×

খেলা

চোটে বিশ্বকাপ শেষ কান্তে ও জোটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২, ১১:১৬ এএম

চোটে বিশ্বকাপ শেষ কান্তে ও জোটার

কান্তে ও জোটা

কাতার বিশ্বকাপের আর বাকি এক মাস। কিছুদিনের মধ্যে দল ঘোষণা করবে বিশ্বকাপে অংশ নেয়া দেশগুলো। এর আগে দঃসংবাদ পেলো ফ্রান্স ও পর্তুগাল। চোটের কারণে শেষ হয়েছে ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী তারকা এনগোলো কান্তে এবং পর্তুগালের তারকা দিয়াগো জোটার বিশ্বকাপ যাত্রা।

গত আগস্টে টটেনহ্যামের বিপক্ষে খেলার সময় খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন কান্তে। এরপর আর মাঠে নামেননি তিনি। হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি। এরপর হ্যামস্ট্রিংয়ে অস্ত্রোপচার করানোয় প্রায় চার মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে। ফ্রান্সের হয়ে কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না এই তারকার। চোটের কারণে মৌসুম শুরুর পর থেকেই চেলসিতে নিয়মিত ছিলেন না তিনি। গতপরশু এক বিবৃতিতে তার ক্লাব চেলসি জানায়, হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে অস্ত্রোপচার করিয়েছেন এনগোলো কান্তে। ক্লাবের মেডিকেল বিভাগের সহায়তায় একজন বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন এই মিডফিল্ডার। চোট পরবর্তী পুনর্বাসনের জন্য। পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই চোট সারাতে কান্তের পায়ে অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচার সফল হয়েছে। তবে প্রায় চার মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে। আর এতেই নভেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপ দল থেকে ছিটকে গেলেন এই ফরাসি সুপারস্টার।

কান্তের ছিটকে যাওয়ার খবরে আশাহত ফরাসি সমর্থকরা। এর আগে আরেক ফরাসি মিডফিল্ডার পল পগবাও ইঞ্জুরির কারণে ছিটকে যান দল থেকে। কান্তের ছিটকে পড়ায় কাতার বিশ্বকাপের জন্য ফ্রান্সের মধ্যমাঠ সাজাতে হিমশিমই খাবেন কোচ দেশম। দেশের পাশাপাশি তার ক্লাব সমর্থকদের জন্যও এটি বড় দুঃসংবাদ। প্রিমিয়ার লিগে ভালো অবস্থানে নেই তারা। আছে তালিকার পাঁচ নাম্বারে। ক্লাবের আরেক ডিফেন্ডার রিস জেমস চোটের কারণে আছেন বাইরে। মাঝ মাঠে কান্তের বিকল্প নেই চেলসির।

অন্যদিকে ইনজুরিতে পড়ে দীর্ঘ সময় মাঠের বাইরে থাকতে হবে পর্তুগিজ ফরোয়ার্ড দিয়েগো জোটাকে। রোববার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলার সময় পেশিতে চোট পান তিনি। এই চোটের কারণে পর্তুগালের হয়ে বিশ্বকাপও খেলতে পারবেন না লিভারপুল তারকা। স্ট্রেচারে করে মাঠ থেকে বের হতে দেখা যায় তাকে। ম্যাচ শেষে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানান অস্ত্রোপচার করানো না লাগলেও জোটার এই ইনজুরিতে লম্বা সময়ের জন্য মাঠে নামতে পারবেন না। গতকাল ওয়েস্টহ্যামের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ক্লপ বলেন, এটা আমাদের জন্য খারাপ খবর। খেলোয়াড়দের সুরক্ষার কথা ফিফা, উয়েফার ভাবতেই হবে। আমরা জোটার ফেরার সময়টা বলতে পারব না। এক মাস বাইরে থাকতে হবে বলে মনে করা হচ্ছে। এটা অনেক সময়। লিভারপুলের চেয়ে জোটার চোট বেশি ভোগাবে পর্তুগালকে। দেশের হয়ে ২৯ ম্যাচে ১০ গোল করা এই ফরোয়ার্ড ছিলেন দলের অন্যতম সদস্য। কোচ সান্তোসের আক্রমণভাগের তালিকায় ছিলেন ২৫ বছর বয়সি এই তারকা। তবে কাতরে মাঠে নামার সম্ভাবনা একদমই কম। প্রিমিয়ার লিগেও লিভারপুলের অবস্থান খুব এবটা সুবিধার নয়। রয়েছে টেবিলের আট নাম্বারে। ইঞ্জুরিতে পড়েছে ক্লাবটির আরো তারকা। তবে তাদের চেয়ে জোটার ইঞ্জুরিই বেশি ভোগাবে লিভারপুলকে।

কাতার বিশ্বকাপের আগে ইনজুরি একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে শিরোপা প্রত্যাশী দলগুলোর জন্য। আর্জেন্টিনা, ব্রাজিলসহ প্রায় অনেকে দেশের খেলেঅয়াড়রাই আক্রান্ত হয়েছেন ইঞ্জুরিতে। চোটে বিশ্বকাপ শেষ হয়ে গেছে ব্রাজিলের তারকা মিডফিল্ডার আর্থার মেলোর। অনুশীলনের সময় ইনজুরিতে পড়েন আর্থার। এছাড়া ব্রাজিলের আরেক তারকা রিচার্লিসন আছেন চোটে। তাকে নিয়েও দেখা দিয়েছে বিশ্বকাপ খেলার শঙ্কা। এভারটনের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে পায়ে গুরুতর আঘাত পান তিনি। এছাড়া জুভেন্টাস তারকা পল পগবার বিশ্বকাপও শেষ হয়েছে চোটের কারণে। অনুশীলনের সময় হাঁটুতে চোট পান তিনি। এরপর দ্বিতীয়বার অনুশীলন করলে আবারো চোটে পড়েন তিনি। আগামী বছরের জানুয়ারিতে মাঠে দেখা যেতে পারে এই তারকাকে। চোটের তালিকায় আরো আছেন আর্জেন্টিনার পাওলো দিবালা, ডি মারিয়াসহ অনেক তারকা খেলোয়াড়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App