×

খেলা

শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ০৯:১০ এএম

শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু আজ

ছবি: এএফপি

অস্ট্রেলিয়ায় আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। নামিবিয়ার বিপক্ষে সকাল ১০টায় মাঠে নামবে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দিনের অন্য ম্যাচে এশিয়ার আরেক দল সংযুক্ত আরব আমিরাত মোকাবিলা করবে নেদারল্যান্ডসের। এ ম্যাচটি দুপুর ২টায় মাঠে গড়াবে। বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেখা যাবে জিটিভিতে। এছাড়া পাকিস্তানের পিটিভি স্পোর্টস ও ভারতের স্টার স্পোর্টস টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা সম্প্রচার করবে।

টি-টোয়েন্টি ক্রিকেটে শক্তির বিচার খাটে না, ফেভারিট তকমাও যায় না। দিনটা যার, ফল যায় তার পক্ষে। পুরোপুরি আনপ্রেডিক্টেবল, মানে পূর্বানুমান করা সবচেয়ে দুরূহ কাজ। কোন দেশ এবার বিশ্বকাপের শিরোপা ঘরে তুলবে, এ বিষয় নিয়ে তুমুল আলোচনা ও বাগবিতণ্ডা চলছে। সেই সঙ্গে পছন্দের দল নিয়ে নানা হিসাব-নিকাশের পাশাপাশি ঘাঁটা হচ্ছে রেকর্ড বই। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় টাইগারদের এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না। বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে সুপার টুয়েলভ থেকে। আগামী ২৪ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে সাকিব বাহিনী। সেদিন বাংলাদেশের প্রতিপক্ষ হবে প্রথম রাউন্ডে এ গ্রুপের রানার্স আপ দল। বাংলাদেশ আছে প্রতিযোগিতার সুপার টুয়েলভের গ্রুপ-২ এ। সেখানে প্রথম রাউন্ড থেকে এ গ্রুপের রানার্স আপ ও বি গ্রুপের চ্যাম্পিয়ন দল ছাড়াও প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আজ শুরু হওয়া এই বিশ্বকাপ চলবে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত।

মেলবোর্নে ফাইনালের মধ্য দিয়ে আগামী ১৩ নভেম্বর পর্দা নামবে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের। গতকাল মেলবোর্নের রিজেন্ট থিয়েটারের প্লাজা বলরুমে অনুষ্ঠিত হয়েছে অষ্টম আসরে অংশ নেয়া ১৬ অধিনায়কের মিলনমেলা। দুই ভাগ হয়ে ১৬ অধিনায়ক যোগ দেন এই অনুষ্ঠানে। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের দেখা মেলে দ্বিতীয় ধাপে। যেখানে তাকে বেশ সরব এবং ফুরফুরে মেজাজে দেখা গিয়েছে। সাকিবের সঙ্গে দ্বিতীয় দফায় মঞ্চে আসেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, পাকিস্তানের বাবর আজম, দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা, ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান, আয়ারল্যান্ডের অ্যান্ডি বলবার্নি, স্কটল্যান্ডের রিচার্ড বেরিংটন, জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন।

এবার প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২১ অক্টোবর। দুই গ্রুপের সুপার টুয়েলভের খেলা শুরু হবে ২২ অক্টোবর থেকে। যেখানে প্রথম ম্যাচে মাঠে নামবে ১ নম্বর গ্রুপের দুই সদস্য অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এই পর্বের খেলা শেষ হবে ৬ নভেম্বর। এরপর দুই সেমিফাইনাল। সুপার টুয়েলভের দুই গ্রুপের সেরা চার দল ফাইনালে উঠার লড়াইয়ে অবতীর্ণ হবে ৯ ও ১০ নভেম্বর। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৩ নভেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে।

এবার টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৩ কোটি ৬৮ লাখ ২৯ হাজার ৪৪০ টাকা। রানার্সআপ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৬ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৭২০ টাকা। সেমি থেকে বাদ পড়া দুই দল পাবে ৪ লাখ মার্কিন ডলার বা ৩ কোটি ৪২ লাখ ৭ হাজার ৩৬০ টাকা করে পাবে। প্রতি ম্যাচে বিজয়ী দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার করে। সুপার টুয়েলভ ছাড়াও প্রথম পর্বে জয় পাওয়া দলগুলোও একই পরিমাণ অর্থ পাবে। সুপার টুয়েলভ থেকে যারা বাদ পড়বে, তারা পাবে ৭০ হাজার মার্কিন ডলার করে।

২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের আসরটি পিছিয়ে এ বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হচ্ছে।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আগের সিদ্ধান্ত অনুসারে ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনার কারণে ২০২০ সালের আসরটি না হওয়ায় আইসিসি সিদ্ধান্ত নেয় এক বছর আগেই, অর্থাৎ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আর ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া। গত বছর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হয়নি। করোনার প্রকোপে ভারত থেকে সরিয়ে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে আসরটির আয়োজক ছিল ভারতই। এক বছরের ব্যবধানে আবারো পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবার ঘরের মাঠে শিরোপা ধরে রাখতে পারবে নাকি ক্রিকেট অনুরাগীরা নতুন কোনো চ্যাম্পিয়নের দেখা পাবে তা জানা যাবে ১৩ নভেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App