×

খেলা

ফাইনালে বেনজেমার খেলা নিয়ে ধোঁয়াশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ১১:৫১ এএম

ফাইনালে বেনজেমার খেলা নিয়ে ধোঁয়াশা

ছবি: ভোরের কাগজ

২০১৮ বিশ্বকাপে ছিলেন না ফ্রান্সের বিশ্বকাপজয়ী স্কোয়াডে। এবার দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ফ্রেঞ্চ স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন করিম বেনজেমা। তবে বিশ্বকাপ শুরুর আগের দিন ঊরুর চোটে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। মরক্কোকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। সেই ম্যাচের আগে ফ্রান্স চাইলে দলে নিতে পারে করিম বেনজেমাকে। ফাইনালে বেনজেমা খেলবেন কিনা এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করেননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। তাতেই বেনজেমাকে নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

বেনজেমা খেলতে না পারলেও তার জায়গায় কোনো ফুটবলারকে নেয়নি ফ্রান্স। সেই কারণে যে কোনো সময়ই দলে যোগ দিতে পারেন বেনজেমা। ফ্রান্স নকআউট পর্বে ওঠার পরেও বেনজেমা দলে যোগ দিতে পারেন বলে মনে করেছিলেন অনেকে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ফাইনালের আগে বেনজেমা দলে ফিরবেন কিনা তা এখনো স্পষ্ট নয়। ফ্রান্সের তরফে কোনো কিছু জানানো হয়নি। বেনজেমাও কিছু জানাননি।

তবে চাইলে ফ্রান্স দলে দেখা যেতে পারে বেনজেমাকে। বেনজেমাকে দলে নেয়া হবে কিনা জানতে চাওয়া হলে দেশম বলেন, আমি এই বিষয়ে কোনো কথা বলতে চাই না। পরের প্রশ্ন করুন। এতে অনেকেই মনে করছেন ফাইনালে দেখা যেতে পারে এই তারকাকে।

এর আগে স্প্যানিশ রেডিও ওন্দা মাদ্রিদের এক প্রতিবেদনে বলা হয়, বেনজেমা ইনজুরি কাটিয়ে সেরে উঠেছে। কাতারে দলের সঙ্গে যোগ দেয়ার সম্ভাবনা এখনো রয়েছে। যদি সময়মতো চোট সারিয়ে উঠতে পারেন বেনজেমা, তবে এখনো বিশ্বকাপে ফেরার সম্ভাবনা রয়েছে তার। যেহেতু বেনজেমার বদলি হিসেবে কাউকে দলে নেয়া হয়নি। এছাড়া বিশ্বকাপ স্কোয়াডে এখনো রয়েছেন এই তারকা। তাই দলে ফেরার ক্ষেত্রে কোনো বাধা নেই তার। তবে দলে ফেরার বিষয়টি নির্ভর করছে তার ইনজুরি পরিস্থিতি এবং কোচের ওপর।

মৌসুমের শুরু থেকেই চোটে ভুগছিলেন বেনজেমা। রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে পারেননি প্রথমদিকের ম্যাচগুলোতে। তবে গত মৌসুমে দুর্দান্ত পারফর্ম করায় এ বছরের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন তিনি। ২০১৮ বিশ্বকাপ স্কোয়াডে না থাকায় এবার বিশ্বকাপে খেলতে মরিয়া ছিলেন এই ফরোয়ার্ড। ইনজুরি কাটিয়ে বিশ্বকাপে ফেরার কথা ছিল তার। তবে অনুশীলনে চোট পাওয়ায় আবারো স্বপ্নভঙ্গ হয় বেনজেমার। বিশ্বকাপ শুরুর কয়েকদিন আগে ফ্রান্স জাতীয় দলের সাথে অনুশীলনের সময় বাম ঊরুতে আঘাত পান বেনজেমা। মেডিকেল পরীক্ষা শেষে বলা হয় এই চোট কাটিয়ে উঠতে তিন সপ্তাহ সময় লাগবে।

বিশ্বকাপ শুরুর আগেই ইনজুরি হানা দেয় ফ্রেঞ্চ শিবিরে। ইনজুরির কারণে স্কোয়াডে জায়গা পাননি বিশ্বকাপজয়ী দলের সদস্য পল পগবা ও এনগোলো কান্তে। এরপর বিশ্বকাপ স্কোয়াডে থেকেও ইনজুরিতে বাদ পড়েন প্রেসনেল কিম্পেম্বে, ক্রিস্টোফার এনকাকু। বিশ্বকাপ শুরুর একদিন আগে চোটে ছিটকে পড়েন করিম বেনজেমা। ইনজুরির ধাক্কা সামলে নিয়েও ফাইনালে উঠেছে ফ্রান্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App