×

খেলা

ব্যালন ডি অর দৌড়ে এগিয়ে বেনজেমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০২:১৮ পিএম

ব্যালন ডি অর দৌড়ে এগিয়ে বেনজেমা

ফাইল ছবি

ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে আজ। প্যারিসে অনুষ্ঠিত হবে জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠান। পুরস্কারটির লড়াইয়ে মনোনয়ন পেয়েছেন ৩০ জন। তবে এবারের ব্যালন ডি অর জয়ীদের তালিকায় সবচেয়ে এগিয়ে আছেন রিয়াল মাদ্রিদের ফরাসি সুপারস্টার করিম বেনজেমা।

ব্যালন ডি অরের জন্য আগে পুরো বছরের পারফরমেন্স বিবেচনায় নেয়া হলেও গত মার্চে নিয়মে পরিবর্তন আনা হয়। এই বছর থেকে বিবেচনা করা হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (অগাস্ট-জুলাই)। ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি অর পুরস্কার দেয়া চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেয়া হতো। এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেয়া হয়। আর ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেয়া হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে। ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি অর একীভূত হয়েছিল ২০১০ সালে, নাম হয়েছিল ফিফা ব্যালন ডি’অর।

ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার একাই ব্যালন ডি অর দেয়া শুরু করে ফ্রান্স ফুটবল। ২০২০ সালে কোভিডের কারণে পুরস্কারটি দেয়া হয়নি। ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাকর এই পুরস্কারটি সর্বোচ্চ সাতবার জিতেছেন লিওনেল মেসি। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ৫ বার জিতে আছেন দ্বিতীয় স্থানে।

গত মৌসুমে ব্যক্তিগতভাবে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগে আলো ছড়িয়েছেন করিম বেনজেমা। দলকে এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপা। এই ফরাসি ফরোয়ার্ডের হাতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দেখছেন ফুটবলবোদ্ধাদের অনেকে। তিনি পুরস্কার জিতলে ফরাসিদের দীর্ঘদিনের অপেক্ষার পালা ফুরাবে। সেই ১৯৯৮ সালে জিনেদিন জিদান এই মুকুট জয়ের পর আর কোনো ফরাসি এর স্বাদ পাননি।

২০২১-২২ মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪টি গোল করেছেন বেনজেমা। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ১৫টি গোল। এছাড়া উপহার দেন দুটি হ্যাটট্রিক। শেষ ষোলোয় পিএসজির বিপক্ষে ১৭ মিনিটের মধ্যে তিন গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন তিনি। শুরুতে পিছিয়ে পড়া কার্লো আনচেলত্তির দলও ম্যাচ জিতে নেয় ৩-১ ব্যবধানে। কোয়ার্টার ফাইনালেও রিয়ালের জয়ের নায়ক বেনজেমা। স্ট্যামফোর্ড ব্রিজের প্রথম লেগে তার হ্যাটট্রিকে ভর করে ৩-১ গোলে চেলসিকে হারায় রিয়াল। ফিরতি লেগেও চেলসির জালে করেছিলেন এক গোল। রিয়ালের সেমিফাইনালের বাধা অতিক্রম করতেও গোলের সৌরভ ছড়িয়েছিলেন বেনজেমা। দুই লেগ মিলিয়ে ম্যানচেস্টার সিটির জালে করেছিলেন তিন গোল। ইতিহাদ স্টেডিয়ামের প্রথম লেগে দুটি, সান্তিয়াগো বের্নাবেউয়ের ফিরতি লেগে একটি গোল করেন বেনজেমা।

এমন আলো ঝলমলে পারফরমেন্সের সুবাদে গত আগস্টে উয়েফার সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান বেনজেমা। এ ছাড়া জাতীয় দলকে উয়েফা নেশনস লিগ শিরোপা এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এই ৩৪ বছর বয়সি ফরোয়ার্ড। ক্যারিয়ারে সোনালি সময়ের মধ্যে থাকা এই ৩৪ বছর বয়সি ফরোয়ার্ডের সামনে এবার কাতার বিশ্বকাপের চ্যালেঞ্জ। সেক্সটেপ কাণ্ডে সতীর্থকে ব্ল্যাকমেইল করার অভিযোগে ফ্রান্স দল থেকে সাড়ে ৫ বছর বাইরে ছিলেন তিনি। অনেক টানাপোড়েনের পর দুঃসম্পর্কের বরফ গলেছে। বেনজেমাও ফিরেছেন দিদিয়ে দেশমের বিশ্বকাপ দলে।

গত ৩০ সেপ্টেম্বর ফাঁস হয় ব্যালন ডি অর জয়ীর লিস্ট। সেখানেও জয়ী ঘোষণা করা হয় বেনজেমাকে। এই লিস্টের এক নম্বরে ছিল তার নাম, যেখানে তিনি পেয়েছেন মোট ২৭ পয়েন্ট। দুইয়ে থাকা সাদিও মানের পয়েন্ট ১৬। আর তিন নম্বর নামটি মোহাম্মদ সালাহর। তার পয়েন্ট ১৪। সবচেয়ে অবাক করা নাম ভিনিসিয়ুস জুনিয়র। গত মৌসুমে রিয়ালের জার্সিতে দারুণ ফর্মে থাকা এই ব্রাজিলিয়ান আছেন ফাঁস হওয়া ব্যালন ডি অরের তালিকায় চারে। পাঁচ ও ছয়ে যথাক্রমে রবার্ট লেভানদোভস্কি ও কিলিয়ান এমবাপ্পে।

এর আগে প্রকাশিত ব্যালন ডি অরের লড়াইয়ে থাকা ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে ছিল করিম বেনজেমা ও রবার্ট লেভানদোভস্কির নাম। বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে তাদের পাশাপাশি ছিল বিশ্ব ফুটবলের সেরা তরুণ প্রতিভাবানদের একজন আর্লিং হলান্ড ও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোও। তবে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি পুরস্কারটি রেকর্ড সাতবার জেতা লিওনেল মেসির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App