×

খেলা

বিশ্বকাপ মাতাবেন যে ১০ অধিনায়ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২, ১১:৩৫ এএম

বিশ্বকাপ মাতাবেন যে ১০ অধিনায়ক

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের পর্দা উঠবে আগামী ১৬ অক্টোবর। শুরুতে ৮ দল নিয়ে হবে প্রথম রাউন্ড। এ ৮টি থেকে ৪ দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে স্কোয়াড ঘোষণা করেছে সব দল। অধিনায়কের দায়িত্ব পাওয়া খেলোয়াড়রা কেমন পারফরম্যান্স করবে তা নিয়ে আমাদের এ আয়োজন।

অ্যারন ফিঞ্চ : অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অন্যতম ব্যাটিং ভরসা অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ২০১১ সালের ১১ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার। অভিষেকের পর থেকে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করে দলকে জিতিয়েছেন এ ৩৫ বছর বয়সি। এ পর্যন্ত ৯৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে তিনি করেছেন ২৯১৫ রান। ১৪৫.৮২ স্ট্রাইক রেটে তার গড় ৩৪.৭ রান। ক্রিকেটের এ ক্ষুদ্র সংস্করণে তিনি সর্বোচ্চ ১৭২ রানের ইনিংস খেলেন।

সাকিব আল হাসান : আইসিসির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থাকা সাকিব বাংলাদেশের অন্যতম ব্যাটিং ও বোলিং ভরসা। সাকিবের জ্বলে ওঠার দিনে জিতে যায় দেশ। তার অতিমানবীয় পারফরম্যান্সে এখন পর্যন্ত অনেক ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। এ পর্যন্ত ১০১ ম্যাচে লাল-সবুজের জার্সি গায়ে মাঠে নেমেছেন সাকিব। ১২০.৭৯ স্ট্রাইক রেটে করেন ২০৪৫ রান, গড় ২২.৯৮। এ সংস্করণে তার সর্বোচ্চ সংগ্রহ ৮৪। টি-টোয়েন্টিতে তিনি শিকার করেছেন ১২২টি উইকেট।

রোহিত শর্মা : ভারতের টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক হার্ড হিটার ব্যাটার রোহিত শর্মা। দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে কখনো কখনো তিনি একাই দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। আসন্ন বিশ্বকাপে তিনি ভারতীয় দলের সবচেয়ে বড় ব্যাটিং ভরসা। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ১৪২ ম্যাচে নামেন রোহিত, ১৪০.৭০ স্ট্রাইক রেটে সংগ্রহ তার ৩৭৩৭ রান। গড় ৩১.৬৭। এ সংস্করণে রোহিতের ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ১১৮ রান।

বাবর আজম : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের নেতৃত্ব বর্তেছে বর্তমান সময়ের অন্যতম তারকা ব্যাটার বাবর আজমের কাঁধে। এখন পর্যন্ত ৮৭ ম্যাচে পাকিস্তানের জার্সি গায়ে মাঠে নেমেছেন তিনি। ১৩০.০৪ স্ট্রাইট রেট আর ৪৩.৪২ গড়ে তার রান ৩০৩৯। এ সংস্করণে বাবরের সর্বোচ্চ সংগ্রহ ১২২।

কেন উইলিয়ামসন : নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক কেন উইলিয়ামসন। অভিষেকের পর থেকে দলের অন্যতম ব্যাটিং ভরসা হয়ে উঠেছেন তিনি। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৭৭ ম্যাচে মাঠে নেমেছেন উইলিয়ামসন। ৩২.২৫ গড় এবং ১২৬.৭৩ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২০৯৬ রান। ক্রিকেটের এ ক্ষুদ্র সংস্করণে তিনি সর্বোচ্চ ৯৫ রানের ইনিংস খেলেন।

জস বাটলার : ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটার জস বাটলার। তার আক্রমণাত্মক ব্যাটিং প্রতিপক্ষ দলের মনোবল ভেঙে দিতে যথেষ্ট। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৯৪ ম্যাচ খেলেছেন বাটলার, ১৪২.৫৭ স্ট্রাইক রেটে সংগ্রহ ২২২৭ রান। গড় ৩২.৭৫। এ সংস্করণে তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ১০১ রান।

টেম্বা বাভুমা : টেস্টে কার্যকরী ব্যাটার হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো নিজেকে মেলে ধরতে পারেননি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। দলের জার্সি গায়ে ২৮ ম্যাচে মাঠে নেমে তিনি সংগ্রহ করেন ৫৬৫ রান। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৭২।

মোহাম্মদ নবী : আফগান ক্রিকেটের অন্যতম বড় বিজ্ঞাপন মোহাম্মদ নবী। ব্যাটে-বলে দলের অন্যতম ভরসার জায়গা তিনি। ২৮৬ পয়েন্ট নিয়ে আইসিসি টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন তিনি। এ পর্যন্ত ১০০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেশের জার্সি গায়ে মাঠে নেমেছেন নবী। ১৪০.০৫ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ১৬৪৭ রান। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৮৯ রান। বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা নবী ১০০ ম্যাচে শিকার করেন ৮৩ উইকেট।

দাসুন শানাকা : শ্রীলঙ্কার হার্ড হিটিং অলরাউন্ডার দাসুন শানাকা। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৭৪ ম্যাচে নামেন তিনি, ১১৮.৫৩ স্ট্রাইক রেটে সংগ্রহ ১১২৬ রান। গড় ২০.৮৫। এ সংস্করণে তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ৭৪ রান, শিকার করেন ২০ উইকেট।

নিকোলাস পুরান : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দেবেন নিকোলাস পুরান। সারা বছরই বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগগুলোতে খেলে থাকেন তিনি। তার এ অভিজ্ঞতা কাজে লাগতে পারে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। দলের হয়ে ৬৮ ম্যাচ খেলে ১৩০.৪৫ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ১৪০১ রান। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৭৪ রান।

আব্দুল্লাহ আল মুজাহিদ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App