×

খেলা

এমবাপ্পেকে অপমান করেছিল ইংল্যান্ডের ফুটবলাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ১০:০৩ এএম

এমবাপ্পেকে অপমান করেছিল ইংল্যান্ডের ফুটবলাররা

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ফ্রান্স ও ইংল্যান্ড। সেই ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারায় বর্তমান চ্যাম্পিয়নরা। তবে ম্যাচ শুরুর আগে একটি ভিডিওতে খেকা যায় এমবাপ্পের সঙ্গে হাত মেলাননি ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকার। একরকম অপমান করা হয়েছে এমবাপ্পেকে।

ওই ভিডিওতে দেখা যায়, এমবাপ্পে ওয়াকারের সঙ্গে হাত মেলাতে যান। কিন্তু ওয়াকার তাতে পাত্তা দেননি। ফরাসি সংবাদমাধ্যম ইংলিশ ফুটবলারদের কাণ্ডে রীতিমতো ফুঁসছে।

ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে এমবাপ্পেকে আটকানোর দায়িত্ব ছিল ওয়াকারের উপরেই। একবার দুইবারের বেশি সেই কাজে সফল হননি ওয়াকার। কিন্তু ম্যাচের আগে থেকেই যে মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু হয়েছিল, সেটা এ ভিডিও দেখেই বোঝা গেছে। মাঠে নামার আগে টানেলে সাধারণত ফুটবলাররা একে অপরের সঙ্গে হাত মেলান। ক্লাব সতীর্থের দেখা পেলে তাকে জড়িয়ে ধরেন।

ফরাসি সংবাদ মাধ্যমের দাবি, এমবাপ্পেকে অপমান করা হয়েছে। ভদ্র বলে তিনি কিছু বলেননি। যদিও ফরাসি সংবাদমাধ্যমের দাবি উড়িয়ে দিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যমগুলো। এমবাপ্পে যদিও ওয়াকারের সঙ্গে এক ক্লাবে খেলেন না। কিন্তু সৌজন্যের খাতিরে তিনি হাত মেলাতে গিয়েছিলেন। প্রথমে ওয়াকারের সঙ্গে, তারপর জর্ডান হেন্ডারসনের সঙ্গে। কিন্তু কেউই আগ্রহ দেখাননি। চুপচাপ দাঁড়িয়ে থাকেন। এমবাপ্পে কিছুক্ষণ হাত বাড়িয়ে থাকার পর হাসতে হাসতে সরে যান।

ক্লাব ফুটবলে একই ক্লাবে খেলেন হুগো লরিস ও হ্যারি কেন। ইংল্যান্ড এবং ফ্রান্সের রুদ্ধশ্বাস একটা ম্যাচ হবে, এমনটাই প্রত্যাশা ছিল। রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল ইংল্যান্ড। এরপর ইউরো কাপের ফাইনাল। ট্রফি আসেনি। কাতার বিশ্বকাপে ফেভারিট হিসেবেই নেমেছিল ইংল্যান্ড। তবে ফ্রান্সের বিপক্ষে ম্যাচের ১৭ মিনিটেই পিছিয়ে পড়ে তারা।

এরপর পেনাল্টি থেকে সমতায় ফেরে ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে আবারো এগিয়ে যায় ফরাসিরা। তবে কিছুক্ষণ পরেই আবারো পেনাল্টি পায় ইংল্যান্ড। তবে পেনাল্টি থেকে গোল করতে পারেননি ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। এবারো খালি হাতেই দেশে ফিরতে হয় ইংল্যান্ডকে। তবে এসব তোয়াক্কা না করে এমবাপ্পের মনযোগ গোল্ডন বুটের দিকে।

মেসিদের সেমিফাইনালের আগে ৫ গোল নিয়ে এককভাবে শীর্ষে ছিলেন এমবাপ্পে। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে এমবাপ্পের পাশে নাম লিখলেন মেসি।

আর জুলিয়ান আলভারেজ জোড়া গোল করে ছুঁয়ে ফেলেছেন ফ্রান্সের অলিভার জিরুডকে। রাশিয়া বিশ্বকাপে করেছিলেন চার গোল। এবারো দলের প্রয়োজনে জ¦লে উঠেছেন তিনি। মেসি, এমবাপ্পে, জিরুড ও আলভারেজের সঙ্গে গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে আছেন মরক্কোর ইউসেফ এন নেসরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App