×

খেলা

বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেল ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০২:১৬ পিএম

বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেল ব্রাজিল

আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর মঞ্চায়ন। বিশ্বকাপের আগে যে কোনো দলের কাছে সব থেকে বড় চিন্তার বিষয় ফুটবলারদের চোট আঘাত। বিশ্বকাপের আগে যেহেতু ইউরোপের বিভিন্ন দেশসহ প্রায় সর্বত্রই চলছে লিগের খেলা, ফলে এই চোট আঘাতের প্রবণতা বেড়ে চলেছে। ঠিক এমন পরিবেশেই ব্রাজিল দলের জন্য এসেছে খারাপ খবর। মিডফিল্ডার আর্থার মেলোকে কাতার বিশ্বকাপে পাবে না ব্রাজিল। উরুর চোটের কারণে বিশ্বকাপ শুরুর আগেই ছিটকে গেছেন তিনি।

আর্থার মেলো ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকেন। সেখানকার জনপ্রিয় দল লিভারপুলের হয়ে খেলেন তিনি। ২৬ বছর বয়সির কাতার বিশ্বকাপ না খেলার বিষয়টি নিশ্চিত করা হয়েছে মেলোর তরফে থেকে। তিনি নিজের ইন্সটাগ্রামে একটি বিবৃতি দিয়ে বিষয়টি ব্যাখ্যা করেছেন।

ইনস্টাগ্রামে আর্থার মেলো লিখেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আপনারা হয়তো এতক্ষণে জেনেও গেছেন আমার বা দিকের থাইতে চোট রয়েছে। আর সেই কারণেই আমাকে বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হবে। এমন সময়ে ঘটনাটা ঘটেছে যা অত্যন্ত দুঃখজনক। কঠোর পরিশ্রম এবং অনেক সময় দেয়ার পরেই আমি আমার নতুন দলে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য তৈরি হয়ে গেছিলাম। আমি আমার স্বপ্নের জন্য লড়াই করব। আমার স্বপ্ন হলো বিশ্বকাপে খেলা।’

২০১৮ সালে ব্রাজিলের হয়ে অভিষেক হয় মেলোর। এরপর থেকে জাতীয় দলের হয়ে তিনি ২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তিনি গত মৌসুমে ইতালির ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেছিলেন। এবার তিনি খেলছেন লিভারপুলের হয়ে। জুভেন্টাস থেকে লিভারপুল তাকে ধারে নিয়েছে। মেলোর পাশাপাশি ব্রাজিল দল চিন্তায় রয়েছে তাদের তারকা ফুটবলার নেইমার জুনিয়রকে নিয়েও। স্পেনে এক জালিয়াতি মামলার শুনানিতে ৫ বছর পর্যন্ত জেল পর্যন্ত হতে পারে তার। স্যান্টোস থেকে স্প্যানিশ ক্লাব বার্সেলোনাতে আসার সময়তে ট্রান্সফার ফি’র উপর প্রাপ্য টাকা ইনভেস্টমেন্ট ফার্ম ডিআইএসকে না দেয়ার ফলেই তাদের তরফে নেইমারের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে।

এদিকে মিডফিল্ডার আর্থার মেলো ছাড়াও ইনজুরিতে পড়েছেন ফরোয়ার্ড রিচার্লিসন। এই চোটে অনিশ্চিত হয়ে পড়েছে তার বিশ্বকাপ খেলা। গত শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনকে ২-০ গোলে হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। দ্বিতীয়ার্ধে হ্যারি কেইনের পেনাল্টি গোলের পর শেষদিকে পিয়েরে হজেবার্গের গোলে জয় পায় টটেনহ্যাম। জয়ের দিনে দুঃসংবাদ হয়ে এসেছে রিচার্লিসনের চোট। ম্যাচ শেষে রিচার্লিসন ব্রাজিলিয়ান গণমাধ্যম ইএসপিএন ব্রাসিলকে বলেন,? ‘এটা বলা কঠিন, এটা আমার স্বপ্নের কাছাকাছি। এর আগেও আমি একই ধরনের আঘাত ভোগ করেছি, যার ফলে দুই মাস মাঠের বাইরে ছিলাম। আর একটা পরীক্ষা করব, কিন্তু এখন হাঁটতেও ব্যাথা হচ্ছে। তারপরও আমাকে কাতার যাওয়ার জন্য ইতিবাচক চিন্তা করতে হবে।’

এর আগে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলেও দেখা গেছে ইনজুরির ছোবল। বাঁ পায়ের পেশিতে চোট পান অ্যাঞ্জেল ডি মারিয়া। জুভেন্তাসের হয়ে মাকাবি হাইফার বিপক্ষে মাঠে নেমেছিলেন তিনি। মোঞ্জা ডিফেন্ডারকে কনুইয়ের গুঁতো দিয়ে দুই ম্যাচ নিষিদ্ধ থাকার পর সিরিআ খেলতে নামেন তিনি। তবে ম্যাচের ২২ মিনিট না গড়াতেই কাঁদতে কাঁদতে চোট নিয়ে মাঠ ছাড়েন ডি মারিয়া।

এর আগেও পেশির টান নিয়ে কয়েকটি ম্যাচে দর্শক ছিলেন ৩৪ বছর বয়সি প্লেমেকার। এছাড়া পেনাল্টি শট নিতে গিয়ে ডান পায়ের ঊরুর পেশিতে চোট পেয়েছিলেন আরেক তারকা খেলোয়াড় পাউলো দিবালা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App