×

খেলা

এখন ফেভারিট আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৫:৩২ পিএম

এখন ফেভারিট আর্জেন্টিনা

ছবি: সংগৃহীত

৩২ দলের কাতার বিশ্বকাপে এখন টিকে আছে মাত্র চার দল। আর্জেন্টিনা, ফ্রান্স, ক্রোয়েশিয়া এবং মরক্কো। আগামী ১৩ তারিখ রাত থেকে শুরু হবে এই চার দলের সেমিফাইনালের লড়াই। শক্তির বিচারে চার দলের মধ্যে নিঃসন্দেহে এগিয়ে আর্জেন্টিনা ও ফ্রান্স। তবে নিজেদের সেরা খেলার দিনে জিততে পারে যে কেউই।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বড় চমক মরক্কো। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তারা হারিয়েছে নামিদামি সব দলকে। শেষ ষোলতে স্পেনের বিদায়ঘণ্টা বাজানোর পর গতকাল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকেও কাঁদিয়ে বিদায় করেছে আফ্রিকান দলটি। তবে ফ্রান্সের বিপক্ষে তাদের পরীক্ষাটা হবে অগ্নিপরীক্ষা। গতবারের চ্যাম্পিয়ন দলটি এবারও আগাচ্ছে চ্যাম্পিয়নের মতো করেই।

প্রথম দুই ম্যাচে উড়ন্ত জয়ে শেষ ষোল নিশ্চিত করা দলটি নকআউটের দুই ম্যাচেও জিতেছে স্বাচ্ছন্দ্যে। তবে এতোকিছুর পরেও যে ফেভারিট ধরা হচ্ছে লিওনেল মেসির আর্জেন্টিনাকে! ক্রীড়া বিষয়ক ভবিষ্যদ্বাণীর সাইট ফাইভ থার্টি তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। তাদের হিসেব অনুযায়ী, এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি আর্জেন্টিনার।

তাদের তথ্য অনুযায়ী, বিশ্বকাপ জেতার ক্ষেত্রে আর্জেন্টিনার সম্ভাবনা ৩৭ শতাংশ। খুব পিছিয়ে নেই গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সও। কিলিয়ান এমবাপের দলের আবারও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ৩৫ শতাংশ। এছাড়া বাকি দুই দল ক্রোয়েশিয়া ও মরক্কোর সম্ভাবনা যথাক্রমে ১৬ ও ১৩ শতাংশ।

এবারের বিশ্বকাপে নিজেদের শুরুটা একদমই ভালো হয়নি আর্জেন্টিনার। প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিতভাবে হারতে হয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে এরপর থেকে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে লিওনেল মেসির দল। মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে ওঠে দলটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App