×

খেলা

ফ্রান্সের বিশ্বকাপ দল ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ১২:৩৫ পিএম

ফ্রান্সের বিশ্বকাপ দল ঘোষণা

ফাইল ছবি

কাতার বিশ্বকাপে ফ্রান্সের আক্রমণভাগের ‘ত্রিফলা’ করিম বেনজেমা, কিলিয়ান এমবাপ্পে এবং উসমান ডেম্বেলে হতে পারেন প্রতিপক্ষের মাথা ব্যথার কারণ। যারা বর্তমান বিশ্বের এই সময়ের সেরা ফরোয়ার্ড বললে ভুল বলা হবে না। তিনজনই খেলছেন ইউরোপের সেরা তিন ক্লাবে। যাদের দক্ষতা-সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগই নেই।

ট্যাকটিসে সমন্বত আনতে পারলে তারা প্রতিপক্ষের রক্ষণ দুর্গ ভেঙে তছনছ করে দিতে পারেন তারা। এবারও এই তিন তারকাকে সঙ্গে নিয়ে টপ ফেবারিট হিসেবে কাতার বিশ্বকাপে অংশ নিচ্ছে গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্স।

১৯৩৪ ও ১৯৩৮ বিশ্বকাপ জয়ী ইতালি এবং ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপ জয়ী ব্রাজিলের মতো টানা দু’বার বিশ্বকাপ জয়ের সুযোগ ফ্রান্সের সামনে। যে কীর্তি গত ৬০ বছরে কেউ গড়তে পারেনি।

মিডফিল্ডে ফ্রান্স কিছুটা পিছিয়ে। পল পগবার অভাব হয়তো ভালোই অনুভব করবেন দিদিয়ের দেশম। যদিও অ্যাটাকিং মিডফিল্ডে গ্রিজম্যান খেললে ওই অভাব পূরণ হতে পারে। তবে এনগোলে কান্তের অভাব ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদে এসে দারুণ পারফরম্যান্স করা অঁরেলিন সুয়ামেনি সেরাটা খেলতে পারলে পূরণ হয়ে যাবে। রিয়ালে খেলা এডওয়ার্ড কামাভিঙ্গা হয়তো তরুণ কিন্তু ম্যাচে গতি আনতে ও প্রাণ দিতে তার জুড়ি মেলা ভার।

ফ্রান্সের আক্রমণ ‘স্ফুলিঙ্গ’ হলে রক্ষণ জমাট, অটুট। যেখানে অভিজ্ঞতা আছে, তারুণ্য আছে। রাফায়েল ভারানে ইনজুরিতে। তবে ফিট হলে তার থেকে সেরাটা পাওয়ার ব্যাপারে আশাবাদী ফ্রান্সের কোচিং স্টাফ।

ফ্রান্সের পূর্ণাঙ্গ বিশ্বকাপ স্কোয়াড

গোলরক্ষক: হুগো লরিস, আলফনসো আরিওলা, স্টিভ মান্দান্দা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ, থিও হার্নান্দেজ, অ্যাক্সেল দিসাসি, জুলস কুন্দে, ইব্রাহিমা কোনাতে, বেঞ্জামিন পাভার্দ, উইলিয়াম সালিবা, দায়ত উপেমেকানো, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাত্তেও গুয়েন্দজি, আদ্রিয়ান র‍্যাবিওট, অউরিলিয়ে চুয়েমনি, জর্দান ভেরেতুত।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, কিংসলে ক্যোমান, উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরুদ, আন্তোইনে গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে, ক্রিস্টোফার এনকুনকু, মার্কাস থুরাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App