×

খেলা

এল ক্লাসিকোর মহারণ আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ১১:২৭ এএম

এল ক্লাসিকোর মহারণ আজ

ফাইল ছবি

ক্লাব ফুটবলের সেরা দ্বৈরথগুলোর অন্যতম এল ক্লাসিকো। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার এই লড়াইকে ঘিরে সমর্থক ও খেলোয়াড়দের মাঝে উত্তেজনার পারদ থাকে তুঙ্গে। এই ম্যাচের অংশ হতে উন্মুখ থাকেন সবাই। স্প্যানিশ ফুটবল লা লিগায় আজ রবিবার (১৬ অক্টোবর) মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনা। সান্তিয়াগো বার্নাব্যুতে কাতালান জায়ান্টদের আতিথ্য দেবে লস ব্ল্যাঙ্কোসরা।

এল ক্লাসিকোতে এখন পর্যন্ত ২৪৯ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই ক্লাব। জয়ের দিক থেকে এগিয়ে রিয়াল মাদ্রিদ। তাদের ১০০ জয়ের বিপরীতে বার্সেলোনা জিততে পারে ৯৭ ম্যাচ। ড্র হয় ৫২টি ম্যাচ।

লা লিগায় এখন পর্যন্ত উভয় দল অপরাজিত থেকে ৮ ম্যাচে ২২ পয়েন্ট করে সংগ্রহ করে টেবিলের শীর্ষ দুটি স্থান ধরে রেখেছে। যদিও কাতালান জায়ান্টরা আরো একবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় কিছুটা হলেও মানসিকভাবে পিছিয়ে রয়েছে। গত বৃহস্পতিবার ইন্টার মিলানের বিপক্ষে ক্যাম্প ন্যুতে ৩-৩ গোলে ড্র করে খাদের কিনারা থেকে নিজেদের টেনে তুললেও এখনো ইউরোপীয়ান আসর থেকে বিদায় শঙ্কা কাটেনি। অন্যদিকে ইতোমধ্যে শেষ ষোলো নিশ্চিত করে অনেকটাই ফুরফুরে মেজাজে রয়েছে রিয়াল মাদ্রিদ।

বার্সা গোলরক্ষক টের স্টেগান এবারের মৌসুমে ২০টি শটের মধ্যে ১৯টি শটই রক্ষা করেছেন, লা লিগায় গোল হজম করেছেন মাত্র একটি। এবারের মৌসুমে সান্তিয়াগোতে খেলা তিনটি ম্যাচেই অপরাজিত রয়েছে স্বাগতিক রিয়াল। এর মধ্যে দুটিতে জয় ও একটিতে ড্র হয়েছে। গত ৯ এপ্রিল গেতাফের বিপক্ষে ঘরের মাঠে জয়ের পর এবার টানা অপরাজিত থাকার সুযোগ লস ব্ল্যাঙ্কোসদের সামনে। অন্যদিকে বার্সেলোনাও টানা ১৯ অ্যাওয়ে ম্যাচে অপরাজিত রয়েছে। সর্বশেষ ২০২১ সালের অক্টোবরে রিয়াল সোসিয়েদাদের মাঠে তারা পরাজিত হয়েছিল।

এদিকে রিয়ালের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো বলেছেন, কাতালান ক্লাবটির বিপক্ষে খেলা তার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো। ম্যাচটির জন্য মুখিয়ে আছেন এই ২১ বছর বয়সি। ফিফার ওয়েবসাইটে এক ভিডিওতে তিনি বলেন, ‘মনে পড়ে, যখন আমি ব্রাজিলে ছিলাম, সবাই ক্লাসিকো দেখত। তাই এই লড়াইয়ে অংশ নিতে পারা স্বপ্ন সত্যি হওয়ার মতো। লা লিগায় প্রতিটি ম্যাচ খেলার জন্য মুখিয়ে থাকি, তবে ক্লাসিকো বিশেষ কিছু।’ তিনি যোগ করেন, ‘এটা বড় দায়িত্ব। তবে আমি এই দায়িত্ব পেয়ে খুশি। কারণ আমরা সবাই এটার স্বপ্ন দেখি। শুধু আমি না, আমার মনে হয় এখানকার সব খেলোয়াড়ই রিয়াল মাদ্রিদে খেলার ও ক্লাসিকো খেলার স্বপ্ন দেখেছে।’ লা লিগায় চলতি মৌসুমে পয়েন্ট টেবিলে শীর্ষে আছে বার্সেলোনা। ৮ ম্যাচে ৭ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট ২২। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল।

চিরপ্রতিদ্বন্দ্বীদের টপকে যেতে এবং শিরোপা ধরে রাখতে আজকের ম্যাচের গুরুত্ব বেশ ভালো করেই জানা রদ্রিগোর, ‘আমরা জানি, শিরোপার জন্য তাদের সঙ্গে আমাদের লড়াই করতে হবে। এটা কঠিন একটি ম্যাচ হতে চলেছে। কারণ অন্য বছরের তুলনায় বার্সা খুবই ভালো খেলছে। তারা অনেক উন্নতি করেছে।’ তিনি যোগ করেন, ‘লক্ষ্য সব সময়ই একই-যত সম্ভব ম্যাচ জেতা এবং সব প্রতিযোগিতার শিরোপা ঘরে তোলা। মাদ্রিদে আমরা জিততে ক্লান্ত হই না। এই দলের একটি অনুশীলন সেশন দেখলে বোঝা যায়, রিয়াল মাদ্রিদ মানে কী।’ ব্রাজিলের সান্তোস থেকে শৈশবের পছন্দের ক্লাব রিয়ালে ২০১৮ সালে যোগ দেন রদ্রিগো। ক্লাসিকোয় খেলার তার স্বপ্ন প্রথম পূরণ হয় ২০১৯-২০ মৌসুমে। ওই ম্যাচে ১০ মিনিট খেলে পাননি তিনি কোনো গোল। ওই ম্যাচ ছাড়া এখন পর্যন্ত বার্সেলোনার বিপক্ষে আরো চারবার মাঠে নেমেছেন রদ্রিগো। যেখানে ১৯৬ মিনিট খেলে তিন গোল করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App