×

খেলা

বিতর্ক ভুলে ফুটবলে মনোযোগী হওয়ার আহ্বান জিদানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৯:৫৫ এএম

বিতর্ক ভুলে ফুটবলে মনোযোগী হওয়ার আহ্বান জিদানের

জিনেদিন জিদান

বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আর মাত্র ২৪ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের এই আসরে মাঠ মাতাবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পেরা। আর তাদের ফুটবলশৈলী মাঠে বসে উপভোগ করবেন ভক্ত-সমর্থকরা। এদিকে সুষ্ঠুভাবে বিশ্বকাপ আয়োজনে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে কাতার সরকার।

আসন্ন বিশ্বকাপে মাঠের বাইরের সব বিতর্ককে ভুলে ফুটবলে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্বকাপ জয়ী তারকা ফ্রান্সের জিনেদিন জিদান। মধ্যপ্রাচ্যে অভিবাসী শ্রমিকদের অধিকারসহ আরো নানা বিষয়ে বিশ্বকাপ শুরুর আগে মাঠের বাইরের বেশ কিছু বিতর্কে বিশ্বজুড়ে সমালোচনার জবাবে জিদান এই আহ্বান জানিয়েছেন। এ সম্পর্কে রিয়াল মাদ্রিদের সাবেক কোচ ৫০ বছর বয়সি জিদান বলেন, ‘আশা করছি সবাই দারুণ একটি টুর্নামেন্ট উপভোগ করবে। তবে আমি কাতার যাব কিনা সে ব্যপারে এখনো নিশ্চিত নই।’

প্রায় এক দশক আগে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাবার পর থেকে কাতারকে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। সব কিছুকে পিছনে ফেলে ইতিহাসের অন্যতম সেরা একটি আয়োজন উপহার দেবার জন্য কাতার এখন পুরোপুরি প্রস্তুত। সব সমর্থকের উদ্দেশে জিদান বলেছেন এই মুহূর্তে মাঠের বাইরের বিষয় নিয়ে অনেক কথাই উঠবে। কিন্তু এসব ভাবার সময় এখন নয়, এখন শুধুমাত্র ফুটবলকে উপভোগের সময়। ১৯৯৮ সালে ঘরের মাঠে জিদানের নেতৃত্বে ফ্রান্স বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয় করেছিল। ২০১০ সালে কাতারকে যখন বিশ্বকাপ আয়োজনের স্বত্ব দেয়া হয় তখন জিদান ফিফার এই সিদ্ধান্তে দারুণ খুশি হয়েছিলেন। এদিকে নভেম্বরে অনুষ্ঠেয় বিশ্বকাপ নিয়ে আগ্রহের কমতি নেই ফুটবলপ্রেমী দেশগুলোর। গণমাধ্যমগুলো লেগে পড়েছে বিশ্বকাপের সব সংবাদ ভক্তদের কাছে পৌঁছে দেয়ার কাজে। ফিফা বলছে, বিশ্বকাপের সংবাদ পরিবেশনে কাতারে থাকবেন বিভিন্ন দেশ থেকে আসা ১২ হাজার ৩০০ সাংবাদিক। ফিফা বিশ্বকাপ-২০২২ এর সিইও হিসেবে আছেন নাসের আল খাতার। গত শনিবার টুর্নামেন্টটির মিডিয়া কভারেজের পরিকল্পনা প্রকাশ করতে গিয়ে সাংবাদিকদের সংখ্যার বিষয়টি জানিয়েছেন তিনি।

ফুটবলের সবচেয়ে বড় আসরকে গণমাধ্যমে সঠিকভাবে ফুটিয়ে তোলার জন্য এবার প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। সে লক্ষ্যে ইতোমধ্যে মিডিয়া প্রতিনিধিদের অনুমোদন দেয়া হয়েছে। এর আগে ফিফার সদস্য দেশগুলো কর্তৃপক্ষের কাছ থেকে লিখিত প্রেস এবং ফটোগ্রাফারের একটি নির্দিষ্ট কোটা পেয়েছিল। পরে এ কোটাগুলো তারা নিজ নিজ দেশের সংবাদমাধ্যমকে বণ্টন করে দিয়েছে।

এদিকে কাতার বিশ্বকাপে দর্শকদের জন্য থাকছে ঐতিহ্যবাহী তাঁবু। বিশ্বকাপে আগত ১২ লাখ দর্শকের জন্য এই আয়োজনের চিন্তা করছে দেশটি। টুর্নামেন্টের স্থানীয় আয়োজক কমিটির আবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ওমর আল জাবের বলেন, বিশ্বকাপে আগত দর্শকদের আবাসনের জন্য এটি একটি বিকল্প, যেটি আগামী দুই সপ্তাহের মধ্যে দৃশ্যমান হবে। এটি হচ্ছে বাস্তব ক্যাম্পিং। আগামী ২০ নভেম্বর স্বাগতিক দেশ কাতারের বিপক্ষে ইকুয়েডরের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের টুর্নামেন্টটিতে মোট ম্যাচ হবে ৬৪টি। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বর্ণীল এ আসরের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App