×

খেলা

আল বায়াতে আজ জ্বলে উঠতে পারবেন জিরুড?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ১২:১৩ পিএম

আল বায়াতে আজ জ্বলে উঠতে পারবেন জিরুড?

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিদিয়ে দেশমের অধীনে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরে ফ্রান্স জাতীয় দলের অন্যতম সদস্য ছিলেন কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুড।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপপর্ব, নকআউট এবং ফাইনালে গোল করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন এমবাপ্পে। তবে সেই আসের জিরুড কোন গোলের দেখা না পেলেও এই আসরে রয়েছেন দারুণ ছন্দে। কাতার বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি গোল করে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন এমবাপ্পে। পাশাপাশি জিরুড ৪ গোল করে টেক্কা দিচ্ছেন এমবাপ্পেকে। তাই মরক্কোর বিপক্ষে গোল করবেন কে তা নিয়েই চলছে জল্পনা কল্পনা।

যেখানে শেষ, ঠিক সেখান থেকেই শুরু করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে এসে পুরো আলোটাই নিজের করে নিয়েছিলেন তিনি। বিশ্বকাপের ফাইনালে গোল করার পর এই বিশ্বকাপের প্রথম ম্যাচেও গোলের দেখা পান তিনি। এছাড়া গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন এমবাপ্পে। এরপর শেষ ষোলোতেও পোল্যান্ডের বিপক্ষে করেন জোড়া গোল।

ফ্রান্স জাতীয় দলের হয়ে এমবাপ্পের অভিষেক হয় ২০১৭ সালে। এরপর তরুণ খেলোয়ার হিসেবে সুযোগ পান বিশ্বকাপের মতো বড় মঞ্চে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে বিশ্বকাপে অভিষেক হয় তার। এরপর পেরুর বিপক্ষে বিশ্বককাপে প্রথম গোলের দেখা পান তিনি।

এরপর শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করে দলকে তোলেন কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার এবং সেমিফাইনালে গোলের দেখা না পেলেও ফাইনালে নিজের জাত চিনিয়ে দেন এই তারকা। অন্যদিকে ২০১৮ বিশ্বকাপজয়ী স্কোয়াডে অলিভার জিরুড ছিলেন ভীষণ বেমানান।

বিশ্বকাপজয়ী দলের মূল স্ট্রাইকার হয়েও রাশিয়া বিশ্বকাপে প্রতিপক্ষের পোস্ট লক্ষ্য করে কোনো শটই নিতে পারেননি। তবে কাতার অভিযানে ৩৬ বছর বয়সি জিরুদকে দলে রাখায় ভীষণ সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফ্রান্স কোচ দিদিয়ের দেশমকে। কিন্তু এবার যেন অন্য এক জিরুড। দক্ষতায় নিখুত এবং প্রয়োজনের সময় গোল করছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তার হেডেই জয় নিশ্চিত হয়েছে ফ্রান্সের। গত বিশ্বকাপে কোনো গোলের দেখা না পাওয়া জিরুড এবার ৪ গোল করে ফেলেছেন।

২০১১ সালে ফ্রান্স জাতীয় দলে অভিষেক হয় তার। দেশের হয়েও সর্বোচ্চ গোলদাতাও এখন তিনি। বিশ্বকাপের নকআউটে পোল্যান্ডের বিপক্ষে গোল করে ইতিহাস গড়েন তিনি। দলটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরিকে ছাড়িয়ে তিনি।

ফ্রান্সের শক্তির জায়গা ছিল মিডফিল্ড। তবে বিশ্বকাপ শুরুর আগেই চোটের কারণে ছিটকে গেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার এনগোলো কান্তে এবং পল পগবা। চোটের কারণে মিডফিল্ড নয় ফরোয়ার্ড এবং ডিফেন্সেও কয়েকজন তারকাকে হারিয়েছে ফ্রান্স। দলে নেই বর্তমান সময়ের সেরা ফরোয়ার্ড ব্যালন ডি’অর জয়ী তারকা করিম বেনজেমা।

এরপরেও ফ্রান্সকে সেমিফাইনালে তোলার অন্যতম কারিগর ছিলেন কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুড। যেহেতু সর্বোচ্চ গোলদাতার তালিকায় তাদের সঙ্গে শুধু টেক্কা দেয়ার মতো রয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তাই গোল্ডেন বুটের দৌড়ে লড়াই করতে হবে এই দুই সতীর্থকে। আজ জিরুড জোড়া গোল করলেই ছাড়িয়ে যাবেন এমবাপ্পেকে। আর এমবাপ্পে গোল করলেই ছাড়িয়ে যাবেন নিজেকে। তাই কে গোল করবেন এটিই এখন দেখার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App