×

খেলা

এবার টাইগারদের বিশ্বকাপ মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ০৩:৩০ পিএম

আগামী ১৬ অক্টোবর পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলেছে বাংলাদেশ। স্বাগতিক নিউজিল্যান্ড ও পাকিস্তানের কাছে চার ম্যাচের সবকটি হেরে টুর্নামেন্ট থেকে শূন্য হাতে ফেরে সাকিব আল হাসানের দল। ত্রিদেশীয় সিরিজের ব্যর্থতা ভুলে এবার টি- টোয়েন্টি বিশ্বকাপ রাঙাতে চায় লাল-সবুজের জার্সিধারীরা। টিম বাংলাদেশ আজ নিউজিল্যান্ড থেকে অস্ট্রেলিয়া পৌঁছাবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে শ্রীলঙ্কা ও নামিবিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। সেদিন দুপুরে অন্য ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে ২৪ অক্টোবর প্রথম মাঠে নামবে বাংলাদেশ। তার আগে দুটি অফিসিয়াল ওয়ার্মআপ ম্যাচ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। যার প্রথমটি ১৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে। আর পরেরটি ১৯ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

এদিকে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১৬ দলের অধিনায়ক উপস্থিত হচ্ছেন এক মঞ্চে। অফিসিয়াল ফটোশুটে দেখা যাবে রোহিত, বাবর, সাকিব, ফিঞ্চ, কেন উইলিয়ামসনদের। আজ মেলবোর্নে অনুষ্ঠিত হতে যাওয়া সেই মহাআয়োজনে অংশ নিতে গতকাল সবার আগে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান মেলবোর্ন পৌঁছেছেন। মেলবোর্নের প্লাজা বলরুমে অনুষ্ঠিত হবে অধিনায়কদের সম্মেলন। স্থানীয় সময় ১২টায় শুরু হওয়া এই অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে আইসিসির ফেসবুক চ্যানেলে।

এদিকে বিশ্বকাপের জন্য দুই-তিনটা কম্বিনেশন ঠিক করার কথা বলেছেন বাংলাদেশের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। রান তাড়া কিংবা ডিফেন্ড করার ক্ষেত্রে শেষের সমীকরণ মেলাতে পারছে না বাংলাদেশ।

বারবার গড়বড় হচ্ছে সেখানে। টি-টোয়েন্টির সফল দলগুলোর সঙ্গে এখানেই বাংলাদেশের পার্থক্য দেখছেন তিনি। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর তিনি বলেন, ‘যে সেরা দলটিকে খেলাতে চাই, সেটা নিয়ে আমরা পরিষ্কার আছি। অধিনায়ক, আমি এবং ডিরেক্টর, আমরা সবাই একই অবস্থানে আছি। কী কম্বিনেশন চাই, তা নিয়ে আমরা পরিষ্কার। আমাদের ভাবনায় দুই-তিনটি কম্বিনেশন আছে। কন্ডিশন, প্রতিপক্ষ বিবেচনায় আমরা সেভাবে দল সাজাবো এবং মানিয়ে নেব।’

বাংলাদেশ দল সব ধরনের প্রস্তুতি নিয়েই বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে জানান শ্রীরাম, ‘আমরা আমাদের ছেলেদের সম্পর্কে তখনই জানতে পারব যখন তাদের বিভিন্ন পরিস্থিতিতে খেলতে দিয়ে দেখব তারা কেমন করছে। আমরা অনেক কিছুই জেনেছি। দল ভেদে আমরা কেমন কম্বিনেশন খেলাতে চাই, সেটা নিয়ে আমাদের পরিষ্কার ধারণা আছে। যেমন ভারতের বিপক্ষে যে কম্বিনেশন থাকবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে আমরা ভিন্ন কম্বিনেশন নিয়ে নামব অথবা ওয়েস্ট ইন্ডিজ, যারাই কোয়ালিফাই করে। আমাদের সব বিকল্প প্রস্তুত রাখতে হবে। আমরা হয়তো একজন বাড়তি স্পিনার কিংবা পেসার খেলাতে পারি। আমার মনে হয় ওই জায়গায়গুলোয় আমরা প্রস্তুত।’

বাংলাদেশ দলের সঙ্গে শ্রীরাম যোগ দিয়েছেন দুই মাসের মতো। গত অগাস্টে তাকে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। স্বল্প এই সময়ে ক্রিকেটারদের খুব ভালো করে জানার কথা নয় তার। তবে এই দলের ক্রিকেটারদের ওপর তার রয়েছে অগাধ আস্থা, ‘আমি তো মাত্র এক (দুই) মাস হলো যোগ দিয়েছি। ছেলেদের সম্পর্কে তো এখনো জানতেছি। আমি যখন দায়িত্ব নেই, দল কিছুটা খারাপ অবস্থায় ছিল। আমার ছেলেদের সম্পর্কে আরো জানতে হবে। আমার মনে হয়, সেখানে পৌঁছাতে পারব।’ তিনি যোগ করেন, ‘(দলের ওপর) বিশ্বাস তো অবশ্যই আছে। এই দল সেরা দল, আমাদের সঙ্গে যারা আছে তারা বাংলাদেশের সেরা। তাদের ওপর সম্পূর্ণ বিশ্বাস আছে।’

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে পরিবর্তন আনতে যাচ্ছে বাংলাদেশ। টিম ম্যানেজমেন্টের একাধিক সূত্র নিশ্চিত করেছেন, অন্তত দুটি পরিবর্তন করবে বাংলাদেশ। সাব্বির রহমানের বিশ্বকাপ দলে থাকার কোনো সুযোগই নেই। তার পরিবর্তে সৌম্য সরকারকে বেছে নেয়া হচ্ছে। এছাড়া বাদ পড়ছেন সাইফউদ্দিন। তার জায়গায় শরিফুল ইসলামকে নেয়া হচ্ছে।

এদিকে শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের টিকেট। ২৭ অক্টোবরের আর কোনো টিকেট অবশিষ্ট নেই। এছাড়া একইদিনে ভারতের ম্যাচও রয়েছে। রোহিত শর্মার দল খেলবে কোয়ালিফায়ারের ‘এ’ গ্রুপ রানার্সআপের বিপক্ষে। এক টিকেটেই দেখা যাবে এই দুটি ম্যাচ। এর আগে মাত্র ১০ মিনিটের মধ্যেই বিক্রি হয়েছে ২৩ তারিখের ম্যাচের টিকেট।

সে ম্যাচে লড়বে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্নে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App