×

খেলা

রিয়ালকে রুখে দিল ওসাসুনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ১০:৫৯ এএম

রিয়ালকে রুখে দিল ওসাসুনা

ছবি: সংগৃহীত

স্প্যানিশ লা লিগায় গতকাল ঘরের মাঠে ওসাসুনার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। সিরি আ-তে জয়ের দেখা পেয়েছে আটলান্টা ও জুভেন্টাস। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলায় ম্যানচেস্টার ডার্বিতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৬-৩ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথমার্ধে ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় রিয়াল। দ্বিতীয়ার্ধে হেড থেকে ওসাসুনাকে সমতায় ফেরান কিকে। ম্যাচের শেষ দিকে পেনাল্টি মিস করে রিয়ালকে ড্রয়ের স্বাদ দেন করিম বেনজেমা। ইঞ্জুরির কারণে লুকা মদ্রিচ এবং থিবো কোর্তোয়াকে ছাড়াই একাদশ সাঁজান কার্লো আনচেলোত্তি। দীর্ঘদিন ইঞ্জুরিতে থাকার পর এই ম্যাচে মাঠে নামেন করিম বেনজামা। গোটা ম্যাচে ৬৪ শতাংশ বল দখলে রেখে ১ গোলের কেশি আদায় করতে পারেনি আনচেলত্তির শিষ্যরা। ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণ শুরু করে রিয়াল। তবে ভালে সুযোগ তৈরি করতে পারেনি তারা। ম্যাচের ১৭ মিনিটে ডান দিক থেকে দানি কার্ভাহালের ক্রস লাফিয়ে উঠে মাথা ছোঁয়ান ফারল্যান্ড মেন্ডি। তবে বল জালে জড়াতে পারেননি এই তারকা। প্রথমার্ধের শেষ দিকে ভিনিসিয়াসের বাঁ দিক থেকে পাঠানো বল পেয়েও গোল করতে পারেনি বেনজেমা। তার শট সামান্য বাইরে দিয়ে বেরিয়ে যায়। ম্যাচের ৪২ মিনিটে আলাবার কর্নার থেকে বল পেয়ে যান ব্রাজিলিয়ান ফরওয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। ডি বক্সের বেশ দূর থেকে ঝোলানো শটে ওসাসুনা গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়ান। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে ওসাসুনা। খেলা শুরুর পাঁচ মিনিটের মাথায় দারুণ এক হেডে ব্যবধান সমান করেন কিকে। এরপর ম্যাচে আরেকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি এই খেলোয়াড়। বলে পা ছোঁয়ালেও রাখতে পারেননি লক্ষ্যে কিকে। এরপর একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পায়নি রিয়াল। ম্যাচের ৭৮ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের দারুণ এক ক্রস ডি বক্সে পেয়ে গোলরক্ষকের কাটিয়ে শট নেয়ার চেষ্টা করেন বেনজামা। তবে শট নেয়ার আগে পেছন থেকে ডিফেন্ডার ডেভিড গার্সিয়া বেনজেমাকে ধাক্কা দিয়ে ফেলে দেন। ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় রিয়াল। লাল কার্ড নিয়ে মাঠ ছাড়েন ডেভিড গার্সিয়া। স্পটকিক নিতে আসা বেনজেমা গোলপোস্টে সজোরে শট নিলেও ক্রসবারে লেগে প্রতিহত হয়। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র-তে ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় লস ব্ল্যাঙ্কোসদের। বেনজেমার ওই পেনাল্টি মিসেই জয় হাতছাড়া রিয়ালের। সেই সঙ্গে হাতছাড়া হয় লা লিগার শীর্ষস্থান। লা লিগায় সমান ৭ ম্যাচ খেলে ৬টি করে জয় এবং একটি ড্র-তে সমান ১৯ পয়েন্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে রিয়াল মাদ্রিদকে হটিয়ে লা লিগার শীর্ষস্থানে উঠে এসেছে বার্সেলোনা। এরপরও বেনজেমার ওপর থেকে আস্থা হারাচ্ছেন না রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। ম্যাচ শেষে তিনি বলেন, পেনাল্টি থেকে গোলের জন্য আমাদের বেনজেমাকে প্রয়োজন ছিল। সে সচরাচর এটি নিয়ে থাকে। আমরা জয়ের দাবিদার ছিলাম, কিন্তু পেনাল্টি মিস করলাম। এটা স্বাভাবিক, এমন খারাপ কিছু হয়েই থাকে। এটাই ফুটবল। বেনজেমা তার কাজ করেছে, দারুণ খেলার পর পেনাল্টিতে সুযোগ পেল, কিন্তু পারল না। এটা একটা দুর্ঘটনা, যা হয়েই থাকে। আমাদের সামনে তাকাতে হবে।

অন্যদিকে সিরি আ-তে নিজেদের ম্যাচে জয় পেয়েছে আটলান্টা ও জুভেন্টাস। ফিওরেন্টিনাকে ১-০ গোলে হারায় আটলান্টা এবং বোলগোনাকে ৩-০ গোলে হারায় জুভেন্টাস। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার ডার্বিতে ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে বিশাল ব্যাবধানে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। ফিল ফোডেন ও আর্লিং হালান্ডের হ্যাটট্রিকে ইউনাইটেডের জালে ছয়টি গোল দেয় পেপ গর্দিওলার শিষ্যরা। বিপরীতে ইউনাইটেডও অবশ্য দিয়েছে তিন গোল। তাতে ম্যাচের ফলাফলে কোনো পরিবর্তন আসেনি। ম্যান সিটির ঘরের মাঠে ইতিহাদ স্টেডিয়ামে ৬-৩ গোলে জিতেছে স্বাগতিকরা। এ নিয়ে প্রিমিয়ার লিগে ম্যান সিটির বিপক্ষে ১৮টি ম্যাচ হারল ইউনাইটেড। প্রিমিয়ার লিগে কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে তাদের সমান ১৮টি হার রয়েছে চেলসি ও লিভারপুলের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে। এছাড়া ইউনাইটেডকে প্রিমিয়ার লিগে টানা তিন ম্যাচে হারাল ম্যান সিটি। ম্যাচের প্রথমার্ধেই চার গোল করে ইউনাইটেডকে কোণঠাসা করে ফেলে ম্যান সিটি। এ ইতিহাসগড়া জয়ের পরেও টেবিলের শীর্ষে উঠতে পারেনি ম্যান সিটি। আট ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বরে রয়েছে সিটিজেনরা।

সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে আর্সেনাল রয়েছে তালিকার সবার ওপরে। অন্যদিকে সাত ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড রয়েছে তালিকার ছয় নম্বরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App