×

খেলা

দ্বিতীয় রাউন্ডে যেতে মেসিদের যত সমীকরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ০৪:৩১ পিএম

দ্বিতীয় রাউন্ডে যেতে মেসিদের যত সমীকরণ

গ্রুপপর্বের শেষ ম্যাচে বুধবার (৩০ নভেম্বর) পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। তবে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড নিয়ে অনিশ্চয়তার দেশটি। আজকের ম্যাচ জিততেই হবে লিওনেল মেসিদের। হারলে বিদায় আর ড্র করলে পড়বে মহাবিপদে।

সি গ্রুপে চার দলের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। চার পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট সমান তিন। মেক্সিকোর পয়েন্ট এক। পোল্যান্ডের বিপক্ষে আজ আর্জেন্টিনা জিতলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না। ছয় পয়েন্ট নিয়ে তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে।

তবে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয়? তাহলে তাদের সাত পয়েন্ট হবে। সেক্ষেত্রে বিদায় হবে আর্জেন্টিনার। মেক্সিকো-সৌদি আরবের যে কোনো একটি দল যাবে নকআউটে। ওই ম্যাচে যদি সৌদি আরব জিতে যায়, তবে তাদের ছয় পয়েন্ট হবে। সেক্ষেত্রে পোল্যান্ড আর সৌদি আরব নাম লেখাবে দ্বিতীয়পর্বে। ড্র করলেও পোল্যান্ডের সাথে সৌদিই উঠবে।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ ড্র করলেও পোল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে পাঁচ আর আর্জেন্টিনার চার। শেষ ম্যাচে সৌদি যদি মেক্সিকোর কাছে হারে, তবে মেক্সিকো আর আর্জেন্টিনা দুই দলেরই পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে। তবে সৌদি জিতে গেলে বাদ পড়বে আর্জেন্টিনা।

যদি আর্জেন্টিনা-পোল্যান্ড আর মেক্সিকো-সৌদির দুটি ম্যাচই ড্র হয়? সেক্ষেত্রে পোল্যান্ড তো দ্বিতীয়পর্বে যাবেই। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট হবে সমান চার করে। এক্ষেত্রেও গোল ব্যবধানের হিসেবে দ্বিতীয়পর্বে যাবে একটি দল। আর্জেন্টিনা ড্র করলে তাদের অনেক সমীকরণ মিলিয়েই দ্বিতীয়পর্বে যেতে হবে। কিন্তু জিতলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App