন এমবাপ্পে। এরপর শেষ ষোলোতেও পোল্যান্ডের বিপক্ষে করেন জোড়া গোল। যদিও কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে গোলের দেখা পাননি। তবে গোল্ডেন বুট জয়ের দৌড়ে বেশ ভালোভাবেই রয়েছেন তিনি।

মেসি-এমবাপ্পের পরেই গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন ফ্রান্সের অলিভার জিরুড। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই জোড়া গোলের দেখা পেয়েছিলেন তিনি। পোল্যান্ডের বিপক্ষেও গোলের দেখা পান। এছাড়া কোয়ার্টার ফাইনালে জিরুডের হেডেই ইংল্যান্ডকে হারিয়েছে ফ্রান্স। ২০১৮ বিশ্বকাপজয়ী স্কোয়াডে অলিভার জিরুড ছিলেন ভীষণ বেমানান।

বিশ্বকাপজয়ী দলের মূল স্ট্রাইকার হয়েও রাশিয়া বিশ্বকাপে প্রতিপক্ষের পোস্ট লক্ষ্য করে কোনো শটই নিতে পারেননি। তবে কাতার অভিযানে ৩৬ বছর বয়সি জিরুডকে দলে রাখায় ভীষণ সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশমকে। কিন্তু এবার যেন অন্য এক জিরুড। ৬ ম্যাচে ৪ গোল করেছেন তিনি। দেশের হয়েও সর্বোচ্চ গোলদাতাও এখন তিনি।

বিশ্বকাপের নকআউটে পোল্যান্ডের বিপক্ষে গোল করে ইতিহাস গড়েন তিনি। দলটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরিকে ছাড়িয়ে যান তিনি। নিজের পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে তারও সুযোগ রয়েছে গোল্ডেন বুট জেতার।

আর সেমিফাইনালে জোড়া গোল করে গোল্ডেন বুটের দৌড়ে উঠে এসেছেন আর্জেন্টিনার তরুণ তুর্কি জুলিয়ান আলভারেজ। প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে বিধ্বস্ত করার ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। চলতি আসরে এখন পর্যন্ত ৬ ম্যাচ থেকে গোল করেছেন ৪টি। এতে করে উঠে এসেছেন গোল্ডেন বুট পাওয়ার দৌড়ে। গ্রুপ পর্বে ছিলেন না মূল একাদশে, তবে সতীর্থ লাউতারো মার্টিনেজ ছন্দ হারিয়ে ফেলায় একাদশে সুযোগ পেয়েই তাক লাগিয়ে দেন তিনি। পোল্যান্ডের বিপক্ষে প্রথম গোল করার পর কোয়ার্টার ফাইনালে করেন এক গোল। এরপর সেমিফাইনালে করেন জোড়া গোল। ফলে ধারাবাহিকতা বজায় রাখতে পারলে গোল্ডেন বুট জিততে পারেন তিনিও।

৩ গোল করা রিচার্লিসন, রাশফোর্ড, সাকা, গঞ্জালো রামোস, কোডি গাকপো, ইনার ভ্যালেন্সিয়া ও আলভারো মোরাতার বিশ্বকাপ যাত্রা এরই মধ্যে শেষ হয়ে গিয়েছে। তাই অনেক অনেক খেলোয়াড় থেকে সর্বোচ্চ গোলদাতার লড়াইটাও এসে ঠেকেছে মাত্র ৪ খেলোয়াড়ের মাঝে। ফাইনালে যদি মেসি গোল করতে পারেন তাহলে ছাড়িয়ে যাবেন এমবাপ্পেকে। আর এমবাপ্পে গোল করতে পারলে ছাড়িয়ে যাবেন মেসিকে।

যদি এই দুই তারকার কেউ গোল করতে না পারে এবং আলভারেজ কিংবা জিরুড জোড়া গোল করতে পারে, তাহলে তাদের মধ্য থেকেই একজন জিতবেন গোল্ডেন বুট। তবে এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে যে, কে জিততে পারেন সর্বোচ্চ গোলদাতা খেতাব। এজন্য অপেক্ষা করতে হবে ফাইনাল ম্যাচ শেষ হওয়া পর্যন্ত। আগামী ১৮ ডিসেম্বর কাতারে আইকনিক লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হবে আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যকার ফাইনাল ম্যাচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App