×

খেলা

সাত বছর পর বাংলাদেশ সফরে আসছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১১:৪২ এএম

সাত বছর পর বাংলাদেশ সফরে আসছে ভারত

তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ১ ডিসেম্বর বাংলাদেশ সফরে আসবে ভারত। এরপর ২৭ ডিসেম্বর বাংলাদেশ ছাড়বে টিম ইন্ডিয়া। গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিষয়টি নিশ্চিত করছে। এমনকি ওয়ানডে ও টেস্ট সিরিজের সূচিও প্রকাশ করেছে বিসিবি। ৩টি ওয়ানডে হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। আর ২ টেস্টের একটি চট্টগ্রামে ও একটি মিরপুরে হবে। তবে বাংলাদেশ-ভারত সিরিজের ওয়ানডে ম্যাচগুলো আইসিসি সুপার লিগের অংশ নয়। টেস্ট দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। কাতারে ২০ নভেম্বর বিশ্বকাপ ফুটবল শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। এই টুর্নামেন্ট চলাকালীন সময়ে বাংলাদেশে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আসবে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।

এর আগে সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। অবশেষে সাত বছর পর ঢাকায় পা রাখবে বিরাট কোহলি-রোহিত শর্মারা। ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসে সিরিজ হেরেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দল। সে সময় টিম ইন্ডিয়ার বিপক্ষে মিরপুরে প্রথম ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। মোস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। দীর্ঘ অপেক্ষার পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলার সুযোগ পাচ্ছে টাইগাররা। এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, সম্প্রতি বাংলাদেশ-ভারত ম্যাচগুলো দারুণ লড়াইয়ের জন্ম দিয়েছে। দুই দেশের সমর্থকরাই এই স্মরণীয় সিরিজের জন্য মুখিয়ে আছে। আমি ভারতীয় ক্রিকেট বোর্ডকে বিসিবির সঙ্গে সিরিজের সূচি নির্ধারণ নিয়ে কাজ করার জন্য ধন্যবাদ জানাতে চাই। আমরা ভারতকে বাংলাদেশে স্বাগত জানানোর অপেক্ষায় আছি।

দুদলের দ্বিপক্ষীয় সিরিজের বিষয়ে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ বলেন, আমি সিরিজটি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অভিনন্দন জানাই। বাংলাদেশ-ভারত প্রতিযোগিতা দুই দেশের সমর্থকদের মধ্যে বেশ আগ্রহ জাগায়। আমরা জানি, বাংলাদেশি সমর্থকরা কতটা আবেগপ্রবণ। আশা করি, দুদলের সাদা ও লাল বলের খেলায় দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে। তাছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ পয়েন্টের বিষয়ও আছে এই সিরিজে। দুদলই দুই টেস্ট ম্যাচের সিরিজটি জয়ের জন্য লড়বে।

এদিকে অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারত যাবে নিউজিল্যান্ডে সফরে। সেখানে তিনটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে ১৮-৩০ নভেম্বর। এরপর নিউজিল্যান্ড থেকেই রাহুল দ্রাবিড়ের শিষ্যরা বাংলাদেশে আসবে। এবারের সফরে ৪, ৭ ও ১০ ডিসেম্বর টাইগারদের বিপক্ষে মিরপুরে ওয়ানডে ম্যাচ খেলবে ভারত। এরপর টিম ইন্ডিয়া চলে যাবে চট্টগ্রামে। সেখানে ১৪-১৮ ডিসেম্বর জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টেস্টে মুখোমুখি হবে দুদল। এরপর ২২-২৬ ডিসেম্বর মিরপুরে দ্বিতীয় টেস্টে লড়াই করবে বাংলাদেশ-ভারত। দুটি টেস্ট দুদলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছে ভারত। তাদের জয়ের শতাংশের হার ৫২.০৮। আর তালিকায় সবার শেষে আছে বাংলাদেশ। টাইগারদের জয়ের শতাংশের হার ১৩.৩৩। বিশ্ব টেস্ট ফাইনালে পৌঁছাতে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে রাহুল দ্রাবিড়ের শিষ্যদের। ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে জয় তুলে নেয়া বেশ মুশকিল। তাই সাদা পোশাকে কেমন খেলবে বাংলাদেশ তা দেখতে মুখিয়ে আছে ক্রিকেটপ্রেমীরা।

তাছাড়া পরিসংখ্যান বলছে ঘরের মাঠে ভারতের বিপক্ষে এখনো কোনো টেস্ট জিততে পারেনি টাইগাররা। এর আগে ২০০০-২০১৫ সাল পর্যন্ত সাদা পোশাকে ৮ বার দুদল মুখোমুখি হয়। যেখানে ৬ বারই জিতেছে ভারত। আর বৃষ্টির কারণে ২ বার ড্র হয়েছে। এছাড়া ঘরের মাঠে ১৯৮৮-২০১৫ সাল পর্যন্ত ভারতের বিপক্ষে ২২টি ওয়ানডে খেলেছে টাইগাররা। যেখানে ভারত ১৭ ও বাংলাদেশ ৪টি জিতেছে। আর ১টি ম্যাচে কোনো ফলাফল হয়নি। যাইহোক ওয়ানডেতে টাইগাররা এখন বেশ শক্তিশালী। তামিম ইকবাল বাহিনীর বিপক্ষে জয় তুলে নেয়া বেশ কঠিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App