×

খেলা

পাকিস্তান সফরে যাবে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ১১:৫৮ এএম

পাকিস্তান সফরে যাবে ভারত

ফাইল ছবি

সন্ত্রাসী হামলা ও রাজনৈতিক অস্থিরতার জন্য পাকিস্তান সফরে যেতে চায় না ভারতীয় ক্রিকেট দল। ফলে দুদলের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ রয়েছে অনেক বছর। নানা আয়োজন করেও বিসিসিআইয়ের মন জয় করতে পারেনি পিসিবি। তাই শুধু বৈশ্বিক ও মহাদেশীয় টুর্নামেন্টে তাদের লড়াই উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। তবে এবার ভক্তদের এক চমক দেয়া খবর প্রকাশ করেছে ক্রিকেট পাকিস্তান।

ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমের বরাত দিয়ে তারা প্রকাশ করেছে আগামী বছর পাকিস্তানে খেলতে যেতে পারে ভারত। কিন্তু এই বিষয় ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এদিকে ২০২৩ এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। এই আসরে খেলতে ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানে যাবে কিনা সেটা নিয়ে ছিল দোলাচল। অবশেষে জানা গেছে, পাকিস্তান সফরে যেতে প্রস্তুত ভারত। সফরের বিষয়টি ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক বোর্ডের এজেন্ডায়ও উঠতে যাচ্ছে। তবে শর্ত একটাই ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরের দিকে পাকিস্তান ও ভারতের রাজনৈতিক পরিস্থিতির ওপর বিষয়টি নির্ভর করবে।

এই বিষয়ে বিসিসিআইয়ের সেক্রেটারি ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট জয় শাহ বলেছেন, পাকিস্তান সফরের বিষয়টি নির্ভর করছে সেই সময়ে ভারত সরকারের ক্লিয়ারেন্সের ওপর। আর যদি পরিস্থিতি অনুকূলে না থাকে তাহলে বিকল্প হিসেবে নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাত তো রয়েছেই।

এছাড়া ভারত-পাকিস্তান সীমান্তে যতটা উত্তাপ থাকে তারচেয়ে মাঠে তার টের পাওয়া যায় বেশি। দুদলের ম্যাচ মানেই অন্যরকম এক দ্বৈরথ। বিশ্বক্রিকেট দুই ভাগে ভাগ হয়ে যায়। যে উত্তাপ ছড়িয়ে পড়ে চিরপ্রতিদ্ব›দ্বী দুদেশের প্রতিটি মানুষের মাঝেও। তবে ২২ গজে দুদলের ক্রিকেটাররা ব্যস্ত ব্যাট-বলের লড়াইয়ে। আজ থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ২৩ অক্টোবর ভারতের মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান। কিন্তু এই ম্যাচ ঘিরে আলোচনা ও উত্তেজনার শেষ নেই। তবে দুদলের অধিনায়ক বাড়তি আলোচনা নিয়ে ভাবছেন না। ভারতের রোহিত শর্মা বলেন, বাবর বেশ ভালো বলেছে। আমরা দুলই ম্যাচটার গুরুত্ব বুঝি। কিন্তু এই ম্যাচ নিয়ে সব সময় কথা বলার কোনো কারণ খুঁজে পাই না।

যা শুধুমাত্র খেলোয়াড়দের ওপর চাপই তৈরি করে। ভারত এবং পাকিস্তানের ক্রিকেটারদের যখন দেখা হয়, তখন তারা ক্রিকেট নিয়ে কথা বলেন না। কদিন আগে এশিয়া কাপে দেখা হয়েছিল। আমাদের মধ্যে আলোচনা হয়, বাড়িতে কী চলছে, পরিবারের সকলে কেমন আছে।

ভারতের দলপতির সঙ্গে সুর মিলিয়ে পাকিস্তানের বাবর আজম বলেন, ভারত-পাকিস্তান ম্যাচ অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু এখন আমরা নিয়মিত খেলছি। এজন্য বাড়তি কথা বলার প্রয়োজন নেই। খেলোয়াড়রা সেই গুরুত্ব বুঝে। এজন্য বাড়তি কোনো কথা বলার প্রয়োজন হয় না। যখনই ভারতের বিপক্ষে খেলা, এটা সব সময়ই উত্তেজনাপূর্ণ হয়। ভক্তরাও এই ম্যাচের জন্য অপেক্ষা করে, আমরা মাঠে প্রতিযোগিতা উপভোগ করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App