×

খেলা

সুপার টুয়েলভে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ০৩:৩৮ এএম

সুপার টুয়েলভে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের বাছাইয়ে গতকাল নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপ-এ এর শীর্ষে থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করে শ্রীলঙ্কা। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে নামিবিয়া হেরে যাওয়ায় গ্রুপ-এ এর রানার্সআপ হয়ে সুপার টুয়েলভ নিশ্চিত হয় নেদারল্যান্ডসের।

আজ সুপার টুয়েলভের বাছাইপর্বে সকাল ১০টায় মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ-আয়ালল্যান্ড। দুপুর ২টা স্কটল্যান্ড-জিম্বাবুয়ের মোকাবিলা করবে। দিনের প্রথম ম্যাচে গতকাল জিলংয়ে গ্রুপ-এ নিজেদের শেষ ম্যাচে ১৬ রানে নেদারল্যান্ডসকে হারায় দাসুন শনাকার দল।

প্রথম দুটি ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল নেদারল্যান্ডস। তবে গতকাল জিতে নেট রান রেটে টেবিলের শীর্ষে উঠে শ্রীলঙ্কা। ইনজুরিতে পড়া দুশমন্ত চামিরার পরিবর্তে গতকাল একাদশে সুযোগ পান কাসুন রজিথা। হ্যামস্ট্রিংয়ের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া দানুশকা গুণতিলকার বদলে সুযোগ পান আশেন বান্দারা। টসে জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬২ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

দলের পক্ষে পাঁচ চার ও পাঁচ ছয়ে ৪৪ বলে ৭৯ রান করেন উইকেটকিপার কুশল মেন্ডিস। চরিথ আসালঙ্কা করেন ৩০ বলে ৩১ রান, পাথুম নিসঙ্কা ২১ বলে ১৪ রান এবং ভানুকা রাজাপাকশা করেন ১৩ বলে ১৯ রান। নেদারল্যান্ডসের হয়ে পল ভান মিকেরেন ও বাস ডি লিড দুটি করে উইকেট নেন। ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রানের বেশি করতে পারেনি ডাচরা। দলের হয়ে সর্বোচ্চ ৫৩ বলে ৭১ রানে অপরাজিত ইনিংস খেলেন ওপেনার ম্যাক্স ও’ডাউড। ১৫ বলে ২১ রান করেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

এই জয়ে টেবিলের শীর্ষে থেকেই সপার টুয়েভ নিশ্চিত করে প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে হেরে আসর শুরু করা শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার হয়ে ওয়ানিন্দু হাসারঙ্গা ৪ ওভারে ২৮ রানে নেন ৩ উইকেট। মাহিশ থিকশানা দুই উইকেট, লাহিরু কুমারা ও বিনপরা ফার্নান্দো নেন একটি করে উইকেট। জয়ের পর শ্রীলঙ্কান অধিনায়ক শানাকা বলেন, টুর্নামেন্ট শুরুর আগে আমরা এই গ্রুপের ফেভারিট ছিলাম। কিন্তু প্রথম ম্যাচে আমরা হেরে যাই। তারপর দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তার কৃতিত্ব ক্রিকেটারদেরই।

অন্যদিকে শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করা নামিবিয়া নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে হেরে যায়। ফলে কপাল খুলে যায় নেদারল্যান্ডসের। আরব আমিরাতের বিপক্ষে ৭ রানে হেরে যায় তারা। শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারাতে না পারায় শ্রীলঙ্কার সঙ্গে সুপার টুয়েলভে গ্রুপ-এ থেকে দ্বিতীয় দল হিসেবে জায়গা করে নেয় নেদারল্যান্ডস।

জিলংয়ে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৪৮ রান তোলে সংযুক্ত আরব আমিরাত। ওপেনার মুহম্মদ ওয়াসিম অর্ধশত রান করেন। আরেক ওপেনার অরবিন্দ ২১ রানে সাঁজঘরে ফেরেন। ৪৩ রানের অপরাজিত ইনিংস খেলেন অধিনায়ক চুনদাঙ্গাপোয়িল রিজওয়ান। ১৪ বলে ২৫ রান অপরাজিত ছিলেন অলরাউন্ডার বাসিল হামিদ। ১৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে নামিবিয়া। ৬৯ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে তারা।

দুই ওপেনার মাইকেল ভান লিনজেন এবং স্টিফেন বার্ড করেন ১০ রান এবং ৪ রান। ১৬ রান করেন অধিনায়ক জেরার্ড এরাসমাস। জান ফ্রাইলিঙ্ক ১৪ রানে আউট হন। এরপর ব্যাট হাতে নামিবিয়াকে জয়ের দাড়পান্তে নিয়ে আসেন অলরাউন্ডার ডেভিড ওয়াইস। শেষ পর্যন্ত জয়ের দেখা পায়নি নামিবিয়া। ৩৬ বলে ৫৫ রান করে শেষ ওভারে আউট হন ওয়াইস। তাকে সঙ্গ দেয়া রুবেন ট্রাম্পেলমান ২৪ বলে করেন ২৫ রান। যা জয়ের জন্য যথেষ্ট ছিল না।

সংযুক্ত আরব আমিরাত জিতলেও তারাও ছিটকে গিয়েছে বিশ্বকাপ থেকে। গ্রুপ-এ থেকে ৪ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস জায়গা করে নিয়েছে সুপার টুয়েলভে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ হবে নেদারল্যান্ডস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App