×

খেলা

এক রাতে তিন জায়ান্টের জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১১:৫২ এএম

এক রাতে তিন জায়ান্টের জয়
এক রাতে তিন জায়ান্টের জয়

ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে নুনেসের গোলে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে ১-০ গোলের স্বস্তির জয় পেয়েছে লিভারপুল

ইউরোপীয় ফুটবলে গতকাল রাতে জয় পেয়েছে তিন ফুটবল জায়ান্ট রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। স্প্যানিশ ফুটবল লিগ লা লিগায় গতকাল রাতে এলচেকে ৩-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে নুনেসের গোলে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে ১-০ গোলের স্বস্তির জয় পেয়েছে লিভারপুল। ফ্রেদ ও ব্রুনো ফার্নান্দেসের গোলে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। লা লিগায় ম্যাচের ১১ মিনিটে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস জুনিয়রের শটে বল প্রতিপক্ষের গায়ে লেগে চলে যায় বক্সের বাইরে ভালভেরদের কাছে। প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়েই জোরাল শটে গোলটি করেন উরুগুয়ের এই মিডফিল্ডার। পাসিং ফুটবলে শাণানো দারুণ এক আক্রমণে ২৬তম মিনিটে বেনজেমার সঙ্গে ওয়ান-টু খেলে লক্ষ্যভেদ করেন ডেভিড আলাবা। তবে ভিএআর এর সাহায্যে কিঞ্চিৎ ব্যবধানে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে নিজেদের দ্বিতীয় সেরা সুযোগটি পায় এলচে। তবে বক্সে ফাঁকায় পাস পেয়ে উড়িয়ে মারেন লুকাস বোয়ে। ৫৮তম মিনিটে বাঁ থেকে বেনজেমার বাড়ানো বল দারুণ পজিশনে পেয়েও গোলরক্ষক বরাবর দুর্বল হেড করেন রদ্রিগো। অবশেষে ৭৫তম মিনিটে গোলের আনন্দে ডানা মেলেন বেনজেমা। ডি-বক্সে বল বাড়িয়ে আরেকটু ডান দিকে এগিয়ে যান তিনি। প্রথম ছোঁয়ায় কাটব্যাক করেন রদ্রিগো। এরপর নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন ফরাসি তারকা।নির্ধারিত সময় শেষের আগের মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দেন সাত মিনিট আগে টনি ক্রুসের বদলি নামা আসেনসিও। বাঁ দিক থেকে রদ্রিগোর উঁচু করে বাড়ানো বল বক্সে ফাঁকায় ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার। ১০ ম্যাচে ৯ জয় ও এক ড্রয়ের পর রিয়ালের পয়েন্ট হলো ২৮। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৬ পয়েন্ট কম নিয়ে আছে দুইয়ে।

অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নুনেসের গোলে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে ১-০ গোলের স্বস্তির জয় পেয়েছে লিভারপুল। নিজেদের মাঠ অ্যানফিল্ডে গোলের উদ্দেশ্যে ২২টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখতে পারে ক্লাবটি। আগের ম্যাচে ম্যানচেস্টার সিটিকে হারানো লিভারপুল চতুর্দশ মিনিটে এগিয়ে যেতে পারত। সতীর্থের লং পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়ে দারুণ ভলি করেন নুনেস। ফাবিয়ানস্কি লাফিয়ে আঙুলের টোকায় বল ক্রসবারের ওপর দিয়ে বের করে দেন। প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে ২২তম মিনিটে এগিয়ে যায় লিভারপুল। ডান দিক থেকে কস্তাস সিমিকাসের ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন নুনেস। সামনে-পেছনে দুই ডিফেন্ডারের কেউই আটকাতে পারেননি উরুগুয়ের এই ফরোয়ার্ডকে।

প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা ফিরমিনো দ্বিতীয়ার্ধে শাণাতে থাকেন আক্রমণ। ৬৪তম মিনিটে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের হেড আটকান গোলরক্ষক। সাত মিনিট পর তার আরেকটি প্রচেষ্টা হয় লক্ষ্যভ্রষ্ট। শেষ দিকে চাপ বাড়ালেও জালের দেখা আর পায়নি লিভারপুল। টানা দুই জয় পাওয়া ইয়ুর্গেন ক্লপের দল ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে। ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল। ৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি।

আরেক ম্যাচে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে একের পর এক আক্রমণে শুরু থেকে টটেনহ্যামকে চেপে ধরে ইউনাইটেড। সপ্তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় তারা। ৩০ গজ দূর থেকে আন্তোনির শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক লরিস। পরের মিনিটে দূর থেকে ফ্রেদের শটে লাফিয়ে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান তিনি। দশম মিনিটে বক্সের বাইরে থেকে আন্তোনির বাঁকানো শটে বল পোস্টের বাইরের দিকে লেগে চলে যায়। ২১তম মিনিটে সুবর্ণ সুযোগ পেয়ে যান রোনালদোর জায়গায় একাদশে ফেরা মার্কাস র‌্যাশফোর্ড। ফ্রেদের দারুণ থ্রু বলে ইংলিশ ফরোয়ার্ডের শট ব্যর্থ করে দেন লরিস। এক মিনিট পর ফার্নান্দেসের ফ্রি-কিকও ফিরিয়ে দেন এই ফরাসি গোলরক্ষক।

প্রথম আধা ঘণ্টায় গোলের জন্য ইউনাইটেড শট নেয় মোট ১৪টি, যার পাঁচটি ছিল লক্ষ্যে আর সবগুলোই সেভ করেন লরিস। আক্রমণের ধারা ধরে রেখে দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে সৌভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় ইউনাইটেড। জ্যাডন স্যানচো বক্সের ভেতর থেকে বাইরে পাস দেন ফ্রেদকে। এই ব্রাজিলিয়ান মিডফিল্ডারের শটে বল টটেনহ্যামের ডিফেন্ডার বেন ডেভিসের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ৬৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। বক্সে ফ্রেদের শট টটেনহ্যামের এরিক ডায়ারের পায়ে লেগে ব্যর্থ হওয়ার পর চমৎকার শটে জালে পাঠান ফার্নান্দেস। ১০ ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে পাঁচে আছে ইউনাইটেড। এক ম্যাচ বেশি খেলে ২৩ পয়েন্ট নিয়ে তিনে টটেনহ্যাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App